Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভক্তি-আগ্রহসহ জমজমের পানি পান করেন হাজীরা

প্রতি সেকেন্ডে পাম্প করা হয় ১৮ লিটার

আল আরাবিয়া : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

২০১৮ সালের হজ মওসুমের শুরু থেকে জিলকদ মাসের শেষ পর্যন্ত হজযাত্রীরা ৮৫ লাখ ৫ হাজার ৬শ’ ২৩ লিটার জমজমের পানি পান করেছেন। এর মধ্যে ২২ লাখ ৮৪ হাজার লিটার পানি ফিল্ড সার্ভিস গ্রæপের মাধ্যমে মক্কার আবাসিক সদর দফতরগুলোতে সরবরাহ করা হয়। মক্কার প্রবেশ পথগুলোর গাইডেন্স সেন্টারগুলোতে ২২ লাখ ৯ হাজার ২৩ লিটার পানি বিতরণ করা হয় বলে এক সরকারি পরিসংখ্যানে বলা হয়। হজযাত্রীরা হজের সময় ভক্তি ও আগ্রহের সাথে জমজমের পানি পান করেন।
দি ইউনাইটেড অফিস অব জমজমাহ হজযাত্রীদের বার্ষিক স্বাগত জানানো কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। তারা ফুল, জমজমের পানি, খেজুর ও আরবীয় কফির মাধ্যমে আগত হজযাত্রীদের বরণ করে। এ বছর হজযাত্রীদের হালকা দুপুরের খাবারে আপ্যায়িত করা হয়। জমজম ক‚পটি পবিত্র কাবা থেকে ২১ মিটার দূরে অবস্থিত এবং ক‚পের গর্তটি কালো পাথরের কাছে মাতাফের (পরিক্রমণ পথ) নিচে।
জমজমের পানি দু’দিক দিয়ে প্রবাহিত হয়। একটি দিক হল কাবা শরিফ অন্যটি হল আবু কুবাইস পর্বত ও আল সাফার দিক থেকে। প্রতি সেকেন্ডে ১১ থেকে ১৮ লিটার জমজমের পানি পাম্প করা হয়। পানির স্তর ৩১ মিটার নিচে অবস্থিত।
দু’টি পাম্প ২৪ ঘন্টার শিফট ভিত্তিতে চালু থাকে। লোকে যাতে পানি পান করতে পারে সে জন্য কুদিতে আবদুল্লাহ জমজম পানি বিতরণ কেন্দ্রে পানি প্রেরণ করা হয়।
নির্দিষ্ট পরিমাণ পানি ধারণক্ষম ট্যাংকের মাধ্যমে মসজিদুন নবীতে জমজমের পানি প্রেরণ করা হয়। শুধুমাত্র দায়িত্বে থাকা ব্যক্তিই এর তালা খুলতে পারেন। সাধারণ সময়ে দিনে দেড় লাখ লিটার পানি সরবরাহ করা হয়। হজ মওসুমের সময় এ পরিমাণ বেড়ে সাড়ে চার লাখ লিটারে পৌঁছে।
৪০ হাজার হিমায়িত ও স্টেরিলাইজড কন্টেইনারের মাধ্যমে দু’টি পবিত্র মসজিদে পানি প্রদান করা হয়। জমজমের পানি গরম বা ঠান্ডা পাওয়া যেতে পারে। কন্টেইনারগুলোতে প্লাস্টিক কাপ রয়েছে। প্রতিদিন ২০ লাখ কাপ ব্যবহার করা হয় ও জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে সেগুলো মাত্র একবারই ব্যবহৃত হয়।
মক্কার বড় মসজিদ ও মসজিদুন নবীতে সকল তলায় ও সকল ফাঁকা জায়গায় পানি পানের ঝরনা আছে। মক্কার বড় মসজিদের পূর্বাংশে সাবিল জমজম স্টেশন পানি ফুরিয়ে গেলে পুনরায় পূর্ণ করার দায়িত্বে রয়েছে।
সাহন আল মাতাফ এলাকায় মানুষের ভিড়ের মধ্যে পানি সরবরাহের জন্য ঘূর্ণায়মান কন্টেইনার আছে। বড় মসজিদ এবং মসজিদুন নবী বিষয়ক দি জেনারেল প্রেসিডেন্সি ছোট বোতলে করে মাতাফে মক্কার বড় মসজিদের প্রথম সারিতে ও জানাযার মুসালায় পানি সরবরাহ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ