Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমি নিজ বাড়িতে অবরুদ্ধ

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মওদুদ

নোয়াখালী ব্যুরো ও কোম্পানীগঞ্জ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য ও সাবেক উপ-রাষ্ট্রপতি ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, আমি এখনও নিজ বাড়িতে অবরুদ্ধ অবস্থায় আছি। পুলিশ আমাকে জানিয়েছে বাড়ি থেকে যেন বের না হই। এখন পর্যন্ত আমার দলীয় ২৯ জন নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। এদের মধ্যে ১১ জন হিন্দু সম্প্রদায়ের। পুরোনো মামলায় তাদেরকে আসামি করা হয়েছে। আমরা সব সময় চেষ্টা করছি সহনশীলতার রাজনীতি করার জন্য। আমার ষাট বছরের রাজনৈতিক জীবনে এরকম রাজনৈতিক পরিস্থিতি দেখি নাই। আমরা রাজনীতি করি জনগণ ও দেশের কল্যাণের জন্য। রাজনীতি আমাদেরকে একেবারে ব্যক্তি পর্যায়ে ও নিচু পর্যায়ে নিয়ে গেছে। ১৯৫৬ সালে ১৬ বছর বয়সে আমি কারা বরণ করেছিলাম। এমন কোন আন্দোলন নাই আমি অংশগ্রহণ করিনাই। আমি আওয়ামী লীগ করি নাই। বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলার বিলেত থেকে আইনজীবী স্যার টমান্স উইলিয়ামকে এনেছিলাম মামলা পরিচালনা করার জন্য। আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে বঙ্গবন্ধু অবিসংবাদিত নেতা হিসেবে আর্বিভূত হয়েছেন। বেগম জিয়াকে নিয়ে সমালোচনা করা ছাড়া সরকারের রাতে ঘুম হয় না। তারা ভেবেছিল বেগম জিয়াকে যদি কারাগারে রাখা যায় তাহলে বিএনপি নিশ্চিহ্ন হয়ে যাবে। যত অত্যাচার, অবিচার, নির্যাতন, নিপীড়ন, নিষ্পেশন বিএনপিকে করা হোক না কেন, বিএনপি আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী। আমাদের প্রধান দাবি ৩টি। বেগম খালেদা জিয়ার মুক্তি। নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। সংসদ ভেঙে দিতে হবে। সংসদ রেখে নির্বাচন হতে পারে না।
ব্যারিস্টার মওদুদ আরও বলেন, এই অযোগ্য, অথর্ব, অগ্রহণযোগ্য নির্বাচন কমিশন দিয়ে নির্বাচন হবে না। তারা ৫টি সিটি নির্বাচনে প্রমাণ করে দিয়েছে তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। দেশে নূন্যতম গণতান্ত্রিক পরিবেশ নেই। গণতান্ত্রিক অধিকার নেই।
তিনি গতকাল রোবববার দুপুর ১২টায় নোয়াখালীর কোম্পানীগঞ্জে মানিকপুরস্থ তার নিজ বাড়িতে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। সম্মেলনে উপস্থিত ছিলেন, বসুরহাট পৌরসভা যুবদলের সভাপতি শওকত হোসেন সগির, কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রদলের সভাপতি ফজলুল কবির ফয়সল, সাধারণ সম্পাদক জাহিদুর রহমান রাজন, বসুরহাট পৌর ছাত্রদলের সভাপতি ওবায়দুল হক রাফেল, সাধারণ সম্পাদক ছালা উদ্দিন সুমন, উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আতোয়ার হোসেন পাবেল, উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মানছুরুল হক বাবর প্রমুখ।
মওদুদের বাড়ি থেকে ফেরার সময় আটক ৮
কোম্পানীগঞ্জ উপজেলার সিরাজপুর ইউনিয়ন থেকে বিএনপির ৮নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। রবিবার দুপুরে বিএনপি নেতা ব্যারিষ্টার মওদুদ আহমদের মানিকপুর বাড়ী থেকে ফেরার পথে তাদের আটক করা হয়েছে। আটককৃতরা হলো, কবিরহাট উপজেলার বিএনপি নেতা আবদুল লতিফ মাস্টার, হাফিজ উল্যাহ, কামরুল ইসলাম, শাকিল, মোঃ জাহাঙ্গীর আলম, ধনু মিয়া ও মোঃ ওলি উল্যাহ’সহ ৮জন। স্থানীয় সূত্রে জানা গেছে, সকালে কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়ন থেকে বিএনপির নেতাকর্মীরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের সাথে দেখা করতে তার গ্রামের বাড়ীতে যায়। পরে দুপুরে ফেরার পথে পুলিশ তাদের গতিরোধ করে ৮ জনকে আটক করে। কোম্পানীগঞ্জ থানার ওসি আসাদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, আটককৃত ৮জনকে কারাগারে প্রেরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যারিস্টার মওদুদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ