Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রেনের বহরে নতুন ১৫০ বগি

আজ থেকে চালু হচ্ছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঈদুল আযহায় সারাদেশের ট্রেনের বহরে যুক্ত হচ্ছে ১৫০টি বগি। ব্যবহার অনুপযোগী এসব বগি মেরামত করে চলাচল উপযোগী করা হয়েছে সৈয়দপুর ও চট্টগ্রাম রেলওয়ে কারখানায়। এর মধ্যে চট্টগ্রাম রেলওয়ে কারখানায় ৭৫টি এবং সৈয়দপুর রেলওয়ে কারখানায় ৭৫টি বগি মেরামত করা হয়েছে। আজ থেকে প্রতিটি ট্রেনেই যুক্ত হচ্ছে নতুন এ বগিগুলো। এ প্রসঙ্গে রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, আমাদের সম্পদ সীমিত। এই সম্পদ দিয়েই আমরা যাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছি। রেলমন্ত্রী জানান, রেলওয়েতে প্রতিদিন ২ লক্ষ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে ঈদ-উল-আযহা উপলক্ষ্যে এবার দৈনিক ৩ লক্ষ যাত্রী চলাচল করার ব্যবস্থা নেয়া হয়েছে।
রেলপথ মন্ত্রণালয়, আগামী বছরই বিদেশ থেকে নতুন বগি আমদানী করা হবে। নতুন বগি না আসা পর্যন্ত ব্যবহার অনুপযোগী বগি মেরামত করেই যাত্রীদের চাহিদা পূরণ করা হবে। রেলওয়ে সূত্র জানায়, অতিরিক্ত যাত্রী পরিবহনের জন্যই এবার ঈদযাত্রায় ১৫০টি নতুন বগি যোগ করা হচ্ছে ট্রেনের বহরে। যাত্রীর চাহিদা বিবেচনা করেই বিভিন্ন ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত করা হচ্ছে। এ হিসাবে পশ্চিমাঞ্চলের ট্রেনের বহরে যুক্ত হচ্ছে ৭৫টি বগি। বাকি ৭৫টি যুক্ত হচ্ছে পূর্বাঞ্চলে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, সৈয়দপুর রেলওয়ে কারখানায় ৫৩টি ব্রডগেজ ও ২২টি মিটার গেজের বগি মেরামত করা হয়েছে। এ বগিগুলো মেরামত করতে গড়ে ৫০ লাখ টাকা করে খরচ হয়েছে। যদিও এ খাতে বগিপ্রতি বরাদ্দ ছিল ৭০ লাখ টাকা। গত ঈদুল ফিতরে সৈয়দপুর কারখানায় পুরাতন ১২টি বগি নতুন করে তৈরী করা হয়। বগিগুলো দিয়ে বর্তমানে ঢাকা-লালমনি রেলপথে লালমনি এক্সপ্রেস ট্রেন চলছে। যদিও প্রথম ৬দিন চলার পরই বগিগুলো ড্যামেজ ঘোষণা করা হয়েছিল। গত ঈদে মেরামত করা ওই ১২টি বগি নিয়ে পশ্চিমাঞ্চল কর্তৃপক্ষ খুবই বিপদে পড়েছিল। তবে মেরামত করার পর বগিগুলো এখনও ভালই চলছে।
এ প্রসঙ্গে সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মুহাম্মদ কুদরত-ই- খোদা বলেন, গতবারের অভিজ্ঞতা থেকে আমরা এবার মেরামত সংশ্লিষ্ট বিষয়গুলো বেশ গুরুত্ব দিয়ে দেখছি। প্রতিটি বগি মেরামতের পর পরীক্ষামূলকভাবে চালনা করে তারপর ট্রেনের বহরে যুক্ত করা হবে। এতে করে এবার আর আগের মতো সমস্যা হবে না।
মন্ত্রণালয় সূত্র জানায়, এ ধরনের মেরামত প্রক্রিয়া শুধুমাত্র ঈদ উপলক্ষ্যে নয়, সারাবছরই চলতে থাকে। তবে ঈদের সময় যাত্রী চাপের বিষয়টি বিবেচনায় নিয়ে নতুন করে বগি যুক্ত করা হয়।
এ প্রসঙ্গে রেলভবনের একজন কর্মকর্তা বলেন, এখানে বিভিন্ন ক্যাটাগরির বগি যুক্ত হচ্ছে। একেক বগিতে সিটের সংখ্যা একেক রকম। দেড়’শ বগিতে মোট ১০ হাজারেরও বেশি মানুষ একসাথে যাতায়াত করতে পারবে। ওই কর্মকর্তা জানান, আজ থেকে বগিগুলো ট্রেনের মূল র‌্যাকের সঙ্গে যুক্ত হবে।
মন্ত্রণালয় সূত্র বলছে, শোভন, এসি, স্লিপার ও সাধারণসহ মোট ৬ ধরনের কোচ রয়েছে এই ১৫০টি নতুন বগির মধ্যে। এই বগিগুলো যুক্ত হলে এবারের ঘরমুখো যাত্রীদের চাহিদা অনেকটাই কমবে। তবে ভোগান্তি কমবে কি না সে বিষয়ে নিশ্চিয়তা কেউই দিতে পারেন নি। কারন এবারও সড়ক-মহাসড়কে বেহাল অবস্থা দেখে যাত্রীরা ট্রেনের দিকে বেশি ঝুঁকেছে। হাজার হাজার যাত্রী অগ্রিম টিকিট বিক্রির শুরুর দিন থেকেই কমলাপুরে লাইনে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেছে। অনেকেই কাঙ্খিত টিকিট না পেয়ে ফিরেও গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ