Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কোন আপত্তি জমা পড়েনি ৫৮ জনের মনোনয়নপত্রই বৈধ

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনকে সামনে রেখে গতকাল ছিল মনোনয়নপত্র বাছাই ও আপত্তি গ্রহণের দিন। এদিন বাফুফে নির্বাচন কমিশন জমাকৃত ৫৮টি মনোনয়নপত্র যাচাই-বাছাই করে। যাচাই-বাছাই শেষে কমিশন ৫৮ জন প্রার্থীরই মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। এছাড়া কোনো প্রার্থীর বিরুদ্ধে আপত্তি জমা না পড়ায় নির্বাচনে অংশ নিতে কারো বাধা থাকলো না বলে জানায় বাফুফে নির্বাচন কমিশন। আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠেয় বাফুফে নির্বাচনকে সমানে গত ক’দিন বেশ সরগরম ছিল বাফুফে ভবন। নির্বাচনী আমেজে এখানে অনেকটাই উৎসবমুখর পরিবেশ বাজায় থাকায় একটি জমজমাট নির্বাচনী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। তবে গতকাল মনোনয়নপত্র বাছাইয়ের দিনটি ছিল অনেকটাই নিরুত্তাপ। মনোনয়নপত্র প্রত্যাহারের প্রথম দিনটিও ছিল কাল। আজও মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। প্রথম দিন কোনো প্রার্থীই তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে বাফুফে ভবনে আসেননি। প্রার্থীরা না আসলে দিনভর ব্যস্ত সময় পার করেছে বাফুফে নির্বাচন কমিশন। এদিকে, নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন সভাপতি পদ প্রার্থী নুরুল ইসলাম নুরু। টঙ্গী ক্রীড়া চক্রের সভাপতি নুরু বাফুফের আসন্ন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী। নিজ মনোনয়নপত্র বৈধ কিনা তা জানতে গতকাল বাফুফে ভবনে এসেছিলেন তিনি। এ সময় মিডিয়ার মুখোমুখী হলে নুরু বলেন, ‘নির্বাচনে অংশ নিতেই মনোনয়নপত্র সংগ্রহ করেছি। শেষ পর্যন্ত নির্বাচনী লড়াইয়ে থাকবোই এমন নিশ্চয়তা দিচ্ছি আমি। কারো অনুরোধ কিংবা প্ররোচনায় নির্বাচন থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই ওঠে না। ক’দিনের মধ্যেই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে ইশতেহারসহ যাবতীয় বিষয় মিডিয়াকে জানাবো।’
নুরু বাফুফে ভবনে এসে শুধু নিজের প্রার্থীতা বৈধের খবরই সংগ্রহ করেননি, সঙ্গে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগও তুলেছেন। তিনি বলেন,‘আমার মোবাইল ফোনে খুদেবার্তা পাঠানো হয়েছে যেন বর্তমান সভাপতির পক্ষে, যা নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে।’ গত ১০ এপ্রিল বাফুফে নির্বাচনের বিধিমালা ঘোষণা করা হয়। সেখানে ৭.২ ধারায় স্পষ্টত উল্লেখ আছে যে, ‘কোনো সমর্থকগোষ্ঠী অথবা অন্য কোনো ব্যানারে কোনো এক বা একাধিক প্রার্থীর পক্ষে প্রচার প্রচারণা করা যাবে না। যদি তা কেউ করে তা হলে এটা হবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।’ অথচ এই ধারার সুস্পষ্ট লঙ্ঘন করে কাজী সালাউদ্দিনের পক্ষে ভোট চেয়ে নুরুর কাছে খুদেবার্তা পাঠানো হয়েছে। বার্তায় লেখা ছিল-‘আসন্ন নির্বাচনে সালাউদ্দিন সুযোগ্য প্রার্থী। আপনার মূল্যবান ভোট কামনা করছি।’ খুদেবার্তা প্রেরকের নাম প্রকাশ না করলেও বাফুফে নির্বাচনে তিনি একজন সভাপতি প্রার্থী এবং একই সঙ্গে ভোটার বলেও জানান নুরু। আর ভবিষ্যতে যাতে এ ধরনের আচরণবিধি লঙ্ঘন না হয় সেজন্য মিডিয়ার সহযোগিতা চান নুরু। শুধু তাই নয় সহ-সভাপতি প্রার্থী শেখ মোহাম্মদ মারুফ হাসানের বিরুদ্ধেও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন সালাউদ্দিন নেতৃত্বাধীন প্যানেলের জনৈক প্রার্থী। নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, মারুফ হাসান নাকি প্রশাসনের সহায়তা নিয়ে ভোটারদের উপর প্রভাব খাটানোর চেষ্টা করছেন।
নির্বাচনে ২১ প্রার্থীর বিপরীতে পরশু ২২ জনের মনোনয়নপত্র জমা দিয়েছেন কাজী সালাউদ্দিনের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ। অপরদিকে, প্যানেলসহ মনোনয়নপত্র জমা দিলেও পূর্ণ প্যানেল চূড়ান্ত করতে পারেনি কামরুল আশরাফ খান নেতৃত্বাধীন ‘বাঁচাও ফুটবল’ আন্দোলন। তবে তারা তাদের প্যানেল সম্পর্কে আংশিক ধারণা দিয়েছে। কাল মনজুর কাদেরের অফিস সাউথ পয়েন্টে ‘বাঁচাও ফুটবলের’ সদস্যরা এক জরুরি সভা করেছে। সভা শেষে এই প্যানেলের অন্যতম সদস্য প্রার্থী সাবেক তারকা ফুটবলার আব্দুল গাফ্ফার মিডিয়াকে জানান, মনোনয়নপত্র সংগ্রহ করলেও সিনিয়র সহ-সভাপতি পদে মনজুর কাদের ও লোকমান হোসেন ভূঁইয়া নির্বাচনে অংশ নিচ্ছেন না। এই প্যানেল থেকে সিনিয়র সহ-সভাপতি পদে লড়বেন দেওয়ান শফিউল আরেফীন টুটুল। জরুরি সভা করেছে সালাউদ্দিনের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদও। সভাটি সালাউদ্দিনের পান্থস্থ অফিসে অনুষ্ঠিত হয়। সূত্র জানায় ২১টি পদের বিপরীতে মোট ২২টি মনোনয়নপত্র জমা দিয়েছে সম্মিলিত পরিষদ। সেখান থেকে আজ একজন তার প্রার্থীতা প্রত্যাহার করে নিবেন। সালাউদ্দিন মনোনীত ১৪ জন এবং জেলা ও বিভাগ থেকে ৮ জনের মনোনয়নপত্র জমা দেওয়া হলেও আট জনের মধ্যে আজমল আহমেদ তপন সম্মিলিত পরিষদ বাদ পড়ছেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোন আপত্তি জমা পড়েনি ৫৮ জনের মনোনয়নপত্রই বৈধ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ