Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৯৬ বছর বয়সে স্কুল পরীক্ষায় কৃতিত্ব

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ভারতের আলাপ্পুজাহারের বাসিন্দা কাত্যায়নী আম্মা। তার বয়স ৯৬ বছর। তিনি এ বয়সে কেরালার সর্বশিক্ষা মিশনে চতুর্থ শ্রেণিতে ওঠার পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হলেন। জানা গেছে, আকসারলাক্সম প্রকল্পের অন্তর্গত এই সর্বশিক্ষা মিশনে কাত্যায়নী আম্মাই সবচেয়ে প্রবীণ শিক্ষার্থী। শুধু তাই নয়, পরীক্ষায় একেবারে পূর্ণ নম্বর পেয়ে রীতিমতো নজির গড়েছেন তিনি। ৯৬ বছর বয়সে প্রথমবার তিনি পরীক্ষা দেন। ৪৫ জন প্রবীণ পরীক্ষার্থীর মধ্যে কাত্যায়নী ছিলেন প্রবীণতম। মোট ১০০ নম্বরের পরীক্ষায় ৩০ নম্বর ছিল পড়ার জন্য, ৪০ মালয়ালম ভাষায় লেখার জন্য ও ৩০ নম্বর গণিতের জন্য। লিখিত পরীক্ষার ফলাফল এখনও প্রকাশিত না হলেও তিনি আশা করছেন, এবারো তিনি সফল হবেন।
তবে এত কিছুর মধ্যেও কাত্যায়নী যেন একটু হলেও অখুশি। কারণ ক্লাসের প্রথম বালিকার সুরে বলছেন, এই প্রশ্নপত্রের জন্য এত কিছু পড়ার দরকার ছিল না। এই পরীক্ষার জন্য ৬ মাস আগে থেকে মালয়ালম ও অঙ্ক পড়তেন। অন্যান্য প্রবীণ শিক্ষার্থীদের সাথে তিনি নিয়মিত অভ্যাস করতেন। গত বছর প্রায় ৪৫ হাজার কেরালার নাগরিক সাক্ষরতা মিশনের পরীক্ষায় বসেন। কাত্যায়নী গত বছর জানুয়ারি মাসে সাক্ষরতা মিশনে নাম লেখান। একটি লিখিত পরীক্ষায় পাশ করে তিনি চতুর্থ শ্রেণিতে ভর্তি হন।
কাত্যায়নী বর্তমানে পরীক্ষার পর অবসর সময় কাটাচ্ছেন। এই অবসরে ইংরেজি বই পড়ার চেষ্টা করছেন।
তিনি বলছেন, চতুর্থ শ্রেণির ক্লাস শুরু হওয়ার আগে তিনি ভাল করে ইংরেজি পড়া শিখে নিতে চান। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কুল পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ