Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ফৌজদারি মামলায় বার বার হাজিরা তুলে দেওয়ার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ফৌজদারি মামলায় অভিযোগপত্র দাখিলের আগ পর্যন্ত আসামিদের আদালতে হাজিরা দেওয়ার নিয়ম তুলে দিতে নতুন আইন প্রণয়নের সুপারিশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটি মনে করে এসব মামলায় আসামিদের বার বার হাজিরার নামে হয়রানির শিকার হতে হয়। যা ন্যায় বিচারের পরিপন্থি। কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে সরকারের তরফ থেকে বলা হয়েছে, বিষয়টি তারা পরীক্ষা-নিরীক্ষা করবেন।
গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি আবদুল মতিন খসরু তাদের এই সুপারিশ দেয়ার কারণ ব্যাখ্যা করে সাংবাদিকদের বলেন, ধরেন, একটা মামলায় ৬০-৭০ জন আসামি হল। এফআইআর এর অনেক দিন পরে চার্জশিট দেয়া হয়। এই সময়টায় যাদের আসামি করা হয়, তাদের নির্দিষ্ট সময় পর পর আদালতে হাজিরা দিতে হয়। দিস ইজ এবিউস অব দ্য প্রসিডিং অব কোর্ট, মানবাধিকারের লঙ্ঘন। এমন হওয়া উচিত যে, একবার সারেন্ডার করে জামিনে যাবে। চার্জশিট দেয়ার আগ পর্যন্ত অন কল থাকবে। তাদের এক মাস পর পর হাজিরা দিতে হবে না। এই লক্ষ্যে একটা আইন করার জন্য বলা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে কথা বলে মন্ত্রণালয়কে এই আইন করতে বলা হয়েছে।
সাবেক আইনমন্ত্রী বলেন, চার্জশিট সাবমিশনের আগে লিগ্যাল প্রসিডিংস শুরু হয় না। এর আগে আসামির কোর্টে যাওয়া, না যাওয়ায় কিছু যায় আসে না। এই যে আসামিরা এক মাস পর পর কোর্টে যায়, উকিল-পেশকার থেকে শুরু করে আঠারো ঘাটে টাকা দিতে হয়। একটা পরিবার এমনিতেই ধ্বংস হয়ে যায়। ন্যায়বিচার পেতে এসে মানুষ হয়রানির শিকার হয়। বিচারপ্রার্থীরা অবিচারের শিকার হয়। এটা বন্ধ করার জন্য সুপারিশ করেছি।
এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, হাজিরা দেওয়ার ব্যাপারে ফৌজদারি কার্যবিধিতে তদন্তের সুবিধার্থে হাজিরা দেয়ার ব্যাপারটি বলা আছে। ওই জায়গাটা পরীক্ষা করে দেখতে হবে। সংসদীয় কমিটি যে সুপারিশ করেছে সেই বিষয়টি আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবো। সংসদীয় কমিটি ফৌজদারি মামলাগুলো রাষ্ট্রপক্ষে পরিচালনাকারী পিপি ও এপিপিদের ভাতা বাড়ানোর সুপারিশ করেছে। মতিন খসরু বলেন, তাদের যে সম্মানী দেয়া হয় তাতে ভালো আইনজীবী এ পদগুলোর জন্য পাওয়া যায় না। আইন মন্ত্রণালয় তাদের সম্মানী বাড়ানোর বিষয়ে পজেটিভ। বৈঠকে বিকল্প বিরোধ নিষ্পত্তির জন্য অবিলম্বে বিচার প্রক্রিয়া ঢেলে সাজানোর সুপারিশও করা হয়।
আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মতিন খসরুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য আইনমন্ত্রী আনিসুল হক, মো. শামসুল হক টুকু, জিয়াউল হক মৃধা, সফুরা বেগম ও আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ