Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঈদে নতুন নোট বিতরণ শুরু ১৩ আগস্ট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:৪৫ এএম

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বাজারে আসছে বিপুল অঙ্কের নতুন নোট। আগামী ১৩ থেকে ২০ আগস্ট পর্যন্ত নতুন নোট বিনিময় করবে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, গত রোজার ঈদে প্রায় ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বিনিময়ের লক্ষ্য ছিল। এর মধ্যে ২২ হাজার কোটি টাকা ছিল একদম নতুন ছাপানো। বাকি আট হাজার কোটি টাকা পুরনো ছাপানো হলেও ছিল নতুন। সে সময় প্রায় লক্ষ্যের কাছাকাছি নতুন নোট বিনিময় করা হয়। তবে এবার কোরবানির ঈদ হওয়ায় নতুন টাকার চাহিদা আরও বেশি হতে পারে। এ ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো লক্ষ্যমাত্রা নির্ধারণ না করলেও এবারের ঈদে পর্যাপ্ত নতুন নোট বিনিময়ের প্রস্তুতি রেখেছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হবে। এ ছাড়া, রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ১৪টি শাখা থেকেও ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমানের নতুন নোট প্রতিটি একটি প্যাকেট করে বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে পরিমাণ নির্বিশেষে যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।
যেসব ব্যাংকে ও শাখায় নতুন টাকা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে রাজধানীর যাত্রাবাড়ীর ন্যাশনাল ব্যাংক, জাতীয় প্রেস ক্লাবের অগ্রণী ব্যাংক, বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখার সোস্যাল ইসলামী ব্যাংক, ধানমন্ডির ব্যাংক এশিয়া, উত্তরার ঢাকা ব্যাংক, জনতা ব্যাংকের আব্দুল গণি রোডের কর্পোরেট শাখা, দি সিটি ব্যাংকের মিরপুর শাখা, মালিবাগ চৌধুরী পাড়ার শাহজালাল ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা এবং রূপালী ব্যাংকের মহাখালী শাখায় নতুন টাকা পাওয়া যাবে।
সূত্র আরও জানায়, সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে নতুন নোট বিনিময় করা যাবে। এছাড়া ঢাকা শহরের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকেও ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমানের নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করার সুযোগ রয়েছে। একই ব্যক্তি একবারের বেশি নতুন নোট গ্রহণ করতে পারবেন না। নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে পরিমাণ অনুযায়ী যে কোনো মূল্যমানের ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন। তবে গত রোজার ঈদের মতো এবারও ২ ও ৫ টাকা মূল্যমানের নতুন নোট বিনিময় করা হবে না। কারণ মাদক ও হেরোইন সেবনের অভিযোগে দুটো নোট বিনিময় বন্ধ রাখার সিদ্ধান্ত বলবৎ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ