Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বাংলাদেশে জন্ম নয় ত্রিপুরার মুখ্যমন্ত্রীর’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের জন্ম বাংলাদেশে নয়। বরং, ভারতে। মুখ্যমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা বিষয়টি জানিয়েছেন। ভারতের পিটিআই’র খবরে বলা হয়, বিপ্লব কুমার দেবের উইকিপিডিয়া প্রোফাইলে তার জন্মস্থান বাংলাদেশে বলে উল্লেখ করা হচ্ছে বারবার। এ কারণেই বিষয়টি স্পষ্ট করার উদ্যোগ নেয় মুখ্যমন্ত্রীর কার্যালয়।
কার্যালয়ের ওই কর্মকর্তা বলেন, মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার ত্রিপুরার গোমতি জেলার জামজুরিতে জন্মগ্রহণ করেন। কর্মকর্তার ভাষ্য, ‘২ আগস্ট থেকে আমরা দেখতে পাচ্ছি মুখ্যমন্ত্রীর প্রোফাইল পাতায় কিছু ভুল তথ্য সন্নিবেশিত করা হয়েছে।’
২ আগস্ট থেকে ৪ আগস্টে বিজেপি-দলীয় মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের উইকিপিডিয়া প্রোফাইলে তার জন্মস্থানের নাম বারবার এডিট করা হয়েছে।
মুখ্যমন্ত্রীর পিতা হিরুধন দেবের নাগরিকত্ব সনদ অনুযায়ী, তিনি ১৯৬৭ সালের ২৭ জুন থেকে তিনি ভারতের নাগরিকত্ব সনদ পেয়েছেন। ওই সনদ গণমাধ্যমকে দেখানো হয়েছে। এতে দেখা যায়, হিরুধন দেব ছিলেন জামজুরির বাসিন্দা। তার পেশা ছিল কৃষি।
ওই কর্মকর্তা আরও বলেন, ‘মুখ্যমন্ত্রীর ভাবমূর্তি বিনষ্ট করার অনেক চেষ্টা দেখেছি আমরা। এসব অনাকাক্সিক্ষত।’
প্রসঙ্গত, বিপ্লব কুমার মুখ্যমন্ত্রী হওয়ার পর বাংলাদেশের অনেক সংবাদমাধ্যমে খবর আসে যে, তিনি বাংলাদেশের চাঁদপুরের কচুয়ার সন্তান। কচুয়ার সহদেবপুর পূর্ব ইউনিয়নের বাসিন্দা হিরুধন দেব ও মিনা রানি দেবের একমাত্র ছেলে তিনি। একটি সংবাদে বলা হয়েছে, যুদ্ধের সময় হিরুধন ও মিনা রানি ত্রিপুরায় চলে যান। বিপ্লবের চাচা প্রাণধন কচুয়া উপজেলার একটি সংখ্যালঘু অধিকার রক্ষা সংগঠনের সভাপতি। তিনি জানান, বিপ্লবকে তার মা বাংলাদেশে থাকতে গর্ভে ধারণ করেন। তবে বিপ্লবের জন্ম হয় ত্রিপুরায়। সূত্র ঃ ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘মুখ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ