Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

৫০০ গোলের মাইলফলক ছুঁলেন মেসি

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ে পেনাল্টি থেকে ক্যারিয়ারের ৪৯৯তম গোল করেন লিওনেল মেসি। জাতীয় দলের জার্সি গায়ে যা ছিল তার ৫০তম গোল। এরপর ৫০০তম গোলের মহেন্দ্রক্ষণের জন্য মাঝখানে তাকে অপেক্ষা করতে হয় দীর্ঘ ৫১৫ মিনিট। গোল ক্ষরার বিবেচনায় যা ছিল তার ক্যারিয়ারের দ্বিতীয় দীর্ঘতম সময়। অবশেষে পরশু ভ্যালেন্সিয়ার বিপক্ষে সেই জাদুকরি সংখ্যায় পৌঁছান সময়ের সেরা এই খেলোয়াড়। ২০০৫ সালের মে মাসে ১৭ বছর বয়সে আলবাসেতের বিপক্ষে বার্সেলোনার সিনিয়র দলের হয়ে প্রথম গোলটি করেছিলেন মেসি। এরপর ১১ বছরের কম এই সময়ের মধ্যে ক্লাব আর জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারে এই অনন্য মাইলফলক স্পর্শ করলেন আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ড। এজন্য তাকে খেলতে হয় মোট ৬৩২টি ম্যাচ। ৫০০ গোলের ৪৫০টি করেন তার ক্লাব বার্সেলোনার হয়ে, বাকি ৫০টি আর্জেন্টিনার জার্সি গায়ে।
ষ জাদুকরী বাঁ পা দিয়েই বেশি গোল করেছেন মেসি। মোট গোলের যা ৮১ শতাংশ। বাঁ পায়ের ছোঁয়ায় তিনি গোল ডান পায়ের গোল ৭১টি, হেড থেকে করেছেন ২১টি গোল। এছাড়া শরীরের অন্য অংশ দিয়ে ২টি গোল করেছেন ফুটবল জাদুকর।
ষ চলতি মৌসুমে তার গোলসংখ্যা ৪২টি। এ নিয়ে টানা ৮ মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ৪০ বা তার বেশি গোল করেন মেসি। সবশেষ তিনি এক মৌসুমে ৪০ গোল করতে ব্যর্থ হন ২০০৭-০৮ মৌসুমে। সেবার ২১ গোল করেছিলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। ২০১১-১২ মৌসুমে করেছিলেন সর্বোচ্চ ৮২টি গোল।
ষ মেসি তার ৫০০টি গোল করেছেন ৮৮টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। তবে এই দলগুলোর মধ্যে মেসি সবচেয়ে বেশি গোল করেছেন আতলেতিকো মাদ্রিদ আর সেভিয়ার বিপক্ষে। এই দুই ক্লাবের বিপক্ষে ২৫টি করেগোল করেছেন তিনি। এর পর সবচেয়ে বেশি গোল মেসির বার্সেলোনার চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে (২১টি)।
ষ বেশি ম্যাচ খেলার সুবাদে স্বাভবতই মেসির সবচেয়ে বেশি গোল লা লিগায়। ৩০৯ গোল করে স্পেনের শীর্ষ লিগের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি। এছাড়া শীর্ষ ইউরোপিয়ান ফুটবল প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগে তার গোলসংখ্যা ৮৩টি। তিনটি বিশ্বকাপ খেলে তার গোল ৫টি।
ষ জাভি হার্নান্দেস আর আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে দারুণ সমন্বয় মেসির। তবে তাদের চেয়ে মেসিকে গোলে সবচেয়ে বেশি সহায়তা করেছেন দানি আলভেজ (৪২টি)। ৩৩ ও ৩১ টি করে সহায়তা করেন যথাক্রমে ইনিয়েস্তা ও জাভি।
ষ মেসি ক্যারিয়ারে ৩৮টি ম্যাচে তিন বা তার বেশি গোল করেন। ২০১২ সালে বায়ার লেভারকুজেনের বিপক্ষে বার্সেলোনার ৭-১ গোলের জয়ের ম্যাচে প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের এক ম্যাচে ৫ গোল করার কীর্তি গড়েন মেসি। এছাড়া জোড়া গোল করেন ৯৮টি ম্যাচে। চার গোল করেন ৪ বার।
ষ আর্জেন্টিনার হয়ে অলিম্পিক ফুটবলে সোনা জিতিয়েছেন মেসি। কিন্তু জাতীয় দলের হয়ে এখনও কোনো শিরোপার দেখা পাননি তিনি। গত বিশ্বকাপে রানার্সআপ হওয়াই জাতীয় দলের হয়ে তার সেরা সাফল্য। গত বছরের কোপা আমেরিকাতেও রানার্সআপ হয় তার দল।
ষ ২০১২ সালে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৯১ গোল করেন মেসি। অন্য বছরগুলোয় এর ধারেকাছেও যেতে পারেননি তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫০০ গোলের মাইলফলক ছুঁলেন মেসি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ