Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্বলচিত্তের লোক আমার সঙ্গে না থাকাই ভালো

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে বিচলিত হওয়ার কিছু নেই বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারা এ আন্দোলনে ভয় পেয়েছেন, বিচলিত হয়েছেন তাদের দুর্বলচিত্তের লোক বলে অভিহিত করেছেন তিনি।
গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সড়ক পরিবহন আইন অনুমোদন নিয়ে আলোচনার সময় শিক্ষার্থীদের আন্দোলনের প্রসঙ্গটি উঠলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে কথা উঠলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটা এমন কোনো আন্দোলন ছিল না যে এতো বিচলিত হতে হবে। আন্দোলন করতে গেলে রোদে পুড়তে হয়, বৃষ্টিতে ভিজতে হয়, প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে আন্দোলন করতে হয়। ঘাম ঝরাতে হয়।ওই রকম কোনো পরিস্থিতি শিক্ষার্থীদের আন্দোলনে হয়নি। এতেই যারা বিচলিত হয়েছিলো তারা দুর্বল চিত্তের মানুষ। এতো দুর্বল চিত্তের মানুষ হলে চলে না। দুর্বল চিত্তের এই মানুষদের আমার সঙ্গে থাকার দরকার নেই, তারা না থাকাই ভালো। এক প্রতিমন্ত্রী বলেন, এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, এ আন্দোলনে অনেক বিভ্রান্তি ছাড়ানোর চেষ্টা হয়েছে। অনেকে ফেসবুকের মাধ্যমে নানা ধরনের মিথ্যা তথ্য ও বিভ্রান্তি ছড়িয়েছে। যাচাই না করেই কেউ কেউ এ ধরনের বিভ্রান্তিতে কান দিয়েছে। আসলে ফেসবুকে মিথ্যা তথ্য ও গুজব ছড়িয়ে এ পরিস্থিতি করা হয়েছিল।এরকম প্রচারের জন্য ফেসবুকে এটা একটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে।
তিনি বলেন. সড়ক আইন নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যেহেতু সবার সঙ্গে আলোচনা করে ৫ বছর সুপারিশ করা হয়েছে, ৫ বছরই থাক। পাশাপাশি প্রধানমন্ত্রীর পরামর্শে এ আইনের অধীনে মোবাইল কোর্ট পরিচালনা করার বিধানও রাখা হয়েছে।
মন্ত্রী জানান, মন্ত্রিসভার বৈঠকে ‹সুজন› সম্পাদক বদিউল আলম মুজমদারের বাসায় মার্কিন রাষ্ট্রদূতে মার্শা বার্নিকাটের গাড়িতে হামলার বিষয়টিও উঠে আসে। কোন কোন মন্ত্রী ও প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে কথা বললেও এ বিষয়ে প্রধানমন্ত্রী কোনও কথা বলেননি।
সভায় সোমবার শিক্ষার্থীদের আন্দোলনের পরিস্থিতি সম্পর্কে শিক্ষামন্ত্রী সবাইকে অবহিত করেন। তিনি বলেন, আজ দেশের কোথাও ছাত্ররা রাস্তায় নামেনি। তবে শুনেছি রামপুরায় কিছু শিক্ষার্থী নেমেছে।অন্যত্র পরিস্থিতি স্বাভাবিক আছে।
মন্ত্রিসভার বৈঠকে সড়ক পরিবহন বিভাগের সচিব নজরুল ইসলাম জানান, বিআরটিএ- তে রেজিস্ট্রেশনের সংখ্যা অধিক। কিন্তু লাইসেন্সের সংখ্যা কম। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানা না, সরকার এক লাখ দক্ষ চালক তৈরি করছে। এডিবির সঙ্গে সরকার একটা চুক্তি করেছে। এ চুক্তির আওতায় এডিবি এক লাখ দক্ষ গাড়িচালক তৈরি করতে সহায়তা দেবে।
প্রতিমিন্ত্রী বলেন, সভায় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ প্রসঙ্গটি প্রথমে তোলেন। এ সময় তিনি বলেন, দেশে সড়কের কোনো রুটের হাইওয়েতে ওয়েট মেশিন নেই। শুধু আমাদের ঢাকা-চট্টগ্রাম রুটে ওয়েট মেশিন বসানো হয়েছে। অন্য রুটগুলোতে ওয়েট মেশিন নেই কেন? এর জবাবে সড়ক বিভাগের সচিব বলেছেন, সারা দেশে আরও ৪০টি হাইওয়েতে ওয়েট মেশিন বসানোর প্রক্রিয়া শুরু করেছি। এক মন্ত্রী জানান, বৈঠকের আলোচনার শেষ দিকে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর প্রশংসা করে বলেন, সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা অনেক কমেছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী সড়ক তদারকি করায় এবং বেশ কিছু পদক্ষেপ নেওয়ায় দুর্ঘটনায় প্রাণহানি কমেছে।
গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের জাবালে নূর পরিবহনের বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হন। ওই ঘটনার পর থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান করে বেপোরোয়া বাস চালককে ফাঁসি, ফিটনেসবিহীন গাড়ি এবং লাইসেন্স ছাড়া চালকদের গাড়ি চালনা বন্ধসহ ৯ দফা দাবি আদায়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এক পর্যায়ে গত শনিবার থেকে এ আন্দোলন সংঘর্ষে রূপ নেয়।



 

Show all comments
  • Habibur Rahman ৭ আগস্ট, ২০১৮, ২:১৭ এএম says : 1
    আমাদের মাননীয় প্রধানমন্ত্রী তাঁর পিতার মত সব কিছুই সাহসিকতার সাথে মোকাবেলা করার ধৈর্য ও সাহস রাখেন। তাঁর মত যোগ্য নেত্রিত্বই এদেশের জন্য দরকার।
    Total Reply(0) Reply
  • M.a. Rahim ৭ আগস্ট, ২০১৮, ২:১৮ এএম says : 2
    নেত্রীকে আল্লাহ দীর্ঘ হায়াত দান করুক
    Total Reply(0) Reply
  • Sheikh Asad ৭ আগস্ট, ২০১৮, ২:১৮ এএম says : 2
    সাবাস বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ