Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বঙ্গোপসাগরে লঘুচাপ ভ্যাপসা গরম স্বল্পবৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে গতকাল সোমবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর সক্রিয় প্রভাবে ভ্যাপসা গরম অনুভূত হয় ঢাকা, চট্টগ্রামসহ দেশের অনেক এলাকায়। ভরা বাদলের শ্রাবণ মাসের শেষ সপ্তাহে এসেও অনেক জেলায় বৃষ্টি হয়নি। কোথাও কোথাও হচ্ছে গুড়ি গুড়ি, হালকা, বিচ্ছিন্ন-বিক্ষিপ্তভাবে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সে.। চট্টগ্রামে ৩৩ ডিগ্রি সে.। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ডিমলায় ৬১ মিলিমিটার। ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ২৯ মিমি। তবে আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আগামী সপ্তাহের শুরুর দিকে বৃষ্টিপাতের মাত্রা ক্রমেই বেড়ে যেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হতে পারে। এ মাসে সাগরে মৌসুমী নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস রয়েছে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ