Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোটরসাইকেল আরোহীসহ সশস্ত্র লোক হামলা চালায়

বার্নিকাটের গাড়ি আক্রান্ত, যুক্তরাষ্ট্র দূতাবাসের বিবৃতি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

মোটরসাইকেল আরোহীসহ একদল সশস্ত্র লোক রাজধানীর মোহাম্মদপুরে মার্শা বার্নিকাটের গাড়িতে হামলা চালিয়েছিল বলে জানিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। গতকাল রোববার যুক্তরাষ্ট্র দূতাবাস এক বিবৃতিতে বলেছে, মোটরসাইকেল আরোহীসহ একদল সশস্ত্র লোক শনিবার মোহাম্মদপুর এলাকায় ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বহনকারী দূতাবাসের একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায়। হামলায় কারও কোনো ক্ষতি হয়নি জানিয়ে বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রদূত ও তার নিরাপত্তায় নিয়োজিত দল অক্ষত অবস্থায় ঘটনাস্থল ত্যাগ করেন। তবে রাষ্ট্রদূতের নিরাপত্তা দলের দুটি গাড়ির কিছুটা ক্ষতি হয়েছে। এই ঘটনায় দ্রæত সাড়া দেওয়ায় ঢাকা মহানগর পুলিশ এবং নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।
জানা গেছে, শনিবার রাতে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুর ইকবাল রোডের বাসায় এক নৈশভোজের আয়োজন করা হয়। এতে অতিথি ছিলেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বাংলাদেশে দায়িত্ব পালন শেষে সহসাই ফিরে যাচ্ছেন তিনি। তাঁর সন্মানেই এই আয়োজন। ঘরোয়া এই আয়োজনে যোগ দিয়েছিলেন সপরিবারে ড. কামাল হোসেন ও তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাফিজউদ্দীন আহমদসহ আরও অনেকে।
রাত ১১টায় নৈশভোজ শেষে ফিরে যাওয়ার সময় একদল দুর্বৃত্ত অতর্কিতে ঢিল-পাটকেল ছোড়ে বার্নিকাটের গাড়ি লক্ষ্য করে। এ সময় তার গাড়িচালক আক্রান্ত হন। দুর্বৃত্তরা এরপর বদিউল আলম মজুমদার পরিবারের দিকে লক্ষ্য করেও ঢিল ছুঁড়ে মারে।
অতিথিদের বিদায় দিতে বাড়ির গেটে দাঁড়ানো বদিউল মজুমদার পরিবারসহ এ সময় নিরাপত্তার জন্য দ্রুত বাড়ির ভেতরে প্রবেশ করেন। দুর্বত্তরা বার্নিকাটের গাড়ি চলে গেলে বদিউল আলম মজুমদারের বাড়িতেও একই কায়দায় ইট-পাটকেল ছুঁড়তে থাকে। ১৫/২০ জনের দুর্বৃত্তদল এ সময় ড. মজুমদারের বাসায় হামলা চালায়। হামলায় মজুমদার পুত্র মাহবুব মজুমদার আহত হন। দুর্বৃত্তরা তাঁর বাসার জানালার কাঁচ ভেঙে ফেলে। দরোজা ভেঙে ভেতরে প্রবেশের চেষ্টা করে।
বদিউল আলম মজুমদার সংবাদমাধ্যমকে বলেন, রাত এগারোটার রাতের খাবার খেয়ে বাসা থেকে বের হয়ে মার্কিন রাষ্ট্রদূত যখন গাড়িতে উঠছিলেন তখন এই হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা রাষ্ট্রদূতের গাড়ির পেছনেও ধাওয়া করে, ঢিল ছোড়ে। মার্কিন রাষ্ট্রদূতের গাড়ি চলে যাওয়ার পর দুর্বৃত্তরা আমার বাসায় হামলা চালায়। এ সময় হামলাকারীরা বাড়ির দরজা ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করে। ভেতরে প্রবেশ করতে না পেরে তারা ইট-পাটকেল ছুঁড়ে জানালার কাঁচ ভাঙে।
বদিউল আলমের পাশের বাসার জামাল নামে এক কর্মচারী বলেন, হামলাকারীরা রাষ্ট্রদূতের গাড়ি আটকাতে চেয়েছিল, কিন্তু এটি দ্রুত বেরিয়ে যায়। তখন হামলাকারীরা গাড়ির পেছনে ধাওয়া করে ঢিল ছোড়ে।
ঘটনার পরপরই জরুরি হেল্পলাইন ৯৯৯ এ ফোন করে পুলিশের সহায়তা চান বদিউল আলম মজুমদার। এর কিছুক্ষণের মধ্যেই কর্তব্যরত পুলিশ সেখানে গিয়ে উপস্থিত হয়।
এ বিষয়ে মোহাম্মদপুর থানার ওসি জামাল উদ্দিন মীর বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এই এলাকায় এলে তা আমাদের জানানোর কথা। কিন্তু আমাদেরকে কিছু জানানো হয়নি। ওসি জানান, এ বিষয়ে ড. বদিউল আলম মজুমদার দুপুরে থানায় লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।
এদিকে, মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এজন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীদেরই দায়ী করেছেন। ###



 

Show all comments
  • মাহবুব ৬ আগস্ট, ২০১৮, ১২:৫২ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন বিদেশীরা আমাদের ভাই-বোন ।আমরা কষ্ট পাই, যেভাবে পাই, দাম্ভিক ইসরাইলের হাতে নির্যাতিত ফিলিস্তীনের জন্য ।
    Total Reply(0) Reply
  • কাজল ৬ আগস্ট, ২০১৮, ১১:৩৬ এএম says : 0
    এই ঘটনার তিব্র নিন্দা জানাই
    Total Reply(0) Reply
  • কামরুজ্জামান ৬ আগস্ট, ২০১৮, ১১:৩৬ এএম says : 0
    অনতিবিলম্বে দোষীদের গ্রেফতা করা হোক
    Total Reply(0) Reply
  • তমা ৬ আগস্ট, ২০১৮, ১১:৩৭ এএম says : 0
    দেশে সকলের নিরাপত্তা নিশ্চিত হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ