Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বাসের চাপ ট্রেনে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পূর্বঘোষণা ছাড়াই টানা তৃতীয় দিনের মত বাস চলাচল বন্ধ রাখায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। অঘোষিত এ পরিবহন ধর্মঘটের কারণে ট্রেনে যাত্রা করছে অনেকে। এতে ট্রেনের উপর চাপ পড়েছে। গত কয়েক দিনে পরিস্থিতি অনেকটাই অস্বাভাবিক হয়ে গেছে। প্রতিটি ট্রেনে দাঁড়ানোর মতো জায়গাও মিলছে না। ভুক্তভোগিরা জানান, ঈদের চেয়ে এখন ভিড় বেশি। যারা টিকিট কেটেও আরামে ভ্রমণ করার মতো উপায়ও নেই।
গতকাল শনিবার সকালে ঢাকার কমলাপুর রেল স্টেশনে গিয়ে দেখা গেছে, টিকেট কাউন্টারে ঈদের অগ্রিম টিকেট কাটার মত দীর্ঘ সারি। ট্রেনেও মানুষ উঠছে ঠেলাঠেলি করে।
বাস মালিক-শ্রমিকরা নিরাপত্তার অজুহাতে কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই গত তিন দিন ধরে ঢাকাসহ সারাদেশে বাস চলাচল বন্ধ রেখেছে। মালিক-শ্রমিক নেতারা বলছেন, নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনে কয়েকশ বাস ভাংচুর ও আগুন দেয়া হয়েছে। মারধরের শিকার হচ্ছেন শ্রমিকরা। এ কারণে তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ কারণে কোনো বাস রাস্তায় নামানো হচ্ছে না। সবকিছু স্বাভাবিক হলে আবারও গাড়ি চলবে বলে জানিয়েছেন তারা। অথচ আন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তায় কোনো বাস চলাচলে বাধা দিচ্ছে না। তারা শুধু চালকের লাইসেন্স ও গাড়ির কাগজপত্র পরীক্ষা করছে।
খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের যাত্রী সাজেদুল বলেন, ট্রেন এখন যথেষ্ঠ লেট। যাত্রীর ভিড়ে প্লাটফরমে জায়গা হচ্ছে না। অনেক ঠেলাঠিলি করে ট্রেনে উঠেছি কিন্তু ভিড়ের কারণে সিটে গিয়ে বসতে পারিনি। বিমানবন্দর রেল স্টেশনে কিছু যাত্রী নেমে গেলে তবেই নিজের আসনে বসতে পেরেছি।
ভুক্তভোগি কয়েকজন যাত্রী জানান, অঘোষিত বাস ধর্মঘটে রাস্তায় কোন ধরনের গণপরিবহন না পেয়ে তারা গাদাগাদি করে ট্রেনে উঠতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন। অনেকে অতিরিক্ত যাত্রীর চাপে অসুস্থ হয়ে পড়ছেন। নারায়ণগঞ্জের একজন যাত্রী জানান, গতকাল ভোর সাড়ে ৫টা থেকেই নারায়ণগঞ্জ ও চাষাড়া স্টেশনে ভিড় করতে থাকেন অফিসগামী লোকজন। সকাল সাড়ে ৬টায় ট্রেন নারায়ণগঞ্জ স্টেশনে আসামাত্র হুড়োহুড়ি করে উঠতে গিয়ে অনেকে আহত হয়েছে। এরপর পাগলা স্টেশনে এসে দুই নারী প্রচন্ড ভিড়ের কারণে দম বন্ধ হওয়ার উপক্রম হলে ট্রেন থেকে অন্য যাত্রীদের সহায়তায় নামিয়ে দেয়া হয়। একই অবস্থা বিমানবন্দর, জয়দেবপুরসহ অন্যান্য স্টেশনগুলোতে। সালাহউদ্দিন নামে এক অফিসগামী যাত্রী বিমানবন্দর স্টেশনে নামতে গিয়ে যাত্রীদের ধাক্কায় অল্পের জন্য প্রাণে রক্ষা পান।
কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার জানান, বুধবার থেকেই প্রতিটি ট্রেনে উপচেপড়া ভিড়। ঢাকাগামী ট্রেনগুলোতেও ভিড় দেখা যাচ্ছে। তিনি বলেন, ঈদে যেমন ভিড় হতো এখন সে রকমই ভিড় হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ