Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমরানের শপথে বিদেশি নেতা থাকছেন না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে আগামী ১১ আগস্ট শপথ গ্রহণ করবেন। তার এ শপথ অনুষ্ঠানে বিদেশি কোনো নেতাকে আমন্ত্রণ জানানো হবে না। বৃহস্পতিবার পাক পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। চলতি সপ্তাহের শুরুর দিকে পাকিস্তানের গণমাধ্যমের খবরে জানানো হয়, শপথ অনুষ্ঠানে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) নেতাদের আমন্ত্রণ জানাতে চান ৬৫ বছর বয়সী ইমরান খান
প্রেসিডেন্ট হাউস অথবা আইওয়ান-ই-সদরে খুব সাধারণ এক অনুষ্ঠানে ইমরান খান প্রধানমন্ত্রীর শপথ নেবেন উল্লেখ করে পিটিআই’র মুখপাত্র পাওয়াদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে আন্তর্জাতিক বিশিষ্ট নেতারা অংশ নিচ্ছেন বলে যে খবর গণমাধ্যমে এসেছে, তা সঠিক নয়। ইমরান খান অনাড়ম্বরপ‚র্ণ অনুষ্ঠানের মাধ্যমে শপথ নিতে চান বলে জানান এই মুখপাত্র। তিনি বলেন, শপথ অনুষ্ঠানে কোনো বিশ্ব নেতাকেই আমন্ত্রণ জানানো হবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটি পুরোপুরি একটি দেশীয় অনুষ্ঠান হবে। শুধুমাত্র ইমরান খানের ঘনিষ্ঠ কিছু বন্ধুকে আমন্ত্রণ জানানো হবে। এখানে বেহিসেবী কোনো কিছুই করা হবে না।
কিংবদন্তি এই ক্রিকেটার বলিউডের নায়ক আমির খান, ভারতের সাবেক ক্রিকেট তারকা সুনীল গাভাস্কার, কপিল দেব ও নভজিৎ সিং সিধুকে শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন। ইতোমধ্যে ইমরান খানের আমন্ত্রণ গ্রহণ করে ‹তাকে চরিত্রবানের› খেতাব দিয়েছেন সিধু। গত ২৫ জুলাইয়ে অনুষ্ঠিত দেশটির ১১তম সাধারণ নির্বাচনে পার্লামেন্টের একক বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পায় সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল পিটিআই। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৭ আসন না পাওয়ায় জোট গঠনের দিকে অগ্রসর হচ্ছে দলটি। খবর এনডিটিভি।
বিরোধীদের প্রস্তাবিত প্রধানমন্ত্রীর নাম অনুমোদন নওয়াজের
পাকিস্তানে বিরোধীদলগুলোর প্রস্তাবিত প্রধানমন্ত্রীর নাম অনুমোদন করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি নওয়াজ শরীফ। পাশাপাশি ২৫ জুলাইয়ে অনুষ্ঠিত নির্বাচনে কথিত জালিয়াতির বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত রাখার আহ্বানও জানিয়েছেন তিনি। পাকিস্তান মুসলিম লিগ এন(পিএমএল-এন)এর প্রধান নেতা নওয়াজ শরীফ আদিয়ালা কারাগারে আটক রয়েছেন এবং সেখান থেকে এক বার্তায় এ আহ্বান জানিয়েছেন তিনি। একই কারাগারে আটক রয়েছেন নওয়াজের মেয়ে মরিয়ম এবং তার জামাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন মুহাম্মদ সফদার। তাদের সঙ্গে সাক্ষাৎকারী পিএমএল-এনের নেতারা এ বার্তার কথা জানান। একই বার্তায় পাকিস্তানের বিরোধী দলগুলোর সঙ্গে একযোগে যৌথ রাজনৈতিক কৌশল গ্রহণের আহ্বান জানিয়েছেন নওয়াজ।
কারাগারের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময়ে পিএমএল-এনের নেতারা বলেন, নওয়াজ মনে করেন নির্বাচনে জালিয়াতির মাধ্যমে পাকিস্তানের জনগণের ম্যান্ডেট অপহরণ করা হয়েছে। কারাগারে আটক নওয়াজ এবং তার মেয়ে মরিয়ম উভয়েরই মনোবল তুঙ্গে রয়েছে বলেও জানান তারা। তারা আরো জানান, পাকিস্তানের বিরোধী দলগুলো প্রধানমন্ত্রী, উপ প্রধানমন্ত্রী এবং সংসদের স্পিকার হিসেবে জাতীয় সংসদে যাদের নাম প্রস্তাব করবে বলে সিদ্ধান্ত নিয়েছে তা অনুমোদন করেছেন নওয়াজ। খবর পার্স টুডের।



 

Show all comments
  • তামান্না ৪ আগস্ট, ২০১৮, ৩:১৬ এএম says : 0
    ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply
  • Durbar ৪ আগস্ট, ২০১৮, ১১:৫৮ পিএম says : 0
    ভয় পেলে এমনই হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ