Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিরপুরে শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানিয়েছে বিএনপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৮, ১১:৫৭ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ৩ আগস্ট, ২০১৮

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মিরপুরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার পৃথক দুটি বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বরাত দিয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শিক্ষার্থীদের ওপর এই হামলা শুধু বর্বরোচিতই নয়, আদিম পশুপ্রবৃত্তির এক কান্ডজ্ঞানহীন উন্মত্ততা বলে উল্লেখ করেছেন। তারা বলেন, অবৈধ সরকারের শাসনকে টিকিয়ে রাখতে পুলিশ, ছাত্রলীগ-যুবলীগ বিবেক বিসর্জন দিয়ে রক্ত ঝরানোর আনন্দেই মেতে আছে। এই যৌথ হামলায় আবারও প্রমানিত হলো-শেখ হাসিনা রক্তাক্ত পথেই ক্ষমতায় টিকে থাকতে চান।
ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বরাতে রুহুল কবির রিজভী বলেন, প্রতারণা-প্রলোভনের কৌশলে ব্যর্থ হয়ে তারুণ্যের আন্দোলনকে এরা সবসময় নির্মম নিষ্ঠুরতায় দমন করে। সহপাঠিদের হারানোর বেদনায় শিক্ষার্থীদের আন্দোলনকে স্বরাষ্ট্রমন্ত্রী ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য যে বক্তব্য দিয়েছেন তা দুরভিসন্ধিমূলক। ন্যায়সঙ্গত আন্দোলনকে নস্যাৎ করতে বিভিন্ন সুযোগ লাগিয়ে অন্তর্ঘাতমূলক তৎপরতা ও দূর্ঘটনা ঘটানো কেবল অবৈধ সরকারের পক্ষেই সম্ভব।
তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি কোন দল, গোষ্ঠী বা ব্যক্তির নয়, তাদের দাবি সার্বজনীন। স্বরাষ্ট্রমন্ত্রী তার পুরনো কৌশলই চেলেছেন, শিক্ষার্থীদের আন্দোলনে কোন সংগঠন ঢুকে পড়েছে বলে তিনি বলেছেন। সুতরাং অবৈধ ক্ষমতাবিলাসীরা নানা ধরণের প্রতারণার পাশাপাশি এখন নৃশংস আক্রমণ শুরু করে রক্ত ঝরাচ্ছে। যেমন আশ্বাসের মুলা ঝুলিয়ে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছিলেন। আবারও নিরাপদ সড়কের দাবি মেনে নেয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে যা বলা হচ্ছে সেটিও ধোকাবাজি বলে জনগণ মনে করে।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মিরপুরে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মানববন্ধনের ওপর পুলিশসহ ছাত্রলীগ-যুবলীগের আক্রমণ ছিল পৈশাচিক ও অমানবিক। কোমলমতি ছাত্র-ছাত্রীদের ওপর ছাত্রলীগ-যুবলীগের এই আক্রমণে গোটা জাতি স্তম্ভিত ও ক্ষুদ্ধ। চলমান নিপীড়ণ-নির্যাতন ও গণতন্ত্রশুন্যতার এই দেশে শিশু-কিশোরদের জীবনও ভয়াবহ রকমের নিরাপত্তাহীন। পুলিশের সহযোগিতায় ভীতু, কাপুরুষরাই কেবলমাত্র কোমলমতি ছাত্র-ছাত্রীদের রক্তাক্ত করতে পারে।
তিনি বলেন, ছাত্রলীগ-যুবলীগকে অমানবিক নষ্ট বুদ্ধি দিয়ে গড়ে তোলা হয়েছে কেবলমাত্র দু:শাসনের বরকন্দাজ হিসেবে ব্যবহার করার জন্য। শুভবুদ্ধির শাসনে পরিচালিত নয় বলেই এরা বয়স বিবেচনা না করে যে কাউকে আঘাত করতে পিছপা হয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাসচাপায় শিক্ষার্থী খুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ