Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট, ঢাকায় যান চলাচল শুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ৭:২৬ পিএম

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধের পর আবার সচল হয়েছে সড়ক-মহাসড়ক। তবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গজারিয়া প্রান্তে যানজটে আটকে আছে কয়েকশ’ যানবাহন। দিনভর ফাঁকা থাকার পর রাজধানী ঢাকায় গণপরিবহনসহ সব ধরণের যানবাহন চলাচল শুরু হয়েছে।
ফুটপাতে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় আজ বুধবার সকাল থেকে রাজধানী ঢাকা ছিল উত্তাল। জাবালে নূর পরিবহনের ঘাতক বাসচালকের ফাঁসি দাবি এবং নৌ-পরিবহন মন্ত্রীর ঔদ্ধত্যপূর্ণ বক্তব্যের প্রতিবাদে ৯ দফা দাবিতে রাজধানীর বিভিন্ন এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে স্কুল কলেজের শিক্ষার্থীরা। আন্দোলনের চতুর্থ দিনে আজ ঢাকার বাইরে চট্টগ্রাম, বরিশাল, নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, সাভারসহ দেশের বিভিন্ন জেলা শহরেও রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এতে কয়েকটি স্থানে সংঘর্ষ, ভাঙচুর ও বাসে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে।
আজ সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-গাজীপুর মহাসড়ক অবরোধ করে রাখায় এই দুই প্রবেশ পথে দুরপাল্লার বাস চলাচলও বন্ধ ছিল। ঢাকায় প্রবেশ পথে গাবতলীতে কোনো অবরোধ ছিল না। সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সাইনবোর্ড নামক স্থানে পরিবহন শ্রমিকরা এলোপাথারীভাবে বাস ও ট্রাক দিয়ে অবরোধ সৃষ্টি করলে ঢাকায় প্রবেশ পথে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। এরপর শনিরআখড়ায় শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করলে অচলাবস্থার সৃষ্টি হয়। এক পর্যায়ে মহাসড়ক ফাঁকা হয়ে যায়। তবে সে সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুর দুই পাশেই দীর্ঘ যানজটে আটকা ছিল হাজার হাজার যানবাহন।
একইভাবে শিক্ষার্থীদের অবরোধের কারণে সকাল থেকে পুরো ঢাকা শহরের রাস্তা ছিল অনেকটাই ফাঁকা। যানবাহন চলাচল করেছে খুবই কম। দুপুরের পর প্রেস ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী শিক্ষার্থীদের দাবি মেনে নেয়ার ঘোষণা দিলে শিক্ষার্থীরা তাদের অবরোধ তুলে নেয়। বিকাল ৪টার পর যানবাহন চলতে শুরু করে।
সায়েদাবাদ বাস টার্মিনালের মালিক সমিতির এক নেতা জানান, অবরোধ তুলে নেয়ার পর ঢাকার প্রবেশ মুখে যানজটে আটকে পরা বাসগুলো ঢাকায় আসতে শুরু করে। সন্ধ্যায় পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে দুরপাল্লার বাসও সায়েদাবাদ টার্মিনাল থেকে ছেড়ে যাচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঢাকায় আসার পথে মেঘনা সেতুৃর গজারিয়া প্রান্তে সন্ধ্যা পর্যন্ত যানজটে আটকে ছিল শত শত যানবাহন। তবে ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে তেমন যানজট নেই।
রাজধানী ঢাকায়ও যানবাহন চলাচল শুরু হয়েছে। সন্ধ্যায় মতিঝিল শাপলা চত্ত্বরেও টাউন সার্ভিস বাস চলাচল করতে দেখা গেছে। তবে যাত্রীর তুলনায় বাসের সংখ্যা ছিল খুবই কম। এজন্য যাত্রীদের সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাসচাপায় শিক্ষার্থী খুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ