Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আইওআরএ’র শীর্ষ পদে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সিনিয়র কর্মকর্তাদের কমিটি (সিএসও) সংস্থার ২০১৯-২১ মেয়াদের সহ-সভাপতি এবং ২০২১-২৩ মেয়াদের সভাপতি পদে মনোনয়ন পেয়েছে বাংলাদেশ।
বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্রসীমা বিষয়ক ইউনিট) রিয়ার অ্যাডমিরাল এম খুরশেদ আলম আইওআরএ’র ২০১৯-২১ মেয়াদের সহ-সভাপতি পদে বাংলাদেশের নাম প্রস্তাব করেন। দক্ষিণ আফ্রিকার ডারবানে ৩০-৩১ জুলাই অনুষ্ঠিত সিএসও’র অষ্টম দ্বি-বার্ষিক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয় এবং বাংলাদেশের প্রস্তাব সর্বসম্মতিক্রমে সমর্থন জানায় আইওআরএ’র সব সদস্য দেশ।
আইওআরএ’র বর্তমান সভাপতি দক্ষিণ আফ্রিকা সরকার এ বছরের সিএসও বৈঠকের আয়োজন করে। বৈঠকে সংস্থার বর্তমান সহ-সভাপতি সংযুক্ত আরব আমিরাতের পাশাপাশি অস্ট্রেলিয়া, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, মরিশাস, থাইল্যান্ড ও সিঙ্গাপুরসহ সদস্য ২১ দেশের প্রতিনিধিরা যোগ দেন।
বাংলাদেশ ২০১৯ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকায় সমুদ্র অর্থনীতি নিয়ে আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের তৃতীয় সম্মেলন আয়োজন করবে। যা বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের কোনো সম্মেলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ