Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ. আফ্রিকার সহজ জয়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর কুইন্টন ডি ককের ব্যাটে ভর করে স্বাগতিক শ্রীলঙ্কাকে সহজেই হারিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। বুধবার ডাম্বুলায় দিবা-রাত্রির ম্যাচে লঙ্কানদের ৪ উইকেটে হারায় প্রোটিয়ারা। এই নিয়ে পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও জয় পেল ফাফ ডু প্লেসিসের দল।
প্রথম ম্যাচেও সফলভাবে রান তাড়া করেছিল দক্ষিণ আফ্রিকা। সেদিনের মত এদিনও ব্যাটসম্যানদের কাজটা সহজ করে দেন বোলাররা। টস জিতে ব্যাটে নামা লঙ্কানদের ইনিংসে দ্বিতীয় ওয়বারেই জোড়া আঘাত হানেন লুঙ্গি এনগিদি। এরপর তিনটি চল্লিশোর্ধো জুতিতে সেই ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করে অ্যাঞ্জোলো ম্যাথিউসের দল। ম্যাথিউস নিজে এই কাজে সামনে থেকে নেতৃত্ব দেন। চতুর্থ উইকেটে নিরোশান ডিকভেলাকে নিয়ে সর্বোচ্চ ৬৭ রানের জুটি গড়েন ম্যাথিউস। উইকেটকিপার-ওপেনার ৬৯ রান করে আউট হলেও শেষ পর্যন্ত ৭৯ রানে (১১১ বলে) অপরাজিত থাকেন ম্যাথিউস। শেষ দিকে আশানুরুপ রান আসেনি তার ব্যাট থেকে। ৮ উইকেটে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ২৪৪। এনগিদি ও ফেহলাকুয়ো নেন তিনটি করে উইকেট।
মাঝারি সংগ্রহটা আরো মামুলি করে দেন দুই প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। ১৪ ওভারে এই জুটি তুলে নেয় ৯১ রান। আমলা (৪৩ বলে ৪৩) ফেরেন আকিলা ধনঞ্জয়ার কাছে ফিরতি ক্যাচ দিয়ে। এডেন মার্করামকেও দাঁড়াতে দেননি আকিলা। তবে তৃতীয় উইকেটে আধিনায়ক ডু প্লেসিসের সঙ্গে আবার পঞ্চাশোর্ধো জুটি গড়েন ডি কক। ৭৮ বলে ৮৭ রানের দারুণ ইনিংস খেলে রাজিথার বলে মিড উইকেটে ধরা পড়েন তিনি। ৩ রানের ব্যবধানে ডু প্লেসিস ও ডেভিড মিলারকে তুলে নিয়ে কিছুটা জয়ের আভাস তৈরী করে লঙ্কানরা। কিন্তু ডুমিনির ২৯ বলে ৩২ ও মালডারের অপরাজিত ১৯ রান প্রোটিয়াদের জয় নিশ্চিত করে।
রোববার ক্যান্ডিতে সিরিজের তৃতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।
স ং ক্ষি প্ত স্কো র
শ্রীলঙ্কা : ৫০ ওভারে ২৪৪/৮ (থারাঙ্গা ৯, ডিকভেলা ৬৯, মেন্ডিস ০, কুসল পেরেরা ১২, ম্যাথিউস ৭৯*, শেহান জয়াসুরিয়া ১৮, থিসারা পেরেরা ১৯, দনাঞ্জয়া ৯, লাকমল ৭, প্রভাত ১১*; রাবাদা ১/৪৮, এনগিডি ৩/৫০, মুল্ডার ১/২৬, ফেলুকওয়ায়ো ৩/৪৫, ডুমিনি ০/৩০, শামসি ০/৪৩)।
দ. আফ্রকা : ৪২.৫ ওভারে ২৪৬/৬ (ডি কক ৮৭, আমলা ৪৩, মারক্রাম ৩, ডু প্লেসিস ৪৯, ডুমিনি ৩২, মিলার ৩, মুল্ডার ১৯*, ফেলুকওয়ায়ো ৭*; লাকমল ১/৩৯, রাজিথা ১/৪৪, দনাঞ্জয়া ৩/৬০, থিসারা পেরেরা ১/৩৪, প্রভাত জয়াসুরিয়া ০/৫৩, শেহান জয়াসুরিয়া ০/১৬)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ : কুইন্টন ডি কক (দ. আফ্রিকা)
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ. আফ্রিকার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ