Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতারণার ফাঁদে ১৬১ জনের হজে যাওয়া অনিশ্চিত

যাত্রীর অভাবে আরো ২টি হজ ফ্লাইট বাতিল

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

প্রতারণার ফাঁদে পড়ে ১৬১ জন হজযাত্রী’র হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। গত ২৮ জুলাই এসব হজযাত্রী’র সউদী আরবে যাওয়ার কথা ছিল। হজের টাকা পরিশোধের পরেও এসব হজযাত্রীর মক্কা-মদিনায় এখনো বাড়ী ভাড়া সম্পন্ন করা হয়নি। অপেক্ষমান এসব হজযাত্রী’র বাড়ী ভাড়া সম্পন্ন না হওয়ায় তাদের মোফা আনা সম্ভব হচ্ছে না। একাধিক হজ এজেন্সি’র গ্রুপ লিডাররা হজযাত্রীদের লাখ লাখ টাকা নিয়ে উধাও হওয়ায়ও বহু হজযাত্রীর ভিসা করা সম্ভব হচ্ছে না। ফলে যথা সময়ে হজ ফ্লাইট বুকিং দিয়েও হজযাত্রীদের হজে পাঠানো সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, দুদক-এর কাছে লিখিত অভিযোগ দিয়েও পলাতক গ্রুপ লিডারদের কাছ থেকে হজের টাকা উদ্ধার করা সম্ভব হচ্ছে না । হজযাত্রীর অভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আরো দু’টি হজ ফ্লাইট বাতিল করেছে। এ নিয়ে এবার হজ ফ্লাইট বাতিলের সংখ্যা দাঁড়ালো ৪ টিতে।
খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল রাত ১১ টা ৩৫ মিনিটে বিমানের হজ ফ্লাইট (বিজি-৩০৫৭) এবং আজ বিকেল ৫ টায় বিমানের হজ ফ্লাইট (বিজি-৩০৫৯) যাত্রীর অভাবে বাতিল করা হয়েছে। আগামী ৫ আগষ্ট-এর পর ঢাকাস্থ সউদী দূতাবাস কর্র্তৃপক্ষ হজ ভিসা ইস্যু বন্ধ করে দিবে। বেসরকারী লীড হজ এজেন্সি মিনার ট্রাভেলস এন্ড ট্যুরসের (১০৩৩) অপেক্ষমান সর্বমোট ২২৫ জন হজযাত্রী চরম হতাশায় দিন কাটাচ্ছেন। জামালপুর ট্যুরস এন্ড ট্রাভেলসের ৯৯জন হজযাত্রীকে লীড এজেন্সি হিসেবে মিনার ট্রাভেলস এন্ড ট্যুরসের মাধ্যমে হজে পাঠানোর জন্য নিবন্ধন করানো হয়। বিকেলে সউদী আরব থেকে সাউথ এশিয়ান ওভারসীজ নেটওর্য়াক-এর স্বত্বাধিকারী ও মিনার ট্রাভেলসের পার্টনার মাহফুজ বিন সিরাজ ইনকিলাবকে মোবাইল ফোনে বলেন, মিনার ট্রাভেলসের ১৬১ জন হজযাত্রীর বাড়ী ভাড়া এখনো হয়নি। আজ-কালের মধ্যে এসব হজযাত্রীর বাড়ী ভাড়া হয়ে যাবে বলে তিনি দাবী করেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ৫ আগষ্টের মধ্যে এসব অপেক্ষমান হজযাত্রী সউদী আরবে যাওয়ার সুযোগ পাবে। গতকাল মিনার ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী জাহাঙ্গীর আলমের সাথে একাধিকবার যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি। চলতি বছর মিনার ট্রাভেলসটি ভাড়ায় পরিচালিত হচ্ছে। মিনার ট্রাভেলসটি ভাড়া নিয়ে অপর জাহাঙ্গীর আলম (২) প্রতিষ্ঠানটি’র স্বত্বাধিকারী জাহাঙ্গীর আলমের স্বাক্ষর ও সীল জালিয়াতি করেছে বলেও অভিযোগ উঠেছে। জীবন ট্রাভেলস লিমিটেডের (৫১৪) হজ এজেন্সি’র গাজীপুরের ১৬ জন হজযাত্রী’র প্রায় ৪৮ লাখ ৬৭ হাজার ৯শ’ টাকা নিয়ে গাজীপুরের সামান্তপুরের গ্রুপ লিডার মো: রুহুল আমিন আনসারী উধাও হয়েছে। জীবন ট্রাভেলসের স্বত্বাধিকারী আব্দুল কাদের মোল্লা জানান, ১৬ জন হজযাত্রীর কাছ থেকে ৪৮ লাখ ৬৭ হাজার ৯শ’ টাকা নিয়ে গ্রুপ লিডার মাওলানা রুহুল আমিন আনসারী গা-ঢাকা দিয়েছে। রুহুল আমিন আনসারী’র প্রতারণার বিষয়টি অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য গত ২৪ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম মন্ত্রণালয়, মহাপরিচালক দুদক, ও হাবের কাছে লিখিত অভিযোগ পেশ করা হয়েছে। এদিকে, মুসাফির ট্রাভেলস লিমিটেপের ৪ জন হজযাত্রীর প্রায় ৭ লাখ টাকা নিয়ে উধাও হয়েছে টাঙ্গাইল জেলার সাখারিয়া নোলিন বাজারের গ্রুপ লিডার আবুল খায়ের । গতকাল তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ছেলে এমদাদ উল্লাহ জানান, আবুল খায়েরের দু’টি মোবাইলই বন্ধ। টাঙ্গাইলের হজযাত্রী শামসুল আলম, তোফাজ্জাল হোসেন, লাল মিয়া ও তার স্ত্রী নাসিমা বেগমের ৭ লাখ টাকা উদ্ধার না হওয়ায় তাদের হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। মুসাফির ট্রাভেলসের স্বত্বাধিকারী আতাউর রহমান পলাতক গ্রুপ লিডার আবুল খায়ের কাছ থেকে হজের টাকা উদ্ধারের জন্য দ্বারে দ্বারে ঘুরেও কোনো সুরাহা পাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ