Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আ.লীগের বিতর্কিত ৮০ ভাগ এমপিকে বাদ দেয়া উচিত

ঢাকায় বললেন গাফফার চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

বিশিষ্ট কলামিস্ট ও সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বলেছেন, দুর্নীতি, চাঁদাবাজি, অস্ত্রবাজিসহ নানা কারণে আওয়ামী লীগের ৮০ ভাগ এমপি বিতর্কিত। তাই এই ৮০ ভাগ এমপিদের বাদ দিয়ে আগামী নির্বাচনে তরুণ ও নতুন মুখ আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান তিনি।
গতকাল রোববার দুপুরে রাজধানীর বিজয়নগরে হোটেল ৭১ এ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন এই সব কারণে ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগেও সংস্কার দরকার।
নারায়ণগঞ্জ-৩ আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থী যুক্তরাজ্য প্রবাসী প্রকৌশলী শফিকুল ইসলামকে পরিচিত করতেই এই সংবাদ সম্মেলন ডাকা হয় যাতে প্রধান অতিথি ছিলেন গাফফার।
৮০ ভাগ এমপি বাদ দেওয়ার পরামর্শ কেন জানতে চাইলে তিনি বলেন, এমপিরা নানা কারণে সমালোচিত হয়েছেন। কেউ দুর্নীতিতে জড়িয়েছেন। কেউ কেউ অঢেল সম্পদের মালিক হয়েছেন। কেউ চাঁদাবাজি করেছেন। কেউ অস্ত্রবাজি করেছেন। তারা এলাকার লোকের সাথে মেশেন নাই। এমপি নির্বাচিত হয়ে একবার ঢাকায় এসেছেন আর যাননি।
তিনি বলেন, ছাত্র শিবির আওয়ামী লীগে অনুপ্রবেশ করছে। তারা শক্তিশালী হচ্ছে, দলকে বিতির্কত করছে। যুবলীগ-ছাত্রলীগ বিতর্কিত কর্মকান্ডে জড়িয়ে পড়ায় দলের ভাবমুর্তি নষ্ট করছে। দলের উপর থেকে ভোটাররা মুখ ফিরিয়ে নিচ্ছে। চাঁদাবাজি-টেন্ডারবাজিসহ বিতর্কিত কর্মকান্ডের জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।
কোন ধরনের লোক মনোনয়ন পাওয়া উচিৎ বলে মনে করেন জানতে চাইলে গাফফার চৌধুরী বলেন, ভালো, শিক্ষিত, দুর্নীতি স্পর্শ করেনি এমন লোকদের মনোনয়ন দেওয়া উচিৎ। আপনি ৮০ ভাগ এমপিকে বাদ দিয়ে সামনে নির্বাচন করার পরামর্শ দিচ্ছেন। জনপ্রতিনিধি মনোনয়নে আওয়ামী লীগ সফল না ব্যর্থ জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগকে ব্যর্থ বলব না আবার সফলও বলব না। আমি মনে করি, সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় আওয়ামী লীগে সফল মানুষদের দরকার। শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় একজন প্রযুক্তি বিশেষজ্ঞ। তার নেতৃত্ব নতুনদের মনোনয়ন দিয়ে নির্বাচন করা উচিত বলে মন্তব্য তার।
নির্বাচন কীভাবে হওয়া উচিত সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে গাফফার চৌধুরী বলেন, আমি পরামর্শ দিতে পারি, কিন্তু আওয়ামী লীগ শুনবে কি না সেটা তাদের সিদ্ধান্ত। তিনি বলেন, শক্তিশালী বিরোধীদল ছাড়া গণতন্ত্র টেকসহ হয় না, তাই বিএনপিকে নির্বাচনে আনতে হবে। খালেদা জিয়াকে কীভাবে নির্বাচনে আনা যায়-এমন প্রশ্নে এই কলামিস্ট বলেন, তাকে প্যারোলে মুক্তি দিয়ে নির্বাচন করা যেতে পারে।
আওয়ামী লীগ আগে ফোন দিয়ে সংলাপ করবে নাকি বিএনপি করবে এমন প্রশ্নও ছিল গাফফার চৌধুরীর কাছে। জবাবে তিনি বলেন, বিএনপি যেভাবে কথা বলে মনে হয় তারাই ক্ষমতায় আছে। বিএনপি নির্বাচনে না আসলে লড়াই হবে আওয়ামী লীগ আর আওয়ামী লীগের মধ্যে। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ