Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যশোরে দলিতদের কোটার দাবিতে মানববন্ধন

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সরকারি চাকরিতে দলিততের জন্য কোটা প্রবর্তনসহ ৫ দফা দাবি জানিয়ে যশোরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) যশোর শাখার উদ্যোগে গতকাল রোববার দুপুরে প্রেসক্লাব যশোরের সামনে এ কর্মসূচি পালিত হয়।
৫ দফা দাবির মধ্যে রয়েছে দলিতদের জন্য সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের চাকরিতে কোটার প্রবর্তন, দলিতদের শিক্ষা ও যোগ্যতা অনুযায়ী যেকোন কাজ বা পেশায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি, সরকারি ও বেসরকারি যে কোন চাকরিতে প্রবেশের ক্ষেত্রে দলিতদের প্রতি জাত-পাতভিত্তিক বৈষম্য বন্ধ করা, দলিতদের জন্য বিকল্প কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে সামাজিক সুরক্ষা কর্মসূচি, দক্ষতা প্রশিক্ষণ এবং আর্থিক সহায়তার ব্যবস্থা করা এবং বিকল্প পেশায় যাওয়ার সক্ষমতা ও সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সিটি কর্পোরেশন, পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীর পেশায় আগ্রহী দলিতদের অগ্রাধিকার দেয়া।
এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন এডাব যশোরের সদস্য সচিব শাহাজাহান নান্নু, অশ্রুমোচনের নির্বাহী পরিচালক শোভা রাণী বাড়–ই, বন্ধু এইড’র পরিচালক দশরথ মন্ডল, সহসভাপতি আলমগীর সিদ্দিক প্রমুখ। সংগঠনের পক্ষে বক্তব্য রাখেন বিডিইআরএম-এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিভুতোষ রায়, জেলা কমিটির সাবেক সহসভাপতি নির্মল মল্লিক, সূর্য্যকান্ত বিশ্বাস, তপন কুমার বিশ্বাস, প্রশান্ত দাম।
বক্তারা বলেন, বাংলাদেশের দলিত সম্প্রদায় জাত-পাত ও অস্পৃশ্যতার কারণে সবচেয়ে পশ্চাদপদ জনগোষ্ঠী হিসেবে পরিচিত। প্রায় ৬৫ লাখ দলিত জাত-পাতের কারণে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকভাবে শোষিত- নিপিড়িত হয়ে আসছে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অস্পৃশ্যতার গ্লানি তাদের সমাজে সবচেয়ে নিচু শ্রেণির মানুষ পরিচয়ে পরিচিত করে এবং তারা বঞ্চিত হয় মৌলিক নাগরিক সুবিধা থেকে। কিন্তু একাবিংশ শতাব্দীতে এসব চলতে পারে না। তাই সময়ের প্রেক্ষাপটে অবিলম্বে এ দাবি মেনে নেয়ার আহবান জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ