Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানের ২টি হজ ফ্লাইট বাতিল

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

হজযাত্রী পরিবহন নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বেকায়দায় পড়েছে। চাহিদানুযায়ী হজযাত্রী না পাওয়ায় গতকাল শুক্রবার ভোর ৬ টা ৫ মিনিটে বিমানের হজ ফ্লাইট (বিজি-১০৪৫) ও সন্ধ্যা ৬ টা ৫ মিনিটে (বিজি-৭০৪৫) বাতিল করা হয়েছে। এ দু’টি হজ ফ্লাইটের প্রায় ৮৩৮ জন হজযাত্রী হাজী ক্যাম্পে ও বাসা বাড়ীতে চরম ভোগান্তির কবলে পড়েছেন। এসব হজযাত্রীকে পরবর্তী হজ ফ্লাইট যোগে জেদ্দা পাঠানো উদ্যোগ নেয়া হচ্ছে বলে বিমান কর্তৃপক্ষ জানিয়েছে। বিমানের এখনো ৪ হাজার হজ টিকিট অবিক্রিত রয়েছে। গত বছর যথা সময়ে হজযাত্রী’র অভাবে বিমানের ২৪ টি হজ ফ্লাইট বাতিল করতে হয়েছিল। সউদী সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিমান কর্তৃপক্ষকে আগেভাগেই জানিয়ে দিয়েছে হজযাত্রী পরিবহনে এবার অতিরিক্ত কোনো প্লট বরাদ্দ দেয়া হবে না। গতকাল শুক্রবার দিবাগত গভীর রাত পর্যন্ত বিমান ও সাউদিয়া এয়ারলাইন্সে’র হজ ফ্লাইট ও সিডিউল ফ্লাইট যোগে প্রায় ৬১ হাজার হজযাত্রী সউদীতে পৌছেছেন।
উল্লেখ্য, গত ২৪ জুলাই হযরত শাহ জালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে রানওয়ে অবতরণের প্রাক্কালে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটের ৮ টি চাকা ফেটে গেলে ঐ দিন দু’ঘন্টা সকল ফ্লাইট ওঠানামা বন্ধ ছিল। এতে বিমানের একাধিক হজ ফ্লাইটও বিলম্বে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে। রাতে বিমানের জনসংযোগ বিভাগের মহাপরিচালক শাকিল মেরাজ ইনকিলাবকে বলেন, পর্যাপ্ত যাত্রী না পাওয়ায় গতকাল উল্লেখিত দু’টি হজ ফ্লাইট বাতিল করতে হয়েছে। এ দু’টি হজ ফ্লাইটের যাত্রীদের অন্য ফ্লাইটে সমন্বয় করে সউদী আরবে পাঠানো হচ্ছে। শাকিল মেরাজ বলেন, প্রায় ৫০ টি হজ এজেন্সি এখনো তাদের হজযাত্রীদের হজ টিকিট ক্রয় করেনি। অনেক এজেন্সি এখনো মক্কা-মদিনায় বাড়ী ভাড়া সম্পন্ন করেনি। ফলে তারা হজ টিকিট ক্রয় করছে না। তিনি বলেন, আগামী ৬ আগষ্ট পর্যন্ত বিমানের ৪ হাজার হজ টিকিট অবিক্রিত রয়েছে। এসব হজ টিকিটের সিট নিয়ে বিমান কর্তৃপক্ষ উৎকন্ঠায় রয়েছে। হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রীদের ৪% রিপ্লেসমেন্টের সময় গতকাল বিকেল ৫ টা পর্যন্ত বাড়ানো হয়েছিল। যেসব এজেন্সি সময়ের অভাবে বর্ধিত ৪% রিপ্লেসমেন্ট করতে পারেনি তারা গতকাল রিপ্লেসমেন্টের সুযোগ পেয়েছে।
এদিকে, মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর হজ মাকসুদুর রহমান গত ২১ জুলাই হজ প্রশাসনিক দলের দলনেতা যুগ্ম-সচিব মো: আশরাফ হোসেনের নেতৃত্বে বেসরকারী হজযাত্রীদের আবাসন ও সুযোগ-সুবিধা পর্যবেক্ষণের জন্য প্রায় ১১ টি কমিটি গঠন করে দিয়েছেন। মক্কা থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে একজন হজ এজেন্সি’র স্বত্বাধিকারী বলেন, সউদী হজ মন্ত্রণালয়ের অনুমতি নিয়েই হাজীদের বাড়ী ভাড়া সম্পন্ন করে হজ ভিসা নিয়ে যাত্রীদের সউদীতে নেয়া হচ্ছে। সেক্ষেত্রে মক্কা-মদিনায় হাজীদের বাড়ী পরিদর্শনের কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না। হাজীগণ বাড়ী সর্ম্পকে কোনো অভিযোগ দিলেই বাড়ী পরিদর্শন করা যেতে পারে। এবার হাজীদের বাড়ী পরিদর্শনের নামে অহেতুক হয়রানি হওয়ার আশঙ্কা রয়েছে বলেও ঐ এজেন্সি’র স্বত্বাধিকারী উল্লেখ করেন। হাবের সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া ইনকিলাবকে বলেন, বিমানের দু’টি হজ ফ্লাইট বাতিল হলেও হজযাত্রী পরিবহনে কোনো সমস্যা হবে না। হাব সভাপতি বলেন, বৃহস্পতিবার পর্যন্ত ৪৭টি হজ এজেন্সি’ মক্কা-মদিনায় বাড়ী ভাড়া সম্পন্ন করতে পারেনি। উল্লেখিত হজ এজেন্সি’র মধ্যে ২৩ টি হজ এজেন্সি’র স্বত্বাধিকারী গতকাল বাড়ী ভাড়া সম্পন্ন করে দেশে ফিরেছে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে বলেও হাব সভাপতি উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছু এজেন্সি মক্কায় দূরে বাড়ী ভাড়া করেছে। মক্কাস্থ হজ মিশন হাজীদের সুযোগ-সুবিধা দেখার জন্য বাড়ী পরিদর্শনের জন্য কমিটি গঠন করেছে । এতে ভয়ের কিছু নেই। হাজীগণ যাতে সুন্দরভাবে হজ পালন করতে পারেন তা’ সবাই চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ