Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিং পাওয়ারে লেস্টার নাটক

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লেস্টার সিটির মাঠ কিং পাওয়ার স্টেডিয়ামে গতকাল যেন দেখা দেয় ভিন্ন এক লেস্টার। প্রথমার্ধে প্রতিপক্ষ ওয়েস্ট হ্যামের পোস্ট বরাবর শট নিলেন মাত্র একটি। দলের তারকা খেলোয়াড় জেমি ভার্ডির ঐ একটি শটই যথেষ্ট ছিল দলকে এগিয়ে রাখতে। কিন্তু বিরতির পর জমে ওঠে নাটক। ওয়েস্ট হ্যামের বক্সে ইচ্ছাকৃত পড়ে গিয়ে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন ভার্ডি। ১০ জন দলের বিপক্ষে গোলের জন্য মরিয়া ওয়েস্ট হ্যাম একের পর এক আক্রমণ শানাথে থাকে। ৮৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল শোধও দেন অ্যান্ডি ক্যারোল। দুই মিনিট বাদেই বক্সের বাঁ প্রান্ত থেকে অ্যরোন ক্রেসওয়েলের বাঁ-পায়ের শট ডান প্রান্তের দুরূহ কোণ দিয়ে জালে জড়ায়। এরপর মনে হচ্ছিল ঘরের মাঠে মৌসুমে দ্বিতীয় হারের স্বাদ পেতে যাচ্ছে ক্লাদিওর রেনিয়েরির দল। কিন্তু ভাগ্য তাদের সুপ্রসন্ন বলতেই হয়। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে সফরকারীদের বক্সে পেনাল্টি পেয়ে যায় তারা। তা থেকে দলের গুরুত্বপূর্ণ এক পয়েন্ট রক্ষা করতে ভোলেননি লিওনার্দো ওলোয়া। মৌসুমে এটি ছিল লেস্টারের ৯ম পেনাল্টি গোল, যা লিগের অন্য যে কোন দলের অপেক্ষা বেশি। পক্ষান্তরে অক্টোবর ২০১০-এর পর এদিনই প্রথম কোন পেনাল্টির দেখা পেল ওয়েস্ট হ্যাম। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচে গোল বরাবর ঐ দুটি শটই ছিল লেস্টারের। একই দিনে বোর্নমাউথকে ২-১ গোলে হারিয়েছে ইয়ুর্গুন করপের লিভারপুল।
ঘরের মাঠে শেষ মুহূর্তে লেস্টার রক্ষা পেলেও পরশু চেলসির ভাগ্য দেখা দিয়েছিল চিরচেনা রুপে। ঘরের স্ট্যামফোর্ড ব্রিজের বক্সে বসেছিলেন রোমান আব্রামোভিচ। কিন্তু ম্যাচের চেয়ে চেলসি ফুটবল ক্লাবের রাশিয়ান স্বত্বাধিকারীকে বেশি আগ্রহী দেখা গেল নিজের মুঠোফোনের প্রতি। এজন্য অবশ্য মোটেও দোষারোপ করা যাবে না তাঁকে। নিজের উঠোনে প্রতিপক্ষের গোল-উৎসব দেখতে কারই বা ভালো লাগে! তাঁর নাকের ডগায় এরকম তিন বার উৎসব করেছে ম্যানচেস্টার সিটি। তিনবারই উৎসবের কেন্দ্রবিন্দুতে ছিলেন সিটি স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। আর্জেন্টাইন তারকার হ্যাটট্রিকে চেলসির বিপক্ষে পরশু সিটির জয়টাও ছিল ৩-০ গোলের।
এ নিয়ে ২১ গোল নিয়ে লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা আগুয়েরো। তার চেয়ে এক গোল বেশি নিয়ে চলতি মৌসুমে গোলদাতার তালিকায় শীর্ষে টটেনহামের হ্যারি কেন ও লেস্টারের জেমি ভার্ডি। আর একটি গোল হলে প্রিমিয়ার লিগে গোলের সেঞ্চুরি ছুঁয়ে ফেলবেন ২৭ বছর বয়সী তারকা আগুয়েরো।
এই জয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়ার সম্ভাবনাটা আরো একটু জোরালো হলো আকাশি-নীলদের। সেইসাথে খাতা-কলমের হিসাবে লিগে তাদের শিরোপা স্বপ্নটাও টিকে রইল। যদিও তা এখন বেশ কঠিন। এক ম্যাচ বেশি খেলা লেস্টার ইতোমধ্যেই তাদের চেয়ে ১৩ পয়েন্টে এগিয়ে। তবে আর্সেনালকে টপকে এদিন তালিকার তৃতীয় অবস্থানে উঠে এসেছে তারা। ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে টটেনহ্যাম। দিনের অপর ম্যাচে পয়েন্ট তালিকার একেবারে শেষের দল অ্যাস্টন ভিলাকে হারাতে রীতিমত ঘাম ঝরাতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। জয়সুচক একমাত্র গোলেটি করে এদিনের ওল্ড ট্রাফোর্ডের নায়ক হন মার্কাস রাশফোর্ড। এই জয় চ্যাম্পিয়ন্স লিগে জায়গার পাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে রেডদের। বিপরিত দিকে এই পরাজয় প্রথম বিভাগে অবনমন নিশ্চিত করেছে অ্যাস্টন ভিলাকে। ৫৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে লুইস ফন গালের দল। এক ম্যাচ কম খেলে ৫৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আর্সেনাল। বর্তমান চ্যাম্পিয়ন চেলসি আছে দশম স্থানে।
ওদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ান ও জার্মান বুন্দেসলিগায় নিজ নিজ খেলায় জয় পেয়েছে যথাক্রমে পিএসজি ও বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগে ম্যানসিটির বিপক্ষে হারের দুঃখ ভুলে ঘরের মাঠে সিয়েনের বিপক্ষে ৬-০ ব্যবধানের বড় জয় তুলে নেয় ফরাসি চ্যাম্পিয়নরা। তাদের এই জয়টি ছিল ঘরের মাঠে মৌসুমের সবচেয়ে বড় ব্যবধানের। এদিন দলের হয়ে জোড়া গোল করেন জøাতান ইব্রাহিমোভিচ, একটি করে গোল এঞ্জেল ডি মারিয়া, এডিনসন কাভানি, বেøইস মাইতুদি ও ম্যাক্সওয়েলের নামের পাশে। ইতোমধ্যেই লিগ শিরোপা নিশ্চিত করেছে ৩৪ ম্যাচে ৮৬ পয়েন্ট তুলে ফেলা পিএসজি। আর ঘরের মাঠে বায়ার্নের জয়টি ছিল ৩-০ গোলের। দলের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্দোভস্কি করেন জোড়া গোল, বাকিটা আর্তুরো ভিদালের। শালকের বিপক্ষে এদিন জার্মান চ্যাম্পিয়নদের তিনটি গোলই ছিল দ্বিতীয়ার্ধে। এই জয়ে ৩০ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শিরোপা ধরে রাখার সম্ভাবনা আরো বাড়ালো সদ্য চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালে ওঠা বায়ার্ন। এক ম্যাচ কম খেলা বরুসিয়া ডর্টমুন্ড ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।
ইউরোপের আরেক শীর্ষ লিগ সিরি আ’তে শিরোপা দৌড়ে হোঁচট খেয়েছে নাপোলি। ইন্টার মিলানের কাছে ২-০ গোলে হারায় শীর্ষে থাকা জুভেন্টাসের (৭৬) সাথে নাপোলির ব্যবধান বেড়ে দাঁড়ালো ৬ পয়েন্টে। ম্যাচও একটি কম খেলেছে জুভেন্টাস (৩২)। লিগের শীর্ষ গোলদাতা গঞ্জালো হিগুয়েনের অনুপস্থিতি এদিন ভুগিয়েছে নাপোলিকে। নিষেধাজ্ঞার কারণে এদিন মাঠের বাইরে ছিলেন আর্জেন্টাইন স্ট্রাইকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিং পাওয়ারে লেস্টার নাটক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ