Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমরান খান আগামী প্রধানমন্ত্রী

পিটিআই ১১৯ পিএমএল-এন ৬৫ পিপিপি ৪৩

দি ডন : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:৫২ এএম

বিক্ষিপ্ত সহিংসতা ও অন্যূন ৩৪ ব্যক্তির প্রাণহানির মধ্য দিয়ে বুধবার অনুষ্ঠিত পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচনের বেসরকারী পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশিত হয়নি। ধীর গতিতে ফল প্রকাশ করা হচ্ছে। গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা পর্যন্ত প্রাপ্ত প্রাথমিক ফলাফলে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই- ইনসাফ (পিটিআই) ১১৯টি আসন পেয়ে এগিয়ে আছে বলে দেখা গেছে। ফলে পাকিস্তানের আগামী প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরান খান এটা নিশ্চিত। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাকে জোট সরকার গড়তে হবে। সরকার গড়ার জন্য প্রয়োজন ১৩৭টি আসন। তাই পাকিস্তানে এবার একটি ঝুলন্ত পার্লামেন্ট নিশ্চিত। ইতিমধ্যে পিএমএল-এন ও পিপিপিসহ অন্যান্য বিরোধী দল কারচুপির অভিযোগে ভোটের ফলাফল প্রত্যাখ্যান করেছে। এদিকে ভোট গণনা বন্ধ থাকায় সমালোচকরা প্রশ্ন তুলেছেন। পাকিস্তানের নির্বাচন কমিশন বলেছে প্রযুক্তিগত জটিলতাই এ প্রত্যাশিত বিলম্বের কারণ। অন্যদিকে যুক্তরাষ্ট্র পাকিস্তানের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে মন্তব্য করেছে।
বুধবার সকাল ৮টা থেকে পাকিস্তানের একাদশ সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। সন্ধ্যা ৬টায় ভোটগ্রহণ শেষে গণনা শুরু হয়। বৃহস্পতিবার পর্যন্ত ৪৭ শতাংশ ভোট গণনা শেষে পাওয়া বেসরকারি ফল অনুযায়ী পাকিস্তানের জাতীয় পরিষদ (এনএ) নির্বাচনে ১১৯টি আসনে এগিয়ে রয়েছে ইমরান খানের দল পিটিআই। নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলের তথ্য অনুযায়ী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (এন) এগিয়ে রয়েছে ৬৫টি আসনে। পিপিপি এগিয়ে ৪৩টি আসনে।
পাকিস্তানের জাতীয় পরিষদের মোট ৩৪২ আসনের মধ্যে ২৭২ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি ৭০টি আসন নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ২৭২ আসনের মধ্যে ১৩৭ আসনে জিততে হবে। বুধবার জাতীয় পরিষদের সঙ্গে দেশটির চারটি প্রাদেশিক পরিষদেও নির্বাচন অনুষ্ঠিত হয়। যদি কেউ এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে না পারে তাহলে পাকিস্তানের শাসনভার যাবে জোট সরকারের হাতে।
পাকিস্তানের স্থানীয় সময় রাত আটটার কিছু আগেই পেশোয়ারের এনএ-২৭ আসনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের কর্মীরা বিজয় উল্লাস শুরু করে। ইমরান খানের সমর্থকদের উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় পাকিস্তানের অন্যান্য স্থানেও যদিও ততক্ষণ পর্যন্ত পাকিস্তান নির্বাচন কমিশন কোনও ফল ঘোষণা করেনি। মধ্যরাতে পিটিআইর অফিসিয়াল ফেসবুক পাতায় ইমরান খানকে ‘উজিরে আজম’ সম্বোধন করে অভিনন্দনও জানায় তারা। পাকিস্তানের সংবাদমাধ্যম বলে, সকালে ইসলামাবাদে নিজের কেন্দ্রে ভোট দিতে যাওয়ার সময় ৬৫ বছর বয়সী ইমরানের চোখে-মুখে জয়ের যে রঙ লেগেছিল, তা ছড়িয়ে পড়েছে সমর্থকদের মধ্যে।
পাকিস্তানের শীর্ষ ধারার রাজনৈতিক দল ‘পাকিস্তান মুসলিম লীগ’ (পিএমএল-এন), ‘পাকিস্তান পিপলস পার্টি’ (পিপিপি) এবং ‘মুত্তাহিদা পাকিস্তান মুভমেন্ট-পাকিস্তান’ (এমকিউএম-পি) তখন কারচুপির অভিযোগ এনে প্রাথমিক ফলাফল প্রত্যাখ্যান করেছে। দলগুলোর পক্ষ থেকে ম‚লত পোলিং এজেন্টদের ভোট কেন্দ্রে থাকতে না দেওয়া ও তাদের হাতে ভোট গণনার পর পাওয়া ফলাফল না দেওয়ার অভিযোগ তোলা হয়েছে। পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ এক টুইটার বার্তায় লিখেছেন, ব্যাপক মাত্রায় অনিয়মের ঘটনা স্পষ্ট প্রমাণ থাকায় পিএমএল-এন ২০১৮ সালের নির্বাচনের এই ফলাফল প্রত্যাখ্যান করছে। আমাদের কর্মীদের ফরম-৪৫ দেওয়া হয়নি, ফলাফল ঘোষণা স্থগিত করে দেওয়া হয়েছিল এবং আমাদের পোলিং এজেন্ট ছাড়াই ভোট গণনা করা হয়েছে। এটা না সহ্য করার মতো আর না গ্রহণযোগ্য।’
পিপিপির চেয়রাম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি একই অভিযোগ তুলেছেন। তার ভাষ্য, বিভিন্ন কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ার ঘটনাটি ‘ভয়ঙ্কর ও ক্ষমার অযোগ্য।’ তার দলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পোলিং এজেন্টদেরকে ভোট গণনার ফলাফল জানতে দেওয়া হয়নি। বিলাওয়াল ভুট্টোর একজন মুখপাত্র টুইটারে মন্তব্য করেছেন, ‘আমাদের কর্মীদের ভোট গণনার পর ফল জানতে না দেওয়াটা কোন ষড়যন্ত্রের অংশ?’
এমকিউএম-পি একইভাবে তাদের অনাস্থা জানিয়েছে করাচিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে। দলটির মুখপাত্র ফয়সাল সাবজাওয়েরি দাবি করেছেন, হায়দ্রাবাদ ও করাচিতে তাদের পোলিং এজেন্টদের ফলাফলের সার্টিফাইড কপি দেওয়া হয়নি।
পিএমএল-এন নেত্রী মরিয়ম আওরঙ্গজেব ভোট গণনার প্রক্রিয়া নিয়ে অভিযোগ করে বলেন, বিভিন্ন কেন্দ্র থেকে তার দলের পোলিং এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। সাংবাদিকদের তিনি বলেন, ‘দ্বার রুদ্ধ করে ভোট গণনা হয়েছে।’
তবে মরিয়মের অভিযোগ অস্বীকার করে পাঞ্জাব প্রদেশের একজন নির্বাচন কমিশন কর্মকর্তা মন্তব্য করেন, ‘রাজনীতিবিদদের উচিত প্রমাণবিহীন অভিযোগ না করা।’ ভোট গণনার পদ্ধতি ব্যাখ্যা করে তিনি সাংবাদিকদের জানান, ভোট গণনার সময় প্রত্যেকটি দলের পক্ষ থেকে একজন করে পোলিং এজেন্টকে থাকতে দেওয়া হয়। মরিয়মের মতো, ‘পাকিস্তান পিপলস পার্টি’ও (পিপিপি) পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ তুলেছেন। দলটির পক্ষে মাওলা বক্স চানদিও জানান, তার দলের পোলিং এজেন্টদের বেশ কয়েকটি ভোটকেন্দ্রে থাকতে দেওয়া হয়নি। একইভাবে ‘পাক সার জমিন পার্টির’ (পিএসপি) নেতা রাজা হারুন অভিযোগ করেছেন, করাচির বিভিন্ন ভোটকেন্দ্রে তার দলের পোলিং এজেন্টদের উপস্থিতিতে বাধা দেওয়া হয়েছে।
নির্বাচনি প্রচারণায় আত্মফহাতি বোমা হামলার মতো ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন প্রার্থীসহ রেকর্ড সংখ্যক বেসামরিক মানুষ। নির্বাচনের দিনও হামলা চালানো হয়েছে। কোয়েটায় ভোটকেন্দ্রের বাইরে বোমা হামলায় ৩১ জন নিহত হন।
বিশ্লেষকরা শুরু থেকেই বলে আসছেন, নির্বাচনে কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হবে না। ঘোষিত প্রাথমিক ফলাফলেও একই আভাস মিলেছে। ইমরান খানকে সরকার গঠন করতে গেলে জোট করতে হবে অন্য কোনও দলের সঙ্গে।
পাকিস্তানে এমন সময় এই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হল যখন দুর্নীতির দায়ে আদালত কর্তৃক অযোগ্য ঘোষিত হয়ে ক্ষমতাচ্যুত হয়েছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। লন্ডনের ফ্ল্যাট ক্রয় সংক্রান্ত এক দুর্নীতির মামলায় তার বিরুদ্ধে দন্ড ঘোষিত হয়েছে। অভিযোগ উঠেছে, ইমরানকে পেছন থেকে মদদ দিতে নওয়াজকে নির্বাচন পর্যন্ত কারাগারে রাখতে সে দেশের সেনাবাহিনী ও বিচার বিভাগ এক হয়ে কাজ করেছে। অভিযোগ উঠেছে, পরিকল্পিতভাবে হয়রানি করা হয়েছে নওয়াজের পরিবারকে। অভিযোগের সমর্থন পাওয়া গেছে পাকিস্তান হাইকোর্টের এক বিচারকের কথায়। তিনি গত রোববার বলেছিলেন, প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা আইএসআই বিচার বিভাগের কাজেও হস্তক্ষেপ করছে।
এদিকে পাকিস্তানে নির্বাচনের ফল ঘোষণায় দীর্ঘ বিলম্ব নিয়ে প্রশ্ন উঠেছে। বিভিন্ন মিডিয়া এ ইস্যুতে সরব হয়েছে। এর জবাবে স্থানীয় সময় বুধবার দিনগত রাত ৪টায় সংবাদ সম্মেলন করেন পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনার মুহাম্মদ রাজা খান। তিনি বলেন, অপ্রত্যাশিত বিলম্বের কারণ হলো প্রযুক্তিগত জটিলতা (টেকনিক্যাল ডিফিকালটিজ)। ফল ঘোষণার বিলম্ব নিয়ে তিনি বলেন, আমি জানি ফল ঘোষণা নিয়ে বিলম্ব হচ্ছে এবং এতে ক্ষোভ দেখা দিচ্ছে। কিন্তু এটা (রেজাল্ট ট্রান্সমিশন সিস্টেম- আরটিএস) একটি নতুন পদ্ধতি। প্রথমবারের মতো আমরা এ পদ্ধতি ব্যবহার করছি। তাই বিলম্ব হচ্ছে।
ওদিকে রাজনৈতিক দলগুলোর অভিযোগ আছে নির্বাচনী এজেন্টদেরকে ফরম-৪৫ দেনটি প্রিজাইডিং অফিসাররা। এ অভিযোগের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, পোলিং এজেন্টদের ফরম দেয়া হয় নি এটা সম্ভব হতে পারে না। যদি কোনো প্রকৃত অভিযোগ থাকে তাহলে আমরা কঠোর ব্যবস্থা নেবো। সাংবাদিকরা প্রশ্ন করেন নির্বাচনে কারচুপির অভিযোগ করা হলে আপনার কি উত্তর হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রমাণ করবো যে, সঠিক কাজটিই আমরা করেছি।
এর আগে নির্বাচন কমিশনের সচিব বাবর ইয়াকুব ফল বিলম্বের পিছনে কোনো ষড়যন্ত্র আছে এমন অভিযোগ প্রত্যাখ্যান করেন। এ ক্ষেত্রে তিনিও প্রধান নির্বাচন কমিশনারের মতো বক্তব্য দেন।
এদিকে অনলাইন টাইমস অব ইন্ডিয়ার খবরে বৃহস্পতিবার বলা হয়, পাকিস্তানে বুধবার অনুষ্ঠিত নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু ঘোষণা করতে অস্বীকৃতি জানিয়েছে ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের নির্বাচন বিষয়ক পর্যবেক্ষকরা নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন। পাকিস্তান পরিস্থিতির দিকে নিবিড় নজর রাখছে যুক্তরাষ্ট্র। এতে বলা হয়, অভিযোগ আছে যে পাকিস্তানে জাতীয় নির্বাচনে এগিয়ে থাকা ইমরান খান ও তার দলকে সমর্থন দিয়েছে সেনাবাহিনী। অন্যদিকে নওয়াজ শরীফের পিএমএলএন এবং বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি প্রচারণা চালিয়েছে নানা বাঁধাধরার মধ্যে। তাই পাকিস্তানে অনুষ্ঠিত নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বলে নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।
ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষকরা বলছেন, ২০১৩ সালের চেয়ে এবারের নির্বাচন ভালো হয়েছে। সেনাবাহিনী কঠোরভাবে নির্বাচনি আচরণবিধি মেনে চলেছে। ইউরোপীয় ইউনিয়নের পর্যবেক্ষক দলের সদস্য মাইকেল গালাগহের বলেছেন, পাকিস্তান সরকার তাদের নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছিল। নির্বাচন প্রক্রিয়া মসৃণ ও শান্তিপূর্ণ ছিল। বিপুল সংখ্যক মানুষ ভোটকেন্দ্রে হাজির হয়েছেন।
ইমরান খানের বিজয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন তার সাবেক স্ত্রী জেমিমা খান। বৃহস্পতিবার দু’টি টুইটারে তিনি বলেন, ’৯০-এর দশকে ইমরান খানের রাজনৈতিক অভিযাত্রা শুরু হয়েছিল। সে ছিল জিদ, বিশ্বাস ও পরাজয় মেনে নিতে অস্বীকৃতি। নাকাল হওয়া, বাধা অতিক্রম ও ত্যাগ স্বীকারের ২২ বছর পর আমার সন্তানের পিতা পাকিস্তানের আগামী প্রধানমন্ত্রী। তিনি কেন রাজনীতিতে প্রবেশ করেছিলেন সেটা মনে করা হবে তার জন্যএখন চ্যালেঞ্জ।



 

Show all comments
  • Tarikul islam ২৭ জুলাই, ২০১৮, ৩:৫৩ এএম says : 0
    ঐ রকম একটা ইমরান খানের আজ বাংলাদেশে খুব দরকার|তাহলে ভারত আর বাংলাদেশের আভ্যন্তরীন ব্যাপারে নাক গলানোর সাহস পেতনা|আর বর্তমান পাচাটা রাজনৈতিকরা উচিত শিক্ষা পেতেন|যেচে আর দিল্লি গিয়ে নিজেদের ইজ্জত বিকিয়ে দিতেন না|
    Total Reply(0) Reply
  • Jamir Ahmed Ayon ২৭ জুলাই, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ পাকিস্তানে নির্বাচনে সেনাবাহিনীর পছন্দের প্রার্থী নির্বাচিত হয়েছেন পাকিস্তানের জন্য একটা সুখবর
    Total Reply(0) Reply
  • M.H. Akash ২৭ জুলাই, ২০১৮, ৩:৫৮ এএম says : 0
    ইমরান খান কে স্বাগতম এবং তার জন্য অগ্রিম শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • Hasnat Hossain ২৭ জুলাই, ২০১৮, ৩:৫৮ এএম says : 0
    কাশ্মীরের স্বাধীনতা আশা করছি
    Total Reply(0) Reply
  • Mahabub Alam ২৭ জুলাই, ২০১৮, ৪:০০ এএম says : 0
    ইমরান খান একজন সফল ব্যাক্তি, যিনি পাকিস্তান কে ক্রিকেট বিশ্বকাপ এনে দিয়েছেন, আজ তিনিই পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলছে, শুভকামনা রহিল ইমরান খান কে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ