Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেরা গোল পাভার্ডের

রাশিয়া বিশ্বকাপ ২০১৮

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

রাশিয়া বিশ্বকাপে ৬৪ ম্যাচে গোল হয়েছে মোট ১৬৯টি। এর মধ্য থেকে সেরা গোলটি বেছে নিতে বলা হয়েছিল ফুটবল ভক্তদের। ফিফা ওয়েবসাইটে বিশ্বজুড়ে ৩০ লাখ ফুটবল ভক্তদের ভোটে সেরা গোল নির্বাচিত হয়েছে আর্জেন্টিনার বিপক্ষে করা বেঞ্জামিন পাভার্ডের দুরপাল্লার বুলেটগতির ভলিতে করা সেই গোলটি। যার মাধ্যমে শেষ ষোলর ম্যাচে সমতায় ফেরে ফ্রান্স।
দ্বিতীয়ার্ধের সেই সময়ে দিদিয়ের দেশমের দল ছিল ২-১ ব্যবধানে পিছিয়ে। এমন সময় পাল্টা আক্রমণে বাম প্রান্ত থেকে ডান প্রান্তে বলের যোগান দেন আরেক ডিফেন্ডার লুকা এরনদেজ। ছুটে এসে বল ডি বক্সের বাইরে থেকে বুলেটগতির দুর্দান্ত ভলিতে বল জালে পাঠান পাভার্ড। ফিফার ওয়েবসাইটে তার এই গোলটিই সবচেয়ে বেশি ভোট পায়। ম্যাচ শেষে সেদিন পাভার্ড বলেছিলেন, বল বাউন্স খেয়ে আমার দিকে আসছিল। আমি বেশিকিছু ভাবিনি। শুধু শটটা নিচে রাখতে চেয়েছিলাম।’ ‘আমি শুধু বলটা যে পথে আসছিল সেই পথে রাখতে চেয়েছিলাম, যেটা স্ট্রাইকাররা সবসময় আমাকে বলে। আমি চিন্তাও করিনি এটা গোল হবে। কিন্তু যখন তা হয়ে গেল তখন অনেক খুশি হয়েছিলাম।’
তার এই গোল ফ্রান্সকে নতুনভাবে আত্মবিশ্বাসী করে তোলে। পরবর্তিতে কিলিয়ান এমবাপে জোড়া গোল করে বিশ্বকাপ থেকে আর্জেন্টিনাকে বিদায় করে দেন। পরের ইতিহাসটুকুও সবার জানা। ২০ বছর পর দ্বিতীয়বারের মত বিশ্বজয়ের শেষ হাসি হাসে ফ্রান্স।
আসরের দ্বিতীয় সেরা গোল নির্বাচিত হয়েছে জাপানের বিপক্ষে কলম্বিয়ার হয়ে করা হুয়ান কিনতেরোর বুদ্ধিদীপ্ত ফ্রি-কিক গোলটি। মানব দেয়ালের নিচ দিয়ে গড়ানো শটে বল জালে পাঠান কিনতেরো। প্রতিযোগিতায় তৃতীয় হয়েছে আর্জেন্টিনার বিপক্ষে ডি বক্সের বাইরে থেকে করা লুকা মড্রিচের সেই গোল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাভার্ডের

২৭ জুলাই, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ