Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কয়েকটি গ্রামে একযোগে হামলা চালায় আইএস

সিরিয়ায় ধারাবাহিক হামলায় নিহতের সংখ্যা ২৫০

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দক্ষিণ-পশ্চিমে ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমা হামলা ও গুলিতে ২৫০ জনেরও বেশি নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক বলে বৃহস্পতিবার একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে। বুধবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভেতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলা হয়। ইসলামিক স্টেট (আইএস) পরে সমন্বিত এ আক্রমণের দায় স্বীকার করে। খবরে বলা হয়, বুধবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সুয়েইদা প্রদেশের প্রধান শহরের ভেতরে ও আশপাশের এলাকায় অল্প সময়ের ব্যবধানে বেশ কয়েকটি আত্মঘাতী হামলায় হয়; ইসলামিক স্টেট (আইএস) পরে সমন্বিত এ আক্রমণের দায় স্বীকার করে। হামলার পর শহরটির পূর্ব প্রান্তে সরকার সমর্থক বাহিনীর সঙ্গে আইএস জঙ্গিদের বন্দুকযুদ্ধও চলে বলে জানিয়েছে বিবিসি। সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা এলাকাগুলোতে গত কয়েক মাসের মধ্যে বুধবারের এ জঙ্গি হামলাতেই সবচেয়ে বেশি রক্ত ঝরল। সিরিয়ার দক্ষিণে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ এলাকাগুলো দখলমুক্ত করতে আসাদবাহিনী ও তার মিত্র রাশিয়ার সা¤প্রতিক অভিযানের মধ্যেই দেশটির দক্ষিণ পশ্চিমে আইএসের এ হামলা হল। যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধপরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, বুধবার সুয়েইদার ভেতরে ও বাইরে, রাজধানী দামেস্কের দক্ষিণে এবং উত্তর ও পূর্বের বেশ কয়েকটি গ্রামে একযোগে হামলা চালায় আইএস। তারা গ্রামগুলোর বাসিন্দাদের হত্যা করে এবং বাড়িঘরও জ্বালিয়ে দেয়। সমন্বিত এ হামলায় অন্তত ২২১ জন নিহত হয়েছে বলেও জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি; এদের মধ্যে ১২৭ জনই বেসামরিক। সরকার সমর্থক রেডিও স্টেশন শাম এফএমকে দেওয়া তথ্যে সুয়েইদার স্বাস্থ্য কর্তৃপক্ষ নিহতের সংখ্যা ২১৫ ও আহত ১৮০ বলে নিশ্চিত করেছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এর আগে কেবল সুয়েইদার একটি বাজারে আত্মঘাতী হামলার খবর নিশ্চিত করেছিল। রয়টার্স, ফক্স নিউজ।



 

Show all comments
  • রনি ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১১:৫২ এএম says : 0
    আই এস সহ সকল সনএাসৗ গোষঠৗ তৈরি করেছে আমেরিকা ইসরায়েল এবং সৌদি আরব এবং এদের পিছনে প্রতিমাসে কোটি কোটি ডলার খরচ করছে এই তিনটি সনএাসৗ রাষ্ট্র.
    Total Reply(0) Reply
  • হাবিলদার ৯ সেপ্টেম্বর, ২০১৮, ১:৩৯ পিএম says : 0
    সকল সনএাসৗ গোষঠৗ গুলো কে লালন পালন পৃষ্টপোষকতা করছে সনএাসৗ রাষ্ট্র আমেরিকা ইসরায়েল এবং সৌদি আরব.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায়

২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ