Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়ায় কয়লা উধাও ১৯ কর্মকর্তার নামে মামলা

পার্বতীপুর, দিনাজপুর | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ৫:৫৮ পিএম

পার্বতীপুরে বড়পুকুরিয়া খনির কয়লা কেলেঙ্কারীর ঘটনায় খনির সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ হাবিব উদ্দিন আহমদ সহ ১৯ কর্মকর্তার নামে দূর্নীতি দমন আইনে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাত ১০ টার দিকে খনির ব্যবস্থাপক (প্রশাসন) আনিছুর রহমান বাদী হয়ে দূর্নীতি দমন আইনের ৫ (২) ও ৪০৯ ধারায় পার্বতীপুর মডেল থানায় মামলাটি করেন। মামলাটি দুদকের তালিকাভুক্ত হওয়ায় আজ বুধবার দুপুরে তা দূর্নীতি দমন কমিশন দিনাজপুর কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়।

পার্বতীপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) ফকরুল ইসলাম জানান- বড়পুকুরিয়া খনির ব্যবস্থাপক (প্রশাসন) আনিছুর রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলা নম্বর- ৩০, তারিখ- ২৪/০৭/২০১৮। মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে- বড়পুকুরিয়া খনির প্রায় ২৩০ কোটি টাকা মুল্যের ১ লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা ঘাটতি/চুরি সাথে খনির সাবেক এমডি সহ ১৯ কর্মকর্তা জড়িত রয়েছে।

মামলায় অভিযুক্ত আসামিরা হলেন- আবু তাহের মোঃ নুরুজ্জামান চৌধুরী সাময়িক বরখাস্তকৃত মহাব্যবস্থাপক (মাইন অপারেশন), খালেদুল ইসলাম সাময়িক বরখাস্তকৃত উপ-মহাব্যবস্থাপক (স্টোর), প্রকৌশলী মোঃ হাবিব উদ্দিন আহমদ সাবেক ব্যবস্থাপনা পরিচালক (বর্তমানে ওএসডি), আবুল কাশেম প্রধানিয়া সাবেক মহাব্যবস্থাপক ও কোম্পানী সচিব, মোশারফ হোসেন ব্যবস্থাপক (এক্সপ্লোরেশন), মাসুদুর রহমান হাওলাদার ব্যবস্থাপক (জেনারেল সার্ভিসেস), অশোক কুমার হালদার ব্যবস্থাপক (প্রডাকশন ম্যানেজমেন্ট), আরিফুর রহমান ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন), জাহিদুল ইসলাম ব্যবস্থাপক (ডিজাইন, কন্সট্রাকশন অ্যান্ড মেইনটেনেন্স), একরামুল হক উপ-ব্যবস্থাপক (সেইফটি ম্যানেজমেন্ট), খলিলুর রহমান উপ-ব্যবস্থাপক (কোল হ্যান্ডলিং অ্যান্ড ম্যানেজমেন্ট), মোর্শেদুজ্জামান উপ-ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন), হাবিবুর রহমান উপ-ব্যবস্থাপক (প্রডাকশন ম্যানেজমেন্ট), জাহিদুর রহমান উপ-ব্যবস্থাপক (মাইন ডেভেলপমেন্ট), সত্যেন্দ্রনাথ বর্মন সহকারী ব্যবস্থাপক (ভেনটিলেশন ম্যানেজমেন্ট), সৈয়দ ইমাম হাসান ব্যবস্থাপক (নিরাপত্তা), জোবায়ের আলী উপ-মহাব্যবস্থাপক (মাইন প্লানিং অ্যান্ড অপারেশন), আব্দুল মান্নান পাটওয়ারী সাবেক মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) এবং গোপাল চন্দ্র সাহা মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব)।
উল্লেখ্য, কয়লা অভাবে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হওয়ার দারপ্রান্তে উপনিত হওয়ায় খনির ইয়ার্ড থেকে প্রায় বিপুল পরিমাণ কয়লা উধাও হয়ে যাওয়া বা হিসাবের গড়মিলটি ধরা পড়ে গত ১৯ জুন এরই মধ্যে গত রোববার রাত ১০ টা ২০ মিনিটে জ¦ালানী সংকটে পড়ে দেশের একমাত্র বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। তাপ বিদ্যুৎ সব ইউনিট বন্ধ থাকায় বিদ্যুৎতের সমস্যা দেখা দিবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ