Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অংশগ্রহণমূলক নির্বাচনে চার শর্ত আলোচনা সভায় এমাজউদ্দিন আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক করার জন্য চার শর্ত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমদ। গতকাল (শনিবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘খালেদা জিয়ার সুচিকিৎসা ও নিঃশর্ত মুক্তি এবং তারেক রহমানের মিথ্যা মামলা ও দন্ডাদেশ প্রত্যাহারের’ দাবিতে মুন্সীগঞ্জ জেলা জাতীয়তাবাদী ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
নির্বাচনকালীন সরকার নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপির পরস্পরবিরোধী অবস্থানের মধ্যে এ বিষয়ে একটি ফর্মুলা দেন এমাজউদ্দিন আহমদ। তিনি বলেন, গণতন্ত্রের প্রথম শর্ত হচ্ছে নির্বাচন। গণতন্ত্রের স্বার্থে আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে এ নির্বাচনের জন্য সরকারকে চারটি শর্ত প‚রণ করতে হবে। প্রথমত: বিএনপি চেয়ারপারসনসহ সারাদেশে দলটির ২০ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে ৭৮ হাজার মামলা রয়েছে। এগুলো প্রত্যাহার করতে হবে। দ্বিতীয়ত: নির্বাচনের তফসিলের আগে চলমান জাতীয় সংসদ ভেঙে দিতে হবে। তৃতীয়ত: প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী মিলে নির্বাচনকালীন সরকার গঠন করবেন। এতে বৃহত্তম বিরোধী দল হিসেবে বিএনপিকে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ ৩-৫টি মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে হবে। যাতে তারা সঠিকভাবে নির্বাচনের জন্য কাজ করতে পারে। চতুর্থ: ভোটাররা যাকে খুশি তাকে ভোট দিতে পারে, পাশাপাশি প্রার্থীরা যাতে সব ভোটারের কাছে ভোট চাইতে পারে- সেই পরিবেশ তৈরি করতে হবে।
স্বাধীনতার পর এখন পর্যন্ত তিনবার গণতন্ত্র হত্যা করা হয়েছে উল্লেখ করে ড. এমাজউদ্দিন বলেন, প্রথমবার ৭৫ সালে বঙ্গবন্ধু গণতন্ত্র হত্যা করেছিলেন। এরপর ২০০৭ এবং ২০১৪ সালের ৫ জানুয়ারিতে গণতন্ত্র হত্যা করা হয়। এই নিহত গণতন্ত্রকে খালেদা জিয়াই পুনরুদ্ধার করবেন।
অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, খালেদা জিয়াকে নিয়েই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। তার মুক্তির জন্য আইনি সহায়তার পাশাপাশি গত শুক্রবার সমাবেশ করে যে শক্তি দেখিয়েছে বিএনপি, নিয়মতান্ত্রিকভাবে রাজপথে থেকে আন্দোলন করে সেই শক্তি দেখাতে হবে। বর্তমান সরকারের শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার সমালোচনা করে তিনি বলেন, শিক্ষামন্ত্রী দেশের শিক্ষা ব্যবস্থাকে কবরে নিয়ে গেছেন। এ কারণে গতকালও তিনজন এইচএসসি শিক্ষার্থী মারা গেছে।
সংগঠনের সভাপতি এস এম জাহাঙ্গীরের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, বিএনপির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

১৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ