Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রযুক্তির দক্ষতা বাড়াতে শিক্ষামন্ত্রীর আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:৪১ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন প্রজন্মকে মানব সম্পদে পরিনত করা সরকারের লক্ষ্য। আর ক্ষেত্রে বড় সহায়ক ভূমিকা পালন করতে পারে প্রযুক্তি। প্রযুক্তি প্রতি মূহুর্তে পরিবর্তিত হচ্ছে। এজন্য প্রযুক্তিগত দক্ষতার চাহিদাও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তাই বেকার সমস্যা সমাধানে যুব সমাজের দক্ষতা বৃদ্ধিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।
গতকাল (রোববার) রাজধানীর তেজগাঁওয়ে টেলিযোগাযোগ অধিদপ্তর ভবনে জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল সচিবালয়ের সভাকক্ষে বিশ্ব যুব দক্ষতা দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে আয়োজিত ’দক্ষতা বদলে দেয় জীবন এবং বৃদ্ধি করে সামাজিক মর্যাদা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, দক্ষতার ঘাটতি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব যুব দক্ষতা দিবস পালন করা হয়। এবছরের প্রতিপাদ্য ’দক্ষতা বদলে দেয় জীবন।’ এর মাধ্যমে সারা বিশ্বে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের মর্যাদা বৃদ্ধিতে জোর দেয়া হয়েছে। বাংলাদেশেও কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। এ বিষয়টি আগে খুবই অবহেলিত ছিল। এখন এক্ষেত্রে অনেক পরিবর্তন হয়েছে। বর্তমানে ১৪ ভাগ শিক্ষার্র্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছে। ২০২০ সালে তা শতকরা ২০ ভাগে এবং ২০৩০ সালে ৩০ ভাগে উন্নীত করা হবে। তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় একটি করে উন্নত মানের টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করা হচ্ছে। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য শতকরা ২০ ভাগ আসন বরাদ্দ রাখা হচ্ছে।
পথচারী নিহত, নার্সের পায়ের পাতা বিচ্ছিন্ন
স্টাফ রিপোর্টার : রাজধানীর গুলশানের শাহাজাদপুরের প্রগতি সরণির কাছে ট্রাকের ধাক্কায় আব্দুল কাদের (৫৪) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল ভোরে এ দুর্ঘটনা ঘটে।
পরিবারের বরাত দিয়ে গুলশান থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, গুলশান থানার শাহজাদপুর এলাকায় থাকতেন কাদের। গতকাল ভোরে ফজরের নামাজ শেষে হেঁটে বাসায় ফেরার পথে প্রগতি সরণি এলাকার কাছে একটি ট্রাক তাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়। লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেকা) হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
এদিকে গত শনিবার রাতে রাজধানীর গুলিস্তান মোড়ে যাত্রীবাহী একটি বাসের চাপায় ঢাকা মেডিক্যালের এক নার্সের পায়ের পাতা বিচ্ছিন্ন হয়ে গেছে। তার নাম ঝুমুর আক্তার রাখি (৩২)। তিনি হাসপাতালের বার্ন ইউনিটে দায়িত্বরত ছিলেন। গুলিস্তান সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের এএসআই আবু রাশেদ জানান, রাস্ত পার হওয়ার সময় মালঞ্চ পরিবহনের একটি বাসের চাকার পিষ্ট হয়ে ঝুমুরের ডান পায়ের পাতা বিচ্ছিন্ন হয়ে যায়। পরে তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার পর বাসের চালককে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ