Inqilab Logo

বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৬ হিজরী

সব দায় আমার : এনরিকে

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তাঁর নেতৃত্বে কি দুর্দান্ত গতিতেই না ছুটছিল বার্সেলোনা! স্প্যানিশ রেকর্ড টানা ৩৯ ম্যাচ অপরাজিত তার দল। হারের সাথে সাক্ষাৎ নেই প্রায় ছয় মাস! যার ফলশ্রæতিতে রেকর্ড টানা দু’বারের মত ট্রেবল জয়ের প্রত্যাশায় ব্যাকুল ছিল দলের ভক্ত-সমর্থকরা। কিন্তু হঠাৎই পাল্টে গেল দৃশ্যপট। ১৫ দিনের মধ্যে তাঁদেরকে দেখতে হল মুদ্রার উল্টো পিঠ। খেই হারিয়ে ফেলল মেসি-নেইমার-সুয়ারেজে গড়া সময়ের সেরা দলটি। এসময় লা লিগায় জয় নেই টানা তিন ম্যাচ। সবচেয়ে বেশি মূল্য দিতে হয়েছে গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের লড়াইয়ে স্বদেশী ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে। ঐ দিনই টানা দুই বার ট্রেবল জয়ের স্বপ্নের মৃত্যু ঘটে কাতালান দলটির।
আটলেতিকোর ভিসেন্তে কালডেরন স্টেডিয়ামে গত বুধবার রাতে অঁতোইন গ্রিজম্যানের জোড়া গোলে ২-০ ব্যবধানে হারে বার্সেলোনা। প্রথম লেগে ২-১ গোলে জিতলেও দুই লেগ মিলে ৩-২ ব্যবধানে পিছিয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়তে হয় কাতালান ক্লাবকে। দলের এই ব্যর্থতার কারণ ময়না তদন্তে হয়তো বেরিয়ে আসবে অন্যতম একটা কারণ। তা হল, দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসির গোল না পাওয়া। ক্লাবের হয়ে টানা ৪৫২ মিনিট কোনো গোলের দেখা নেই তাঁর। ২০১০ এপ্রিলের পর সবচেয়ে বেশি সময় ধরে গোলশূন্য রয়েছেন বার্সেলোনার সেরা তারকা। এর আগে ২০১০ সালের এপ্রিলে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৭৪ মিনিট ধরে গোলশূন্য ছিলেন মেসি। এবার এখন পর্যন্ত গোল পাননি টানা ৫ ম্যাচ, এর মধ্যে ৪ ম্যাচই হেরেছে তার দল বার্সেলোনা। এর মধ্যে শেষ হারটাই বেশি পোড়াচ্ছে কাতালানদের।
তবে মেসি নয়, এই ব্যর্থতার দায় পুরোটাই নিজের কাঁধে নিয়ে নিলেন দলের কোচ লুইস এনরিকে। হতাশা ভরা কন্ঠে তিনি বলেনÑ ‘চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার জন্য আমি ৯৯.৯ ভাগ দায়ী। না, আমিই শতভাগই দায়ী। আমি কোচ, তাই দায়টা আমারই।’ অথচ এদিনও ম্যাচের ৭৭ ভাগ সময় বলের দখল রেখেছিল বার্সেলোনা। আক্রমণ করার দিক থেকেও এগিয়ে ছিল তারাই। তারপরও সফলতা খুঁজে না পাওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ এনরিকেÑ ‘ম্যাচটা আমাদের প্রত্যাশামতই ছিল। প্রথমার্ধে আমাদের খেলায় কোনো সমস্যা ছিল না। এমনকি যে পরিস্থিতিতে তারা গোল করেছিল, সেক্ষেত্রে আমরা ভাগ্যবান ছিলাম না। দ্বিতীয়ার্ধে একটা গোল পেতে আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম। রোমাঞ্চকর একটা ম্যাচ ছিল এটি।’ আসলেই ভাগ্য কিছুটা বিপক্ষে ছিল এদিন সফরকারীদের। শেষ দিকে বার্সার পেনাল্টির ন্যায্য দাবি রেফারি ভুল করে ফ্রি-কিক দিয়ে দেন। নইলে এদিন ফলটা হয়ত অন্যরকমও হতে পারত।
তবে দিন শেষে এসব কথা কে-ই বা মনে রাখে। প্রতিপক্ষকে তাই শুভেচ্ছা ও শুভকামনা জানিয়ে পরের লক্ষ্য সম্পর্কে এনরিকে বলেনÑ ‘আমাদের এখনও দুটি গুরুত্বপূর্ণ লক্ষ্য আছে। ঘরোয়া ফুটবলে ডাবল জিততে পারলে আমাদের এখনও মৌসুমটা দারুণভাবে শেষ করার সুযোগ আছে।’ লা লিগায় সর্বশেষ তিন ম্যাচে জয় না পেলেও এখনও শীর্ষেই আছে বার্সেলোনা। আটলেতিকোর চেয়ে ৩ এবং রিয়াল মাদ্রিদের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে মেসি-নেইমাররা। আর কোপা দেল রে’র ফাইনাল আগেই নিশ্চিত করে রেখেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সব দায় আমার : এনরিকে

১৬ এপ্রিল, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ