Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহাসিক সংবর্ধনার উদ্যোগ লাহোরে ১৪৪ ধারা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফে আজ শুক্রবার দেশে ফিরছেন। তার সাথে তার কন্যা মরিয়ম নওয়াজও রয়েছেন। লাহোর বিমান বন্দরে অবতরণ করবেন তারা। এদিকে তার পিতা ও তাকে ঐতিহাসিক অভ্যর্থনা জানাতে লাহোর বিমান বন্দরে সর্বোচ্চ সংখ্যক কর্মীকে জড়ো করার জন্য পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর দ্বিতীয় পর্যায়ের নেতাদের প্রতি আহবান জানিয়েছেন নওয়াজ কন্যা। পাকিস্তানের জবাবদিহিতা আদালত ৬ জুলাই জ্ঞাত আয় বহির্ভূত সম্পদের কারণে নওয়াজ শরীফকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে ৭ বছর কারাদন্ড প্রদান করে। তারা দু’জনই বর্তমানে লল্ডনে রয়েছেন। তারা এ দন্ডের সম্মুখীন হওয়ার জন্য আজ তারা দেশে ফিরছেন। খবর দি ডন ও পার্স টুডে।
দলের এক কর্মকর্তা বুধবার ডন পত্রিকাকে জানান, নওয়াজ ও মরিয়মকে স্বাগত জানানোর জন্য দলের সিনিয়র নেতাদের নেয়া ব্যবস্থায় মরিয়ম অসন্তোষ ব্যক্ত করে দলের নেতাকর্মীদের জড়ো করার এ আহবান জানিয়েছেন। আগামী ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। পর্যবেক্ষকরা মনে করেন যে তারা দু’জন ছাড়া পিএমএলের নির্বাচনী প্রচারণা গতিশীলতা লাভ করতে পারছে না।
উল্লেখ্য, পাকিস্তানের জবাবদিহিতা আদালত তাদের দন্ডিত করার প্রেক্ষিতে তারা যদি এ দন্ডাদেশের বিরুদ্ধে আপিল করতে চান তাহলে তাদেরকে রায় ঘোষণার তারিখ থেকে পরবর্তী ১০ দিনের মধ্যে জাতীয় জবাবদিহিতা ব্যুরোর (ন্যাব) কাছে আত্মসমর্পণ করতে হবে। ন্যাব ঘোষণা করেছে যে দন্ডপ্রাপ্তরা যখনি পাকিস্তানে অবতরণ করবেন তখনি তাদের গ্রেফতার করা হবে।
এদিকে পাঞ্জাব সরকার লাহোরে ১৪৪ ধারা জারি করেছে। ফলে ৪ জন লোকের বেশি এক জায়গায় সমবেত হতে পারবে না।
খবর প্রকাশিত হয়েছে যে দু’জনকে বহনকারী বিমানটিকে লাহোরে অবতরণ করতে না দিয়ে মুলতান বা ইসলামাবাদের দিকে গতিপথ ঘুরিয়ে দেয়া হবে।
পিএমএল-এন-এর এক কর্মকর্তা বলেন, আইনি নিষেধ ও অন্যান্য সমস্যার কথা বিবেচনা করে তারা তদনুযায়ী তাদের কৌশল পরিকল্পনা করছেন। তিনি বলেন, দলের কর্মীদের বিভ্রান্ত করতে ও বিমানবন্দরে তাদের যাওয়া আটকাতে বিমানের গতিপথ ঘোরানোর খবর ছড়ানো হয়েছে। তিনি বলেন, কর্মীরা কোনো সহিংসতায় লিপ্ত হবে না বা পরিস্থিতিকে এমন পর্যায়ে নেবে না যাতে আইন প্রয়োগকারী সংস্থা তাদের গ্রেফতার করতে পারে।
দলের মহিলা মুখপাত্র মরিয়াম আরেনজেব বলেন, পিএমএল-এর সভাপতি ও নয়াজ শরীফের ছোট ভাই শাহবাজ শরীফ শুক্রবার নওয়াজ ও মরিয়মকে সংবর্থনা প্রদানের জন্য লাহোর বিমানবন্দর অভিমুখী সমাবেশে নেতৃত্ব দেবেন। তিনি বলেন, তাদেরকে ঐতিহাসিক সংবর্ধনা দেয়ার প্রস্তুতি চলছে। শুক্রবারের সমাবেশ হবে ২৫ জুলাইর নির্বাচনের প্রতিফলন। তিনি আরো বলেন, নওয়াজ জনগণকে একা পরিত্যাগ না করার প্রতিশ্রুতি দিয়েছেন।
এদিকে পাকিস্তানের সেনাবাহিনী আগামী ২৫ জুলাই অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিকে ইনসাফ দলকে বিজয়ী করার চেষ্টা করছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তার সত্যতা অস্বীকার করেছে সেনাবাহিনী। দেশে আসন্ন সাধারণ নির্বাচনের আগে প্রধান রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে অভিযোগ উঠেছে যে সেনাবাহিনী পাকিস্তানের রাজনীতিতে হস্তক্ষেপ করছে এবং তারা এ কাজে গণমাধ্যমকে এমনভাবে ব্যবহার করছে যাতে তেহরিকে ইনসাফ পার্টি ভোটে জয়ী হয়ে সরকার গঠন করতে পারে। বিশেষ করে নির্বাচনের আগে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার কন্যাকে কারাদন্ড দেয়ার বিষয়টিকে এ ঘটনার সঙ্গে জড়িয়ে দেখছেন পাকিস্তানের রাজনীতিবিদরা। এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে পাক সেনা মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর রাজধানী ইসলামাবাদের অদূরে রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, আসন্ন নির্বাচনে ভোটকেন্দ্রগুলোর ভেতরে ও বাইরে তিন লাখ ৭১ হাজার ৩৮৮ জন সৈন্য মোতায়েন থাকবে যা হবে ২০১৩ সালে অনুষ্ঠিত ভোটে মোতায়েন সেনার চেয়ে তিনগুণ বেশি। তিনি বলেন, নির্বাচন কমিশনের অনুরোধে সাড়া দিয়ে সেনাবাহিনী আসন্ন ভোটের সময় সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। সেনাবাহিনী ইমরান খানের দলকে জিতিয়ে দেয়ার চেষ্টা করছে কিনা এমন প্রশ্নের জবাবে নেতিবাচক জবাব দিয়ে জেনারেল গফুর বলেন, “আমাদের কোনো রাজনৈতিক দল নেই। আমরা কারো আনুগত্য করি না।” ইমরান খান এরই মধ্যে সেনাবাহিনীর সঙ্গে তার দলের আঁতাতের অভিযোগ নাকচ করে দিয়েছেন। পাকিস্তানের সেনাবাহিনী দেশটির ইতিহাসের প্রায় অর্ধেক সময় সরাসরি শাসনক্ষমতা হাতে রেখেছে। বাকি সময়েও নর্বাচিত সরকারের ওপর মারাত্মক প্রভাব বজায় রেখেছে তারা।
অন্য খবরে বলা হয়, পাকিস্তানের পুলিশ নওয়াজ শরীফের জামাতা ক্যাপ্টেন (অব) মোহাম্মদ সফদারকে গ্রেফতার করেছে। পুলিশ জানায়, তার গ্রেফতারে বাধা প্রদান এবং তার গ্রেফতারের প্রতিবাদে পিএমএল-এন-এর কর্মীরা ১৪৪ ধারা অমান্য করে সমাবেশ ও মিছিল করায় শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ