Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিজের উড়োজাহাজ নামতে দেবে সউদী আরব

হজ ফ্লাইট শুরু কাল

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

হজযাত্রী পরিবহনে বিপাকে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফ্লাইট শুরু আগে নতুন শর্ত দিয়েছে সউদী আরবের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। লিজ বা ভাড়ায় সংগ্রহ করা কোনও উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা যাবে না। এ কারণে সউদী আরবের সব রুটে টিকেট বিক্রি বন্ধ রেখেছে বাংলাদেশ এয়ারলাইন্স। সউদী আরব নতুন করে হজ ফ্লাইটের সøটের অনুমতি দেবে না। 

আগামীকাল শনিবার শুরু হচ্ছে বিমান ও সাউদিয়ার প্রথম হজ ফ্লাইট। ১৫৫টি ডেডিকেটেডে ও ৩২টি শিডিউল ফ্লাইটে হজযাত্রী পরিচালনার অনুমতি পেয়েছে বাংলাদেশ এয়ারলাইন্স। এসব ফ্লাইটে ৬৩ হাজার ৬০০ জন হজযাত্রী সউদী আরবে পাঠানো যাবে। কিন্তু ২৫ জুলাই থেকে ১০ আগষ্ট পর্যন্ত প্রায় ১১ হাজার হজ টিকিট বিক্রি হয়নি। সরকারের সিদ্ধান্ত অনুসারে এ বছর ভিসার আগেই সব এজেন্সিকে হজযাত্রীদের টিকিট সংগ্রহ করতে বলা হয়।
বিমানের সরকারি হজযাত্রীগণ আশকোণা হাজী ক্যাম্পে অবস্থান নিতে শুরু করেছেন। হজ ফ্লাইটের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বিমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এতথ্য জানিয়েছেন। সকাল ৭ টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে বিমানের প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেবন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল ও ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান।
বিমান জানিয়েছে, হজ ফ্লাইট শিডিউল ঠিক রাখতে চারটি উড়োজাহাজ সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে তিনটি বিমান বহরে যুক্ত হয়েছে। অপরটি শিগগির যুক্ত হবে।
নিজস্ব ও লিজে নেওয়া মিলিয়ে বর্তমানে বহরে ১৩টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইন্সের নিজস্ব চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০। অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার রয়েছে দুটি ড্যাস-৮ কিউ ৪০০ বিমান।
বিমানের বর্হিবিশ্বের অন্যান্য রুটের ফ্লাইট কমিয়ে নিজস্ব উড়োজাহাজ দিয়েই হজযাত্রী পরিবহনের চেষ্টা চালাচ্ছে। হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম লীজে আনা উড়োজাহাজকে সউদী কর্র্তৃপক্ষ হজযাত্রী পরিবহনের অনুমতি না দেয়ার বিষয়টি স্বীকার করেছেন।
উড়োজাহাজের স্বল্পতায় বিমান এবার চট্রগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট কমিয়ে দিয়েছে। এতে চট্রগ্রামের ১০৫টি হজ এজেন্সি’র প্রায় ৯ হাজার হজযাত্রী চরম উৎকন্ঠায় রয়েছে। বিমান চট্রগ্রামের হজযাত্রী পরিবহনের জন্য এবার মাত্র ৯টি হজ ফ্লাইট দিয়েছে।
হাব চট্টগ্রাম জোনের চেয়ারম্যান আলহাজ মো: শাহ আলম ও আটাব চট্রগ্রাম জোটের মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর সম্প্রতি চট্রগ্রামের হজযাত্রীদের সুবিধার্থে আরো ৫টি হজ ফ্লাইট বরাদ্দের লক্ষ্যে বিমান চট্রগ্রাম-এর জেলা ব্যবস্থাপকের কাছে লিখিত আবেদন পেশ করেছেন। বিমান কর্তৃপক্ষ চট্রগ্রাম থেকে হজযাত্রী পরিবহনের ফ্লাইট না বাড়লে আগামী মঙ্গলবার মেয়রকে নিয়ে হাব ও আটাব নেতৃবৃন্দ চট্রগ্রাম বিমান অফিস ঘেরাও করার কর্মসূচি ঘোষণা করেছে।
এদিকে, মক্কা থেকে রাতে হাব সিলেট জোনের চেয়ারম্যান খাজা মঈন উদ্দিন জালালাবাদী জানান, এখনো ১০/১২টি হজ এজেন্সি মুয়াল্লেমের সাথে চুক্তি সম্পন্ন করতে পারেনি। তিনি বলেন, গত বছর বিমান সিলেট থেকে ৪টি সরাসরি হজ ফ্লাইট দিয়েছিল। কিন্ত এবার সিলেট থেকে মাত্র দু’টি সরাসরি হজ ফ্লাইট আর একটি ঢাকা হয়ে হজ ফ্লাইট দিয়েছে। এতে সিলেট থেকে হজযাত্রী পরিবহনের মারাতœক অসুবিধা দেখা দিবে। তিনি সিলেট থেকে আরো দু’টি ফ্লাইট বরাদ্দের দাবী জানান। প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ