Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে আট মাস পর উল্লম্ফন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

দীর্ঘ প্রায় আট মাস পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার লেনদেনের এমন উলম্ফনের দিন ডিএসই এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। মূল্য সূচক ও অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। লেনদেনে অংশ নেয়া ব্যাংক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯টিরই শেয়ার দাম কমেছে। বিপরীতে বেড়েছে পাঁচটির।
ব্যাংক খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও তার প্রভাব পড়েনি আর্থিক খাতের ওপর। লেনদেনে অংশ নেয়া আর্থিক খাতের ১৯ প্রতিষ্ঠানেরই শেয়ার দাম বেড়েছে। বিপরীতে কমেছে তিনটির দাম। যার ইতিবাচক প্রভাব পড়েছে অন্য খাতের ওপরেও। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৯৯টি। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৯১১ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিকে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার দিনে ডিএসইতে প্রায় আট মাসের মধ্যে বা চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। বাজারে লেনদেন হয়েছে এক হাজার ৮৮ কোটি ১৯ লাখ টাকা। এর আগে গত ২১ নভেম্বর ডিএসইতে এক হাজার ৯১ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়। এরপর গত আট মাসের মধ্যে আর হাজার কোটি টাকার ওপরে লেনদেন হয়নি।
লেনদেনের এমন রেকর্ডের দিনে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বসুন্ধরা পেপারের শেয়ার। কোম্পানিটির ৪৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বিবিএস কেবলসের ৩৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএসআরএম স্টিল।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১২ পয়েন্টে অবস্থান করছে। বাজারেতে লেনদেন হয়েছে ৬২ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫২টির দাম বেড়েছে। দাম কমেছে ৭৩টির। আর অপরিবর্তিত রয়েছে ২৫টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ