Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নজরদারিতে ঢাকার সব অভিজাত ক্লাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলাম বলেছেন, উত্তরা ক্লাবে অবৈধ মদ উদ্ধারের পর রাজধানীর সব অভিজাত ক্লাবগুলোকে নজরদারিতে রাখা হয়েছে। তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এসব অভিযান ক্লাবে অভিযান চালানো হতে পারে। একই সঙ্গে উত্তরা ক্লাবের ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি আওতায় আনা হবে। ড. সহিদুল ইসলাম বলেন, অভিজাত ক্লাবগুলোতে শুল্কমুক্ত সুবিধায় আনা মদ বিক্রি করছে বলে অভিযোগ প্রচলিত আছে। এসব মদ-বিয়ার ডিপ্লোমেটিক বন্ড ও প্রিভিলেজ পারসন কোটায় শুল্কমুক্তভাবে আনা হতে পারে বা চোরাচালানের মাধ্যমে আসতে পারে। সব অভিজাত ক্লাবগুলোকে নজরদারির মধ্যে রাখা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তদন্ত চলছে। গতকাল মঙ্গলবার রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে শুল্ক গোয়েন্দার প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। উত্তরা ক্লাবে অভিযান এবং বিগত দিনের শুল্ক গোয়েন্দার কার্যক্রম তুলে ধরনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ড. সহিদুল ইসলাম বলেন, সরকার মাদকবিরোধী অভিযান চালাচ্ছে। এ নীতির আওতায় শুল্ক গোয়েন্দা সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চালাচ্ছে। এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হবে। কোন ধরনের চাপের মুখে নতি স্বীকার করা হবে না। তিনি বলেন, এ ধরনের অভিজাত ক্লাবের বিরুদ্ধে শুল্কমুক্ত সুবিধা মদ বিক্রির অভিযোগ দীর্ঘদিনের। আগে কোন সময় এ সব ক্লাবে অভিযান পরিচালিত হয়নি। আবার এসব ক্লাবে অভিযান চালানো দুরূহ ব্যাপারও। এ কারণে সব খোঁজ-খবর নিয়ে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে উত্তরা ক্লাবে অভিযান চালানো হয়েছে। এসব মদ বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা হতে পারে। সুনির্দিষ্ট তথ্য থাকলে অন্য অভিজাত ক্লাবেও অভিযান চালানো হবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. সহিদুল বলেন, উত্তরা ক্লাবের বারের লাইসেন্স আছে। তবে দীর্ঘদিন যাবৎ বৈধভাবে মদ আমদানির তথ্য প্রাথমিক পাওয়া যায়নি। প্রায় ১ হাজার ৩৫০ জন এ অভিজাত শ্রেণীর ক্লাবটির সদস্য। এর মধ্যে যারাই অবৈধ বেচাকেনার সঙ্গে যুক্ত ছিলেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অভিজাত ক্লাবগুলো বা ডিপ্লোমেটিক বন্ডের ওয়্যার হাউজের অডিট করার দায়িত্ব শুল্ক গোয়েন্দার নয়। এটি শুল্ক গোয়েন্দা রুটিন কাজ বা দায়িত্বের মধ্যে পড়ে না। বন্ড কমিশনারেট থেকে তাদের আমদানি প্রাপ্যতা দেয়া হয়। বন্ড কমিশনারেটই তাদের অডিট করে থাকে। কেবল শুল্ক ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা অভিযান চালাতে পারে।
প্রসঙ্গত, গত সোমবার রাজধানীর অভিজাত শ্রেণীর বাসিন্দাদের বিনোদন কেন্দ্র উত্তরা ক্লাবে অভিযান চালিয়ে প্রায় ৫ কোটি টাকার অবৈধ মদ ও বিয়ার জব্দ করে শুল্ক গোয়েন্দা। ৩ হাজার ৪৫ বোতল বিভিন্ন ব্রান্ডের হুইস্কি, ওয়াইন, ভোদকা এবং ২ হাজার ৫০০ ক্যান বিদেশী বিয়ার আটক করা হয়। মদ-বিয়ার আমদানি সাড়ে ৪শ শতাংশ শুল্ক-কর রয়েছে।
বিগত ৩ বছরে শুল্ক গোয়েন্দা সাফল্য তুলে ধরে ড. সহিদুল বলেন, সম্প্রতি শুল্কমুক্ত সুবিধায় আনা যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা ডিএফআইডির ১১টি গাড়ি জব্দ করা হয়েছে। গুলশানে এক ব্যক্তি চিঠি লিখে বিলাসবহুল প্রাডো গাড়ি রেখে গেছেন। অপকৌশলের আশ্রয় নিয়ে যারা কমমূল্যে বিলাসবহুল গাড়ি ব্যবহার করছেন শুল্ক গোয়েন্দা তাদের মধ্যে অপরাধে ভীতি তৈরি করতে পারায় এটি সম্ভব হয়েছে। এ সময় যাদের কাছে শুল্ক সুবিধায় আনা গাড়ি রয়েছে, সেগুলো শুল্ক-কর পরিশোধ করে ব্যবহারের আহ্বান জানান তিনি।
টাকা পাচার প্রসঙ্গে বলেন, সুনির্দিষ্টভাবে টাকা পাচার প্রমাণ করা কষ্টসাধ্য। একাধিক কর্মকর্তাকে সার্বক্ষণিক এ কাজে নিয়োজিত থাকতে হয়। ইতিমধ্যে কিছু প্রতিষ্ঠানের টাকা পাচারের অভিযোগ তদন্ত করা হচ্ছে। মাসটেক্সের ১২০ কোটি টাকা, ক্রিসেন্ট লেদারের এক হাজার ১০৪ কোটি টাকা পাচারের প্রমাণ পাওয়া গেছে। আরো কয়েকটি প্রতিষ্ঠানের টাকা পাচারের তদন্ত চলছে বলে জানান তিনি।
কাজের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে ড. সহিদুল বলেন, সারাদেশে ৩০০ জনবল দিয়ে কাজ পরিচালনা করছে শুল্ক গোয়েন্দা। এটি দুরূহ ব্যাপার। চোরাচালান রোধে আরো জনবল ও লজিস্টিক সাপোর্ট প্রয়োজন। এনবিআরের কাছে জনবল চাওয়া হয়েছে। নতুন জনবল পাওয়া গেলে কাজের গতি আরো বাড়বে। সংবাদ সম্মেলন শুল্ক গোয়েন্দার অতিরিক্ত মহাপরিচালক কাজী মো. জিয়াউদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্লাব

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ