Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পিছিয়ে থাকা জনগোষ্ঠীর জন্য আলাদা আইন দরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, নারী, তৃতীয় লিঙ্গ-হিজড়াসহ সমাজে পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সামনে আনতে রাষ্ট্রের আলাদা আইন করা উচিত।
গতকাল সোমবার কমিউনিটি ফোরাম অব বাংলাদেশের কেন্দ্রীয় সভায় প্রধান অতিথির বক্তব্যে রিয়াজুল হক বলেন, প্রত্যেক মানুষের ব্যক্তি স্বাধীনতা একটি সাংবিধানিক অধিকার, রাষ্ট্রের দ্বায়িত্ব সেটা নিশ্চিত করা। এইচআইভি/এইডস্ আক্রান্ত বা ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের মানুষেই এগিয়ে আসতে হবে বলেও উল্লেখ করেন তিনি।
রাজধানীর একটি কনভেনশন সেন্টারে আয়োজিত কমিউনিটি ফোরাম অব বাংলাদেশের কেন্দ্রীয় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল বেøকেন। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর স্বাস্থ্য ও জীবন মান উন্নয়নের প্রধান অন্তরায় বৈষম্য ও কুৎসাভীতি।
এ সব দূরীকরণে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান বেøকেন। ‘কেউ পিছিয়ে থাকবে না’ বৈশ্বিক শ্লোগানে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ বাস্তবায়নে সরকারের সঙ্গে তাল মিলিয়ে সর্বস্তরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত, অধিকার সচেতনতা তৈরি এবং ঝুঁকি নিম্নায়ণের লক্ষ্যে ৬টি বিশেষায়িত (ট্রান্স জেন্ডার/হিজড়া, অভিবাসী, পিএলএইচআইভি, এমএসএম, এফএসডবিøউ, পিডবিøউআইডি) জনগোষ্ঠীকে সঙ্গে নিয়ে কাজ করছে কমিউনিটি ফোরাম অব বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইন

৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ