Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রয়াত নেতার জন্মবার্ষিকী উপলক্ষে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে। উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুংয়ের জন্মবার্ষিকী উপলক্ষে গত শুক্রবার এ পরীক্ষা চালায় তার নাতি দেশটির বর্তমান প্রধান কিম জং উংয়ের সরকার। তবে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে। যদিও ক্ষেপণাস্ত্রটি এখনো শনাক্ত করতে পারেনি দেশ দু’টি। ধারণা করা হচ্ছে, এটা উত্তর কোরিয়ার মধ্যম পাল্লার মুসুদান ক্ষেপণাস্ত্র হতে পারে। কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনার মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি চালাতে যাচ্ছিল উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের একজন সামরিক কর্মকর্তা বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক কমান্ডে বিষয়টি ধরা পড়েছে বলেও জানান তিনি।
এছাড়া মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা বলেন, আমরা এ বিষয়ক প্রতিবেদনগুলো দেখেছি এবং পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। নতুন করে যাতে উত্তেজনা সৃষ্টি না হয় সেজন্য আমরা উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানিয়েছি। এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানালেও এর ধরণ ও পাল্লা সম্পর্কে জানাতে পারেনি দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্র। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রয়াত নেতার জন্মবার্ষিকী উপলক্ষে উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ