Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হাসপাতালের বাইরে ভূমিষ্ঠ শিশুর মৃত্যু ১৫ দিনে তদন্তের নির্দেশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৮, ১২:০৭ এএম


 চট্টগ্রামের লোহাগাড়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে ভুমিষ্ঠ হওয়া শিশুর মৃত্যূর ঘটনা ১৫ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ। চিকিৎসক আবদুল্লাহ আল মামুনের পক্ষে খুরশিদ আলম খান ও নার্স ছায়া চৌধুরীর পক্ষে মো: আমিরুল ঘশ।
পরে মনজিল মোরসেদ জানান, মরিয়ম বেগম গত ৯ মে প্রসব ব্যথা নিয়ে চিকিৎসার জন্য চট্টগ্রামের লোহাগাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে আসার পর দায়িত্বরত চিকিৎসক আবদুল্লাহ আল মামুন ও নার্স ছায়া চৌধুরী চিকিৎসা না দিয়ে মরিয়ম বেগমকে বের করে দেন। পরে স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে সন্তান প্রসব করার কিছুক্ষণের মধ্যেই নবজাতকের মৃত্যু হয়।
এ ঘটনাটি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ পায়। প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এর পক্ষে রিট করেন মো. ছারওয়ার আহাদ চৌধুরী। গত ১১ জুন আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করে ঘটনার ব্যাখ্যা জানতে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও সিনিয়র নার্সকে তলব করেন। তলবে হাজির হয়ে ওই চিকিৎসক ও নার্স আইনজীবীর মাধ্যমে ব্যাখ্যা দাখিল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ