Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক আবারও জেব্রা পরিবারে নতুন সদস্য

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত সোমবার সকালে জেব্রা পরিবারে আবারও নতুন এক শাবক জন্ম নিয়েছে। এ নিয়ে সাফারি পার্কে আফ্রিকান জেব্রা চারবার শাবক প্রসব করল এবং বর্তমানে জেব্রা পরিবারে সদস্য সংখ্যা ১৫টিতে বলে জানায় পার্ক কর্তৃপক্ষ।
সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন জানান, জেব্রা হলো ইকুইডি পরিবারের আফ্রিকান ক্ষুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী প্রাণী। যারা তাদের স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্য বিশেষ ভাবে পরিচিত। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে ঘোড়ার ন্যায় কেশর সদৃশ্য খাড়া চুল আছে। এরা সামাজিক প্রাণী, ছোট-বড় পাল তৈরি করে ঘুরে বেড়ায়। প্রাপ্ত বয়স্ক একটি জেব্রা সাধারণত ৮ফুট লম্বা হয়, এদের ওজন ৩০০ কেজির উপরে হয়। পুরুষ বাচ্চারা চার বছরে এবং মাদী বাচ্চারা তিন বছর বয়সেই অনেকটা প্রজননক্ষম হয়।
সোমবার সকালে আফ্রিকান কোর সাফারি পার্কের ভেতর বাচ্চাটির জন্ম হয়। জন্মের পর মা জ্রেবা ও বাচ্চা জেব্রাটি সুস্থ রয়েছে। কিছুক্ষণ পরপর মা জেব্রা বাচ্চার বিশেষ যতœ নিতে দেখা যায়।
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন জানান, প্রাকৃতিকভাবে জেব্রা সাধারণত ২০বছর এবং তবে আবদ্ধ পরিবেশে তারা ২০ বছরের বেশি সময় পর্যন্ত বেঁচে থাকতে পারে। তিনি আরো জানান, ২০১৮সালের ৪ফেব্রæয়ারি ও ২০১৭সালে ১৪ই মে ও চলতি বছরের ৬মার্চ জেব্রা থেকে বাচ্চা পাওয়া গিয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ