Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইনস্টাইনের চেয়ে বেশি বুদ্ধির এশীয় কিশোর

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লন্ডনের কিশোর এগারো বছরের অওম আমিন বুদ্ধিমত্তার সূচক নির্ধারণকারী আইকিউ পরীক্ষায় কিংবদন্তী বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন আর স্টিফেন হকিং-এর থেকে দু’পয়েন্ট বেশি নম্বর পেয়ে সবাইকে চমকে দিয়েছে। যারা প্রখর বুদ্ধিসম্পন্ন তাদের আইকিউ পরীক্ষা করে বিশ্বের বহু পুরনো সংগঠন ‘মেনসা’। মেনসার এই পরীক্ষার ফলাফল জানিয়ে আমিনকে যে চিঠি দিয়েছে তাতে তারা জানিয়েছে অওম আমিন এখন বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান এক শতাংশ মানুষের মধ্যে একজন। আর পাঁচটা কিশোরের মত অওম আমিনও স্টার ওয়ারস ছবির পোকা। কিন্তু বুদ্ধির দিক দিয়ে সে অবশ্যই আর পাঁচজন সাধারণ কিশোরের থেকে অনেক আলাদা।
মেনসার পরীক্ষায় তার স্কোর ছিল ১৬২, যা পদার্থবিদ আইনস্টাইন ও হকিং-এর স্কোরের চেয়ে দুই পয়েন্ট বেশি। ‘আমি মোটেই বলব না এই দুজন বিজ্ঞানীর থেকে আমার বুদ্ধি বেশি - যদিও আইকিউ পরীক্ষায় আমি তাঁদেও থেকে বেশি নম্বর পেয়েছি। তাঁদের প্রতিভা অসাধারণ। তাঁরা আমার হিরো। আমি তাঁদের মত হতে চাই’, বিবিসিকে নিজের অনুভূতি জানিয়ে একথা বলেছে অওম আমিন।
বাবা মা ও দাদীর সঙ্গে আমিন গুজরাট থেকে ইউকে-তে আসে নয় বছর আগে। তার বাবা কার্তিক আমিন ব্রিটেনের একটি রেল সংস্থায় চাকরি করেন। ‘অওমের জানার আগ্রহ সীমাহীন। কোনো একটা বিষয়ে নয় সব বিষয়েই সে জানতে চায় এবং সব বিষয়েই তার সমান দখল’, বিবিসিকে বলেন কার্তিক আমিন।
তিনি বলেন ছোটবেলা থেকেই সে অন্যরকম। মাত্র দু’মিনিটেরও কম সময়ে সে রুবিক কিউব সমস্যার সমাধান করতে পারে বলে তিনি জানান। স্কুলে অওমের প্রিয় বিষয় ইতিহাস। বিবিসিকে সে বলেছে বড় হয়ে সে চিকিৎসা বিজ্ঞানের কাজে লাগে এমন কোনো যন্ত্র বা রোবোট বানাতে চায়। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনস্টাইনের চেয়ে বেশি বুদ্ধির এশীয় কিশোর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ