Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারে ৭ দিনে দুই খুন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

পর্যটন নগরী কক্সবাজারে প্রতিপক্ষের গুলিতে মো. ইসমাঈল (২৬) নামে আরো এক যুবক নিহত হয়েছে। গত মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ডের পাহাড়তলীর ইসলামপুরে সন্ত্রাসী নুর আহমদ বাহিনীর গুলিতে তার মৃত্যু হয়। এনিয়ে ৭ দিনে দুই খুনের ঘটনায় ভীতিকর পরিস্থিতি বিরাজ করছে কক্সবাজার শহরে ।
স্থানীয় সূত্রে জানা যায়,. আধিপত্য বিস্তার, রাজনৈতিক ও জমি সংক্রান্ত কোন্দলে কারনেই অস্থিতিশীল পড়ছে কক্সবাজার। ইসমাইল হত্যার নেপথ্যে আধিপত্য বিস্তার ও সরকারি খাস জমিতে মসজিদ নির্মাণকে কেন্দ্র করে এবং তানবীর হত্যা রাজনৈতিক কোন্দল বলে দাবি করেছেন স্থানীয়রা।
ইসমাইল হত্যা নিয়ে কক্সবাজার পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ বলেন, পাহাড়ে একসময় নুর আহমদ বাহিনী রামরাজত্ব চলত। ওই বাহিনীতে ছিলো বাবুল ও ইসমাঈল। পরে বাবুল নুর আহমদ বাহিনী থেকে বের হয়ে আলাদা বাহিনী গঠন করে। সেই থেকে এলাকার আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই বাহিনীর মধ্যে দ্ব›দ্ব চলে আসছে।
তিনি আরো বলেন, পাহাড়তলীর নাজির হোসেন মিস্ত্রীর ঘোনা থেকে বাঁচা মিয়ার ঘোনায় যাওয়ার পথের মোড়ে ১২ শতকের একটি খাসজমির প্লট রয়েছে। প্লটটি বিএনপি সরকারের আমলে জেলার ইসলামী আন্দোলনের এক নেতা ঢাকার এক বাসিন্দার কাছে বিক্রি করেন। কিন্তু আওয়ামী লীগ সরকারের আমলে প্লট দখলে নেন যুবলীগের এক নেতা। পরে তার কাছ থেকে দখল করে নেন ‘বার্মাইয়া জব্বার’ নামের এক সন্ত্রাসী। এরপর সেই সন্ত্রাসীর কাছ থেকে দখলে নেন জাকির মোস্তফা। কিন্তু সন্ত্রাসীদের হাতে জাকির মোস্তফা নিহত হওয়ার পর ওই জমি নুর আহমদ ও বাবুলের হাতে। এদিকে জাকির মোস্তফার পরিবার ও খাস জমি ক্রয়কারী সেখানে একটি মসজিদ নির্মাণ করার সিদ্ধান্ত নেন। ওই সিদ্ধান্ত অনুযায়ী বাবুল সেখানে একটি মসজিদ নির্মাণ করেন। পাশাপাশি সেখানে একটি মাদরাসা নির্মাণের কাজও চলছিল। কিন্তু নুর আহমদ চাননি ওই খাসজমি তার হাতছাড়া হোক। এ নিয়ে বাবুল ও নুর আহমদ বাহিনীর মধ্যে প্রায়ই সংঘর্ষ হতো। এরই ধারাবাহিকতায় নুর আহমদের বাহিনীর সদস্যরা মঙ্গলবার রাতে গুলি করে ইসমাঈলকে হত্যা করেছে।
কক্সবাজার সদর থানার ওসি ফরিদ উদ্দিন খন্দকার বলেন, প্রাথমিকভাবে পুলিশ জানতে পেরেছে খাস জমিতে মসজিদ নির্মাণকে কেন্দ্র করে প্রতিপক্ষের গুলিতে এক যুবক নিহত হয়েছে। এই রিপোর্ট লেখা পর্যন্ত ইসমাঈল হত্যার কোন আসামী আটক করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ