Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর দুই খুনীকে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের প্রক্রিয়া চলছে-আইনমন্ত্রী

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বঙ্গবন্ধুর দুই খুনিকে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের আইনি প্রক্রিয়া চলছে। গতকাল (রোববার) দুপুর দেড়টার দিকে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সরকারি শিশু পরিবার পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যার দায়ে মৃত্যুদ-াদেশপ্রাপ্ত এম রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে এবং নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। ওই দু’জনকেই ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া চলছে বলে জানান আইনমন্ত্রী।
আইনমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা-ের দায়ে ফাঁসির দ-প্রাপ্ত নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। কানাডার আইন অনুসারে ফাঁসির দ-প্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা আমাদের সাজা কমানোর বিষয়ে বলেছিলো। কিন্তু সর্বোচ্চ আদালতের রায় কমানো যায় না বলে আমরা কানাডাকে জানিয়েছি। এখন তাদের সঙ্গে আলোচনা চলছে’। ‘আর এম রাশেদ চৌধুরী রয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানেও আমাদের আলোচনা চলছে। অবশ্যই তাদের ফিরিয়ে আনা হবে’।
জঙ্গিবাদীদের বিচারের জন্য নতুন কোনো আইনের প্রয়োজন নেই বলেও জানান আনিসুল হক। তিনি বলেন, জঙ্গিবাদীদের বিচারের জন্য বর্তমানে দেশে বিদ্যমান আইনই যথেষ্ট। নতুন কোনো আইন করার প্রয়োজন নেই। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে জঙ্গিদের বিচার করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর দুই খুনীকে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকরের প্রক্রিয়া চলছে-আইনমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ