Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওল্ড ট্র্যাফোর্ডে বেদনার সুর

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিভারপুলের মাঠে জয়ের পর ফন গাল সুর দিয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের এখনো শিরোপা জয়ের সুযোগ আছে! ভক্তদের পাশে থেকে তার প্রতি আস্থা রাখার কথাও জানিয়েছিলেন তিনি। কিন্তু আর কত! দিন যত ফুরিয়ে আসছে রেড কোচের ওপর ততই আস্থা হারাচ্ছেন ভক্তরা। আস্থা না হারিয়ে বা উপায় কি! প্রতিপক্ষের মাঠের কথা না হয় বাদ দিলাম, ঘরের মাঠে গত ১১ ম্যাচে প্রথমার্ধে কোন গোলই করতে পারেনি তার শিষ্যরা। মৌসুমে ম্যাচ প্রতি গোলের গড় মাত্র ১.২২। লিগের ইতিহাসে এর চাইতে বাজে মৌসুম আগে কখনো কাটেনি রেড ডেভিলদের। ২৩ ম্যাচে মাত্র ৩৭ পয়েন্ট। দল পয়েন্ট তালিকায় ৫ম স্থানে আছে বটে তবে ৪র্থ স্থানে থাকা টটেনহ্যামের সাথে ব্যবধান ৫, আর শীর্ষে থাকা লেস্টার সিটির সাথে ব্যবধান ১০ পয়েন্টের। সাবেক কোচ ডেভিড ময়েসের আমলে লিগের এই সময়ের চাইতে ৩ পয়েন্ট কম মি. গালের! পরশু রাতেও ঘরের মাঠে ১-০ গোলে সাউদাম্পটনের কাছে হেরেছে তার দল। এ নিয়ে দ্বিতীয়বারের মত ওল্ড ট্যাফোর্ডে সাউদাম্পটনের কাছে হারল ম্যানইউ। আশ্চর্যের বিষয় হল দুই ম্যাচে গোল মুখ বরাবর ফন গালের শিষ্যদের মোট শট ছিল মাত্র ১টি! এমতাবস্থায় আবার ভোল পাল্টাতে বাধ্য হলেন এই ডাচম্যান। ভক্তদের উদ্দেশ্যে বলেনÑ ‘তাদের অধিকার আছে (আমাকে) তিরস্কার করার। এটা আমি অস্বীকার করতে পারব না।’ অজুহাত হিসাবে আবারো তিনি দেখিয়েছেন দলের চোট সমস্যাÑ ‘আমরা কঠোর পরিশ্রম করছি, কিন্তু আমাদের চোট সমস্যাটা প্রবল। যা আপনি সামলাতে পারেন না।’ যতই তিনি ‘এটা ফুটবলেরই অংশ’ বলে উড়িয়ে দেন না কেন নিজের ব্যর্থতা কি তাতে ঢেকে রাখা সম্ভব?
এমতাবস্থায় এই গ্রীষ্মেই যদি তার চেয়ারটা হোসে মোরিনহো বা পেপ গার্দিওলার দখলে যায় তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না। এরপর গতকাল আবার বিভিন্ন গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তাতে ফন গালের পিলে চমকে ওঠারই কথা। একজন বিশ্বস্থ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমগুলো জানিয়েছে, ম্যানচেস্টার ইউনাইটেডকে ৬ পৃষ্টার এক বিশাল চিঠি পাঠিয়েছেন মোরিনহো। যে চিঠিকে ‘প্রেম পত্র’ বলে আখ্যায়িত করেছে মাধ্যমগুলো! নিজের ইচ্ছার কথা ও কিভাবে তিনি দলের ভাগ্যে পরিবর্তন আনবেন সেই বিষয়েই নাকি সবিস্তারে লেখা সেই চিঠিতে।
ওল্ড ট্রাফোর্ডের হাওয়া যদি এমন হয় তাহলে তাদের নগর প্রতিবেশী ম্যানচেস্টার সিটির হাওয়াও ‘গার্দিওলাময়’! গত ৫ ম্যাচে আকাশি নীলদের জয় ২টি। শীর্ষে থাকা লেস্টারের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে তালিকায় ২য় অবস্থানে আছে ঠিকই, তবে শিরোপার জন্য দলের কাছ থেকে যে নৈপুন্য পাওয়ার সেটা হচ্ছে কইÑ যার জন্য এবারো রেকর্ড অর্থ ব্যয় করেছে দলটি? পরশু রাতেও ওয়েস্ট হ্যামের মাঠেও হোঁচট খেয়েছে পেলিগ্রিনির দল। ২-২ গোলের সমতাকে হোঁচটই বা কিভাবে বলি, দুই’দুবার পিছিয়ে পড়েও এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারাকে তো সৌভাগ্যই বলা যায়। সিটির হয়ে দু’টি গোলই করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো। আর হ্যামারদের দু’টি গোলই আসে ইকুয়েডর ফরোয়ার্ড ইনার ভ্যালেন্সিয়ার পা থেকে।
ওদিকে লেস্টার সিটি আবারো পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে জয় দিয়ে। ঘরের মাঠে তারা স্টোক সিটিকে হারায় ৩-০ গোলে। প্রিমিয়ার লিগে টানা ১২ ম্যাচে গোল করা জেমি ভার্ডি ১০ ঘণ্টা ১৭ মিনিট পর জালের দেখা পেলেন এদিন!

ইংলিশ প্রিমিয়ার লিগ
ম্যান ইউ ০-১ সাউদাম্পটন
ওয়েস্ট হ্যাম ২-২ ম্যান সিটি
লেস্টার ৩-০ স্টোক
ক্রিস্টাল প্যালেস ১-৩ টটেনহ্যাম
সান্ডারল্যান্ড ১-১ বোর্নমাউথ
ওয়েস্ট ব্রæম ০-০ অ্যাস্টন ভিলা
ওয়াটফোর্ড ২-১ নিউক্যাসল
স্প্যানিশ লা লিগা
এস্পানিওল ২-২ ভিয়ারিয়াল
গ্রানাডা ৩-২ গেতাফে
রায়ো ভ্যালকানো ৩-০ সেল্টা ভিগো
স্পোর্টিং গিজন ৫-১ রিয়াল সোসিয়াদাদ
জার্মান বুন্দেসলিগা
ম’গøাবাখ ১-৩ ব.ডর্টমুন্ড
কোলন ১-৩ স্টুটগার্ট
ইঁগোলস্টেট ১-০ মেইঞ্জ
হ্যানোভার ১-২ ডার্মস্টেট
হার্থা বার্লিন ০-০ অক্সবার্গ
হফেনহেইম ১-১ লেভারকুসেন
ইতালিয়ান সিরি আ লিগ
ফ্রোসিনোনি ০-০ আটলান্টা
এম্পোলি ২-২ এসি মিলান
ফেঞ্চ লিগ ওয়ান
পিএসজি ৫-১ অঁজার্স
গুইন্যাম্প ১-০ বাস্তিয়া
লিলি ১-৩ ট্রয়েস
মন্তেপিলার ১-২ সিয়েন
নন্তে ২-২ বর্ডেক্স
নাইস ২-১ লরিয়েন্ত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওল্ড ট্র্যাফোর্ডে বেদনার সুর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ