Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চসিক মেয়রসহ প্রশাসনের ৮ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১২:০২ এএম


 কর্ণফুলী নদী রক্ষায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়িত না হওয়ায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ ৮জনের বিরুদ্দে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ আদালত অবমাননার অভিযোগে করা এক আবেদনের শুনানি নিয়ে এ রুল দেন।
কর্ণফুলী নদী রক্ষায় উচ্চ আদালতের দেয়া নির্দেশনা বাস্তবায়ন না করায় ৮ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে গত সোমবার আবেদন করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। আবেদনের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ।
পরে মনজিল মোরসেদ বলেন, আদালতের ওই নির্দেশনা প্রতিপালন না হওয়ায় কেন তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার কার্যক্রম শুরু করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুস সালাম, চট্টগ্রামের পুলিশ কমিশনার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদেরকেকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
মনজিল মোরসেদ বলেন, কর্ণফুলী নদীর তীরে অবৈধ দখল নিয়ে জনস্বার্থে এইচআরপিবির পক্ষে করা এক রিটের শুনানি শেষে ২০১৬ সালের ১৬ আগস্ট হাইকোর্ট ১১ দফা নির্দেশনাসহ রায় দেন। নির্দেশনায় ৯০ দিনের মধ্যে বিবাদীদের নদীর জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে, জলাধার সংরক্ষণ আইনের ৫, ৮, ৬ (ঙ) ও ১৫ ধারার বাস্তবায়ন করতে বলা হয়। এই রায়ে নির্দেশনা অনুসারে এখনো নদীর অবৈধ দখল উচ্ছেদ হয়নি। এ অবস্থায় আদালতের রায় অনুসারে কর্ণফুলী নদীর জায়গা দখল করে নির্মিত স্থাপনা সাত দিনের মধ্যে উচ্ছেদের অনুরোধ জানিয়ে ২৫ জুন আদালত অবমাননার আইনি নোটিশ পাঠানো হয়। লিখিতভাবে উচ্ছেদ করার বিষয়ে না জানানোর প্রেক্ষাপটে আদালত অবমাননার অভিযোগে আবেদনটি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ