Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একজন ডেলিগেটেরও সমর্থন পেলেন না ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন না রায়ান

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সব জল্পনা-কল্পনায় নিজেই জল ঢেলে দিয়েছেন মার্কিন কংগ্রেসের স্পিকার পল রায়ান। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়ছেন না তিনি। গত মঙ্গলবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে রায়ান স্পষ্ট করে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি তার দলের মনোনয়ন চান না। সে রকম কোনো মনোনয়ন তিনি গ্রহণও করবেন না। রিপাবলিকান দলের বিলম্বিত মনোনয়নপ্রত্যাশী হিসেবে রায়ানের নাম শোনা যাচ্ছিল। ধনকুবের ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে যে অভিযান শুরু হয়েছে, তার পরিপ্রেক্ষিতে রিপাবলিকান দলের অনেক নেতা ও চাঁদাদাতা রায়ানকে সবার কাছে একজন গ্রহণযোগ্য প্রার্থী হিসেবে উপস্থাপন করছিলেন। দলীয় মনোনয়ন গ্রহণের জন্য তার ওপর তারা চাপ সৃষ্টি করছিলেন। সম্প্রতি রায়ান নিজে দলীয় নীতিমালা ব্যাখ্যা করে একাধিক বিবৃতি দিয়েছেন। এক ভিডিও-বার্তায় দলীয় বিভক্তির বদলে ঐক্যের আহ্বান জানান তিনি। এসব কারণে তাকে নিয়ে পত্র-পত্রিকায় জল্পনা-কল্পনার বিস্তার ঘটে। রায়ান জানান, দলীয় সদস্যদের অনুরোধে স্পিকারের পদ গ্রহণ করেছিলেন তিনি। কিন্তু এখনকার পরিস্থিতি ভিন্ন। রায়ান জোর দিয়ে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান এবং সে জন্য লড়াই করছেন এমন একজনের মধ্য থেকেই কাউকে বেছে নিতে হবে।
এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন লড়াইয়ের দৌড়ে কলোরাডো রাজ্যে একজন ডেলিগেটেরও সমর্থন পেলেন না রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ওই রাজ্যের ডেলিগেটদের সবার সমর্থন পেয়েছেন ট্রাম্পের প্রতিপক্ষ টেড ক্রুজ। এতে ভীষণ ক্ষুব্ধ রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। তাই সেখানকার ওই ডেলিগেট নির্বাচনকে জালিয়াতিতে পূর্ণ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। দলীয় সিনিয়র নেতাকর্মীদের ভোটে কলোরাডো রাজ্যের ডেলিগেট বন্টন করা হয়েছে। এ ব্যবস্থাকে ভোট বলে আখ্যায়িত করেন না ডোনাল্ড ট্রাম্প
তিনি বলেন, এটা একটি পাতানো খেলা। এ ব্যবস্থা জালিয়াতিতে পূর্ণ, পাতানো। গণতন্ত্রে এমনটা হওয়ার কোন উপায় নেই। তাই যে উপায়ে টেড ক্রুজ কলোরাডোতে সবগুলো ডেলিগেট জিতেছেন তাতে তিনি ক্ষোভ ধরে রাখতে পারেন নি। ফক্স নিউজের কাছে সেই ক্ষোভের প্রকাশ ঘটিয়েছেন। এতে বলা হয়, রিপাবলিকান দল থেকে মনোনয়ন পেতে হলে একজন প্রার্থীকে পেতে হবে কমপক্ষে ১২৩৭টি ডেলিগেট। যদি তা অর্জনে কোন প্রার্থী ব্যর্থ হন তাহলে আগামী জুলাইয়ে দলীয় কনভেনশনে বাছাই হবে কে হবেন রিপাবলিকান দলের প্রার্থী। তাতে উঠে আসতে পারেন তার প্রতিদ্বন্দ্বী এখন দ্বিতীয় অবস্থানে থাকা টেক্সাসের সিনেটর টেড ক্রুজ বা তৃতীয় অবস্থানে থাকা জন কাসিচ। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একজন ডেলিগেটেরও সমর্থন পেলেন না ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন না রায়ান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ