Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আ.লীগ-বিএনপি নেতারা ব্যস্ত

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে বড় দুইদল আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের নেতাকর্মীরা রাজশাহীতে ব্যস্ত সময় পার করছেন। বিভিন্ন অনুষ্ঠানে তারা নিজ নিজ দলের মনোনীত প্রার্থীর পক্ষের ভোট চাইছেন। গতকাল আওয়ামী লীগের প্রতিষ্ঠা বাষিকী উপলক্ষে রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ মেডিকেল কলেজ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর নানক। বক্তব্যে আসন্ন রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ১৪ দলের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটনের বিজয় নিশ্চিত, আগামী ৩০ জুলাইয়ের নির্বাচনের মধ্যে দিয়ে মেয়র নির্বাচিত হবেন খায়রুজ্জামান লিটন। রাজশাহী সিটি কর্পোশেনের আগামীর মেয়র খায়রুজ্জামান লিটন।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘রাজশাহী সিটিতে জয় পেতে উত্তরাঞ্চলের ১৬ জেলা ঐক্যবদ্ধ। আমরা জয়লাভ করবো। আমরা জয়ের শেষ প্রান্তে। কারণ, আমরা কথা রেখেছি। আওয়ামী লীগ জনগণকে যে কথা দেয়, তা রাখে। সে জন্যই মানুষ জামায়াত-বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। খুলনা, গাজীপুর সিটি নির্বাচনে তা প্রমাণিত হয়েছে।’
দলের মেয়র প্রার্থী ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘এই নির্বাচনকে কেন্দ্র করে আমার ব্যাপারে আবার অপপ্রচার চালানো হচ্ছে। সভায় সাবেক ছাত্রনেতা আমিনুল ইসলাম মিলন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম কামাল হোসেন, নুরুল ইসলাম ঠান্ডু ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি সভায় সভাপতিত্ব করেন। এতে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ।
সভায় রাজশাহী-৪ আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহী-৫ আসনের এমপি কাজী আবদুল ওয়াদুদ দারা, চাঁপাইনবাবগঞ্জের এমপি গোলাম মোস্তফা, সংরক্ষিত নারী আসনের এমপি আক্তার জাহান, সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার সভা পরিচালনা করেন। এছাড়াও লিটন দুপুরে রাজশাহী বারের আইনজীবীদের সাথে কুশল বিনিময় করেন। তিনি আইনজীবীদের জন্য আবাসিক এলাকা গড়ার কথা বলেন। সকল শ্রেণীর পেশার মানুষের জন্য আবাসিক এলাকা হবে বলে উল্লেখ করেন।
দুই কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল
রাজশাহী সিটি করপোরেশনের দুইজন কাউন্সিলরের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটানিং অফিসার। বাতিলকৃতরা হলেন, নগরীর ১৮ নং ওয়ার্ডের জিল্লুর রহমান ও ৩০ নং ওয়ার্ডের আছিব হাসান।
সিটি করপোরেশন নির্বাচনের সহকারি রিটানিং অফিসার আতিয়ার রহমান জানান, রাজশাহীতে মনোনয়নপত্র যাচাই-বাছায়ের দ্বিতীয় দিন সোমবার ১৫টি সাধারণ ও ১০টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই করা হয়। এতে সিটি করপোরেশনের ঠিকাদার হওয়ায় ২ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
একই সঙ্গে ১৬৯ জনের মধ্যে ১৬৭ জন সাধাধারণ কাউন্সিললের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। অপরদিকে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৫২ জন মনোনয়নপত্র দাখিল করে। যাচাই-বাছাই শেষে সবার প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। আতিয়ার রহমান বলেন, এর আগে গত রোববার মেয়র প্রার্থী ও ১৫টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই করা হয়।
বিএনপির নেতাকর্মীরা কারচুপি রুখবে
রাজশাহী মহানগর বিএনপির এক বর্ধিত সভায় দলীয় মনোননীত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলকে পুনরায় নির্বাচতি করার অঙ্গীকার ব্যক্ত করেছেন দলটির নেতাকর্মীরা। গতকাল বিকেলে নগরীর একটি কমিউনিটি সেন্টারে বিএনপির এই বর্ধিত সভায় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে দাবিতে চলমান গণতান্ত্রিক আন্দোলনকে শক্তিশালী এবং সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির করার লক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী মহানগর বিএনপির সভাপতি ও মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপি’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। সাবেক এমপি গোলাম মোর্শেদ, সাবেক এমপি একে আনোয়াল ইসলাম, সাবেক এমপি শামসুল ইসলাম প্রামানিক, বগুড়া জেলা বিএনপি সেক্রেটারী জয়নাল আবেদীন চাঁদ, ফজলুর রহমান, মো: শাহজাহান, চারঘাট উপজেলার চেয়ারমান আবু সাঈদ চাঁদ, বাঘা পৌর চেয়ারমান, তানোর পৌর চেয়ারম্যান, রাবি শিক্ষক অধ্যাপক হাসনাত আলীসহ বিএনপির নেতাকর্মীরা বক্তব্য রাখেন।
বক্তারা সকল বিভেদ ভুলে জাতীর এই ক্রান্তিকালে জীবন বাজি রেখে মাঠে ঐক্যবদ্ধভাবে কর্মসুচি পালন করার আহবান জানান। তারা হুশিয়ার করে বলেন, রাজশাহী অঞ্চল বিএনপির দূর্গ। খুলনা গাজীপুরের মত কারচুপির প্রচেষ্টা করা হলে বিএনপির কর্মীরা জীবন দিয়ে রুখবে। পুলিশ বাহিনীর প্রতি অনুরোধ করে বলেন, আপনারা জনগণের। সেদিকটা মাথায় রেখে কাজ করবেন। কারো লাঠিয়াল বাহিনী হবেন না। রাজশাহী মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান রিটনের পরিচালনায় বক্তব্য দেন, মহানগর মহিলা বিএনপির যুগ্ম আহŸায়ক রওশন আরা পপি প্রমূখ। এসময় রাজশাহীর বিভিন্ন জেলা এবং উপজেলা থেকে আগত বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ