Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০১৭-১৮ অর্থবছর চট্টগ্রাম বন্দরে ২৮ লাখ কন্টেইনার হ্যান্ডলিং

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম


 চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং বাড়ছে। আগের অর্থ বছরের তুলনায় সদ্য সমাপ্ত ২০১৭-১৮ অর্থ বছরে ৩ লাখ ৫ হাজার ৮৩ টিইইউএস বেশি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। কন্টেইনার হ্যান্ডলিংয়ের প্রবৃদ্ধি ১২ দশমিক ১৯ শতাংশ। চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোঃ জাফর আলম গতকাল রোববার দৈনিক ইনকিলাবকে জানান, সদ্য সমাপ্ত অর্থ বছরে চট্টগ্রাম বন্দরে ২৮ লাখ ৮ হাজার ৫৫৪ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয়। আগের অর্থ বছরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছিল ২৫ লাখ ৩ হাজার ৪৭১ টিইইউএস। চট্টগ্রাম বন্দরে নতুন কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজন হওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় বন্দরের গতিশীলতা বাড়ছে বলে জানান তিনি। উল্লেখ্য, দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের নৌ-বাণিজ্যের ৯৮ শতাংশ কন্টেইনার এবং ৯২ শতাংশ পণ্য হ্যান্ডলিং হয়।
এদিকে চট্টগ্রাম বন্দরে সদ্যসমাপ্ত অর্থবছরে কার্গো হ্যান্ডলিং হয়েছে ৯ কোটি ২৯ লাখ ২৩ হাজার ২২৮ মেট্রিক টন। আগের অর্থবছরে হ্যান্ডলিং হয়েছিলো ৭ কোটি ৯৯ লাখ ৮২ হাজার ৫১৯ মেট্রিক টন। আগের বছরের তুলনায় গেল অর্থবছরে এক কোটি ২৯ লাখ ৪০ হাজার ৭০৯ মেট্রিক টন বেশি পণ্য হ্যান্ডলিং হয়েছে। প্রবৃদ্ধি ১৬ দশমিক ১৮ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ