Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবেশ ছাড়পত্র ছাড়া ব্যাটারি উৎপাদন কারখানা বন্ধের দাবি

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

গাজীপুরের শ্রীপুরে গেলি ইন্ডাষ্ট্রিজ লি: নামক ব্যাটারি কারখানা বন্ধের দাবিতে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে। কারখানা সংলগ্ন কেওয়া পূর্ব খন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিন আক্তার রোববার সকালে এ অভিযোগ দায়ের করেন।
জানা যায়, ওই ব্যাটারি কারখানা দীর্ঘদিন ধরে নিয়ম বহির্ভূত দিনরাত সীসা গলিয়ে পরিবেশ নষ্ট করার ফলে এলাকার স্কুলের বাচ্চাসহ স্থানীয়রা শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যাসহ বিভিন্ন রোগে ভোগছিল। ইতিপূর্বে কয়েকবার কারখানাটি বন্ধের দাবিতে স্থানীয়রা বিক্ষোভ করলেও প্রশাসনের নিরব ভূমিকায় ব্যাটারি উৎপাদন অব্যাহত থাকে।
স্থানীয়রা অভিযোগ করেন, এরকম আবাসিক এলাকায় অনুমোদনহীন ভাবে ব্যাটারির কারখানার বিষাক্ত সীসা গলানোর কারণে কালো ধোঁয়ায় প্রায় অধিকাংশ লোক বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। প্রভাবশালীদের ছত্রছায়ায় কারখানাটি তাদের অবৈধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
অভিযোগকারী প্রধান শিক্ষক ইয়াসমিন আক্তার জানান, স্কুলের কোমলমতি শিশুসহ স্থানীয়দের ভবিষ্যত মঙ্গলের কারণে ও দোষণমুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছি। প্রশাসনিক ভাবে কোন ব্যবস্থা না হলে স্থানীয় লোকজন নিয়ে আন্দোলনে নামতে বাধ্য হবো।
এ ব্যাপারে গাজীপুর জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক গোলাম কিবরীয়া জানান, গেলি ইন্ডাষ্ট্রিজের কোন পরিবেশ ছাড়পত্র নাই। এমনকি এই কারখানার কোন অনুমোদনও নাই। এগুলো ছাড়া কিভাবে কারখানা তৈরি করেছে তা খতিয়ে দেখা হবে। গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির জানান, অভিযোগের বিষয়ের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরকে অবহিত করা হয়েছে। তদন্ত টিম গঠন করে দ্রæত আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ