Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অগ্ন্যুৎপাতের ছাইয়ে বালি বিমানবন্দর বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ২:৩৮ পিএম

মাউন্ট আগুং আগ্নেয়গিরি থেকে নির্গত ছাইয়ের কারণে ইন্দোনেশিয়ার পর্যটকধন্য দ্বীপ বালির আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে।

দেশটির অন্যতম সক্রিয় এ আগ্নেয়গিরিটি গত বছরের শেষ দিক থেকেই মাঝে মাঝে ফুঁসে উঠছিল। বৃহস্পতিবার ফের অগ্ন্যুৎপাত শুরু হলে আগুং ও এর আশপাশের এলাকা ছাইয়ের মেঘে ঢেকে যায়।

সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত বালি বিমানবন্দর বন্ধ রাখার ঘোষণা দেয় বলে জানিয়েছে রয়টার্স।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক মিলিয়ে ৪৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৮ হাজার ৩৩৪জন যাত্রী।

গত বছর থেকেই উত্তর-পূর্ব বালিতে অবস্থিত মাউন্ট আগুংয়ের বিভিন্ন মাত্রার অগ্ন্যুৎপাতের দেখা মিলছিল। ডিসেম্বরে বড় ধরনের বিস্ফোরণের পর আগ্নেয়গিরিটির আশপাশে থাকা হাজার হাজার অধিবাসীদের সরিয়ে নেওয়া হয়েছিল; বালি বিমানবন্দর বন্ধ রাখা হয়েছিল বেশ কয়েকদিন।  

বৃহস্পতিবার নতুন করে শুরু হওয়া অগ্ন্যুৎপাতের পর প্রায় আড়াই কিলোমিটার উচ্চতায় ছাইয়ের উপস্থিতি এবং আগ্নেয়গিরিটির জ্বালামুখে লালচে শিখা দেখতে পাওয়ার কথা জানিয়েছে ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা।

কর্তৃপক্ষ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানালেও সতর্কতার মাত্রা বাড়ানো হয়নি।

ছাইয়ের মেঘের কারণে সমস্যা সৃষ্টি হতে পারে জানিয়ে এলাকাটির আশপাশ দিয়ে উড্ডয়নের ক্ষেত্রে বিমানচালকদেরও সতর্ক করা হয়েছে। অগ্ন্যুৎপাতের ছাই এয়ারক্রাফটের ইঞ্জিন, জ্বালানি ও কুলিং সিস্টেমের ক্ষতিসাধণ করতে পারে, তাই এয়ারলাইন্সগুলোকে মাউন্ট আগুং ও এর আশপাশের এলাকা এড়িয়ে ফ্লাইট পরিচালনা করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বালি বিমানবন্দর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ