Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে জন্ডিসের প্রাদুর্ভাব

৩ জনের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:০৫ এএম

নগরীর হালিশহরে ব্যাপক জন্ডিস ছড়িয়ে পড়েছে। জন্ডিসে তিনজনের মৃত্যুর খবরে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী দুই দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে বলে ইনকিলাবকে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। তিনি জানান, সেখানে সরকারিভাবে এক লাখ ৮৫ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইনসহ সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে।

সিভিল সার্জন জানান, এপ্রিলে সেখানে জন্ডিস ছড়িয়ে পড়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন, অনুসন্ধান এবং জীবাণুর পরীক্ষা-নিরীক্ষা করে ১৭৮ জনের মধ্যে হেপাটাইটিস-ই ভাইরাস পাওয়া যায়। ‘ই’-কে প্রাথমিক পর্যায় ধরা হয়ে থাকে। আক্রান্তদের সরকারিভাবে বিনামূল্যে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। জন্ডিসে তিনজনের মৃত্যু সম্পর্কে সিভিল সার্জন বলেন, হালিশহরে কয়েকজন জন্ডিসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে বলে অভিযোগ পেয়েছি। তবে তারা কি জন্ডিসে আক্রান্ত হয়েছে, না অন্য কোন রোগে মারা গেছে সে বিষয়ে তদন্ত করা হচ্ছে। তিনি বলেন, পানিবাহিত এ রোগ থেকে রক্ষায় বিশুদ্ধ পানি নিশ্চিত করার কোন বিকল্প নেই। এ ব্যাপারে জনগণকে সচেতন হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ