Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর মানি ব্যাগের কাজ করছে বিভিন্ন ব্যাংক

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্য মেলায় গিয়ে হরেক রকম পণ্য কিনবেন। কিন্তু আপনার সঙ্গে নগদ টাকা নেই অথবা টাকা বহনে ছিনতাইয়ের ভয় পাচ্ছেন। অবশ্য এক্ষেত্রে কোনো সমস্যা নেই। কারণ ব্যাংক আছে যেখানে টাকার অভাব নেই সেখানে। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের আর্থিক লেনদেন সহজ ও নিরাপদ করতে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা দিচ্ছে সরকারি-বেসরকারি পাঁচটি বাণিজ্যিক ব্যাংক। তাই অনেকে খালি মানি ব্যাগ নিয়েও ব্যাংকের সহায়তায় স্বাচ্ছন্দে পণ্য ক্রয় করতে পারছেন। এদিকে শুধু ব্যাংকিং সেবা নয়; এনআরবি কমার্শিয়াল ব্যাংক বাণিজ্য মেলায় একটি সুদৃশ্য টাওয়ারও স্থাপন করছে। এই টাওয়ারের মাধ্যমে এনআরবি ব্যাংকের বিভিন্ন ধরনের সেবা তুলে ধরা হয়েছে। মেলায় সকাল থেকে রাত পর্যন্ত টাওয়ারটির মাধ্যমে এনআরবি ব্যাংকের কার্যক্রম দেখানো হচ্ছে। মেলায় অংশ নেওয়া ব্যাংকগুলোর মধ্যে রয়েছেÑ সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক এবং মধুমতি ব্যাংক। মেলায় মোবাইল ব্যাংকিংসহ আর্থিক জোগানের পাশাপাশি বিভিন্ন ব্যাংকিং সেবা দিতে এটিএম বুথ ও প্যাভিলিয়ন স্থাপন করে অস্থায়ী শাখা করেছে ব্যাংকগুলো।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবির রায়হান বলেন, আমি বন্ধুদের সঙ্গে মেলায় ঘুরতে এসেছি। একটি বেøজার পছন্দ হয়েছে কিনতে নগদ টাকা প্রয়োজন। ব্যাংকের বুথ থেকে টাকা তুলে বেøজারটি কিনলাম। মেলায় এটিএম বুথ থাকায় আমি আমার পছন্দের বেøজারটি কিনতে পেরেছি। ভালোই লাগছে।
মেলায় যাত্রাবাড়ি থেকে পরিবার নিয়ে আসা ব্যবসায়ী মিলন খান বলেন, প্রয়োজনীয় কেনাকাটা করতে মেলায় এসেছি। আমার ছেলের একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন ছিল। ব্যাংকে তার জন্য একটি নতুন অ্যাকাউন্ট খুললাম। ভালোই সেবা দিচ্ছে তারা।
এদিকে অংশ নেওয়া ব্যাংকগুলোর কর্মকর্তারা জানান, ক্রেতা-দর্শনার্থীদের লেনদেনের সুবিধার কথা চিন্তা করে এ ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে। কেনাকাটা করতে চাহিদা মতো টাকা তোলা ও বিক্রেতাদের নগদ টাকা জমা নেওয়া হচ্ছে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত। এসব শাখায় পণ্যের ভ্যাট পরিশোধ, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর মতো সেবাও পাওয়া যাচ্ছে। পাশাপাশি এটিএম বুথের মাধ্যমে নগদ টাকাও তুলতে পারছেন মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীরা। একই সঙ্গে গ্রাহকের নতুন হিসাব খোলা, বিভিন্ন আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কেও নানা তথ্য জানানো হচ্ছে মেলায় আগত উৎসাহী দর্শনার্থীদের। এছাড়াও নিজেদের নতুন পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে ব্যাংকগুলো। মেলায় বিভিন্ন ব্যাংকিং সেবার মধ্যে এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিংয়ের প্রতি দর্শনার্থীদের বেশি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।
কেবল বাণিজ্যিক প্রয়োজনেই নয়, অনেক ব্যাংকই এসেছে কেবল নিজেদের প্রচারণার জন্য। তবে বিভিন্ন ব্যাংকিং সেবার মধ্যে এবারে বেশি জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং। বেশ কয়েকটি ব্যাংক নিয়মিত ব্যাংকিং-এর পাশাপাশি মেলায় আগতদের জন্য দিচ্ছে এ সেবা।
এনআরবি ব্যাংকের সুদৃশ্য টাওয়ার
মেলা প্রাঙ্গণে আসার আগেই সবার নজড় কাড়ছে এনআরবি কমার্শিয়াল ব্যাংরে সুদৃশ্য টাওয়ার। মেলা গেটে ঢুকতেই সুউচ্চ এই টাওয়ারের মাধ্যমে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের বিভিন্ন ধরনের সেবা তুলে ধরা হয়েছে। মেলায় সকাল থেকে রাত পর্যন্ত টাওয়ারটির মাধ্যমে এনআরবি কমার্শিয়াল ব্যাংক তাদের বিভিন্ন সেবা ও কার্যক্রম মেলায় আসা দর্শনার্থীদের কাছে তুলে ধরছে। এনআরবি ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস-প্রেসিডেন্ট ও জনসংযোগ দফতরের পরিচালক মশিউর রহমান জানিয়েছেন, এনআরবি কমার্শিয়াল ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে গ্রাহকদের নিত্য নতুন সেবা প্রদান করে আসছে। বর্তমান সরকারের ভিশন’২১ বাস্তবায়নে ডিজিটাল ব্যাংকিংয়ে গুরুত্ব দিচ্ছে ব্যাংকটি। নতুন এই ব্যাংকটি এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে গ্রাহকদের সহজে সেবা দিচ্ছে। মশিউর রহমান বলেন, এনআরবি ব্যাংক চুতর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে গ্রাহকদেরকে সহজ সেবা প্রদানে বদ্ধপরিকর। তিনি বলেন, এই ব্যাংকের মাধ্যমে ব্যাংক বহির্ভূত গ্রাহকরাও খুব সহজেই ব্যাংকিং সেবার আওতায় চলে আসবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর মানি ব্যাগের কাজ করছে বিভিন্ন ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ